This Article is From Apr 26, 2019

এখন গড় কিন্তু কবে প্রথম বহরমপুরে জেতে কংগ্রেস?

Lok Sabha Election 2019:Phase 4: ১৯৫২ থেকে ১৯৮৪ সাল পর্যন্ত এই গোটা সময়টা বামেদের দুই প্রার্থী বহরমপুর থেকে জিতেছেন।

হাইলাইটস

  • টানটান উত্তেজনার আবহে এবার ভোট হচ্ছে বহরমপুরে
  • এবারও কি অধীর নিজের গড় ধরে রাখতে পারবেন সেটাই সবচেয়ে বড় প্রশ্ন
  • অধীরকে হারাতে এবার কোমর বেঁধেছে বাংলার শাসক শিবির

রাজ্য রাজনীতির মানচিত্রে বহরমপুর লোকসভা (Baharampur) কেন্দ্রটি চিরকালই আলোচনার কেন্দ্রে থাকে। এখন কংগ্রেসের গড় হলেও একটা সময় পর্যন্ত বামফ্রন্টের শরিক দল আরএসপি-র প্রভাব ছিল এই কেন্দ্রে। সেই ১৯৫২ থেকে ১৯৮৪ সাল পর্যন্ত এই গোটা সময়টা বামেদের দুই প্রার্থী বহরমপুর থেকে জিতেছেন।  প্রথমে ননী ভট্টাচার্য এবং তারপর প্রমথেশ মুখোপাধ্যায় এই কেন্দ্রের প্রতিনিধত্ব করেছেন। ১৯৮৪ সাল ভারতের রাজনীতির ক্ষেত্রে এমনিতেই বিশেষ তাৎপর্যপূর্ণ। সে বছর দেশের প্রাক্তন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর হত্যার পর সাধারণ নির্বাচন হয়। তাতে দেশজুড়ে অভূতপূর্ব সাফল্য পায় কংগ্রেস। সেই ঢেউ এসে লাগে পশ্চিমবঙ্গেও।  ১৯৭৭ সালে বামপন্থীরা ক্ষমতায় আসার পর থেকে ২০০৯ সালের আগে পর্যন্ত ওই নির্বাচনেই সবচেয়ে বেশি আসন পেয়েছিল বিরোধীরা। সেবার ১৬টি কেন্দ্রে জয়ী হয়েছিলেন কংগ্রেস প্রার্থীরা। তার মধ্যে ছিল এই বহরমপুরও (Baharampur) ।  অতীশ চন্দ্র সিনহার হাত ধরে প্রথম কংগ্রেস বহরমপুর (Baharampur Loksabha) জেতে। তারপর ১৯৮৯ সাল থেকে হাজার ১৯৯৮ সাল পর্যন্ত আবার আরএসপি-র দখলে চলে যায় বহরমপুর।

কাদা আর স্টোনচিপসে ভরা রসগোল্লা পাঠাব মোদীকে, খেলে দাঁত ভেঙে যাবে: মমতা

বড়ঞা কান্দি ভরতপুর, রেজিনগর বেলডাঙা নওদা বহরমপুর- এই সাতটি বিধানসভা কেন্দ্র নিয়ে তৈরি হয়েছে এই কেন্দ্রটি। ১৯৯৯ সালে এই কেন্দ্র থেকে লোকসভায় নির্বাচিত হন বর্তমান সাংসদ অধীর চৌধুরী(Adhir Choudhuri)। সেই তখন থেকে টানা এই কেন্দ্রটি নিজের দখলে রেখেছেন তিনি(Adhir Choudhuri)। রাজ্য রাজনীতির অনেক উত্থান-পতন হয়ে গেলেও এই কেন্দ্রে তাঁকে এখনও  কোনও পক্ষই পরাস্ত করতে পারেনি। এবার তৃণমূল অধীরকে(Adhir Choudhuri) হারাতে কোমর বেঁধেছে। প্রার্থী হয়েছেন একদা অধীরের(Adhir Choudhuri) ঘনিষ্ঠ অপূর্ব সরকার(Apurba Sarkar)। অনুগামীদের মধ্যে ডেভিড(Devid) নামেই বেশি পরিচিতি। একাধিক সাক্ষাৎকারে তিনি জানিয়েছেন, লোকসভায় অধীরকে পরাজিত করার পরিস্থিতি তৈরি করা গিয়েছে। গতবার অধীর ৫ লাখ ৮০  হাজার ভোট পেয়েছিলেন। দ্বিতীয় স্থানে ছিলেন  তৃণমূলের ইন্দ্রনীল সেন। তিনি  পেয়েছিলেন ২ লাখ ২৬  হাজার ৯৮২টি ভোট। আর বামেদের তরফে প্রমথেশ মুখোপাধ্যায় পেয়েছিলেন ২ লাখ ২৫  হাজার ৯৯ টি ভোট। এবার তৃণমূলের পাশাপাশি প্রার্থী বদলেছে বামেরাও। প্রার্থী হয়েছেন সাইদি মোহাম্মদ।  

দ্য গ্রেট খালি কলকাতায় এলেন দেখলেন প্রচার করলেন

বহরমপুরে(Baharampur Loksabha) প্রচার করতে গিয়ে মমতা সরাসরি অধীরের বিরুদ্ধে সঙ্ঘ পরিবারের থেকে সাহায্য নেওয়ার অভিযোগ তুলেছেন। তিনি বলেছেন নির্বাচনে জিততে আরএসএসের  সাহায্য নিচ্ছেন অধীর। অধীরের পাশাপাশি জঙ্গিপুর লোকসভা কেন্দ্রের কংগ্রেস প্রার্থী তথা প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের পুত্র অভিজিৎ মুখোপাধ্যায় সম্পর্কেও একই অভিযোগ এনেছেন তিনি। যদিও অভিজিৎ এবং অধীর দুজনেই এই দাবি খারিজ করেছেন। অধীর বলেছেন মমতা নিশ্চয়ই আরএসএসের কোর কমিটিতে আছেন তাই তিনি জানেন কারা সাহায্য পাচ্ছে আর পাচ্ছে না।

 এমনই উত্তেজক আবহে ভোট হচ্ছে বহরমপুরে এবারও কি অধীর নিজের গড় ধরে রাখতে পারবেন সেটাই সবচেয়ে বড় প্রশ্ন।

.