This Article is From Feb 17, 2020

"আবাসনে কেউ নেই, প্রধানমন্ত্রী অনুগ্রহ করে উদ্ধার করুন," উহানে আটক ভারতীয় দম্পতির বার্তা

জানা গিয়েছে, উহান টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক আশিস যাদব। আর তাঁর স্ত্রী নেহা যাদব পিএইচডি স্কলার।

আশিস যাদব আর নেহা যাদব উহান থেকে তাঁদের দেশে ফেরাতে বিদেশ মন্ত্রকের কাছে তদ্বির করেছেন।

হাইলাইটস

  • "আবাসনে কেউ নেই, প্রধানমন্ত্রী আমাদের উদ্ধার করুন"
  • উহান থেকে বিশেষ বার্তা পাঠালেন আটক উত্তরপ্রদেশের দম্পতি
  • জানা গিয়েছে, এই সপ্তাহের শেষে একটা উদ্ধারকারী বিমান উহানে যাবে
নয়া দিল্লি:

আমাদের বহুতল আবাসনে আর কেউ নেই । পর্যাপ্ত খাওয়ার জল নেই। প্রশাসনের সরবরাহ করা খাবার খেয়ে দিন কাটাচ্ছি। প্রধানমন্ত্রী অনুগ্রহ করে আমাদের উদ্ধার করুন । উহান থেকে এমন জরুরি বার্তা পাঠিয়ে বিদেশ মন্ত্রকের কাছে তদ্বির করলেন উত্তরপ্রদেশের এক দম্পতি । জানা গিয়েছে, উহান টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক আশিস যাদব। আর তাঁর স্ত্রী নেহা যাদব পিএইচডি স্কলার। গত মাসে যে দুটি এয়ার ইন্ডিয়ার বিমান উহানে আটক ভারতীয়দের উদ্ধারে গিয়েছিল, সেই বিমানে উঠতে পারেননি এই দম্পতি। নেহার অস্ত্রোপচারের কারণে সেই বিমান মিস করেছিলেন যাদব দম্পতি। কিন্তু এখন সম্পূর্ণ জনমানবহীন আবাসনে দিন কাটাচ্ছেন ওই দম্পতি।

৪০৬ জনের উপসর্গ নেগেটিভ! Coronavirus সতর্কতায় মানেসারে থাকা ভারতীয়দের বাড়ি ফেরাবে কেন্দ্র

যাদব সম্পত্তির আবাসনের ব্যালকনি থেকে শ্যুট করা একটা ভিডিওতে এনডিটিভির হাতে এসেছে। সেই ভিডিওতে আশিস নিজের পরিচয় দিয়ে বলছেন, নমস্কার, আমি আশিস যাদব। উহান টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের সহকারী আধ্যাপক। আর উনি আমার স্ত্রী নেহা যাদব। আমি প্রধানমন্ত্রীর কাছে আবেদন করছি অনুগ্রহ করে আমাদের এখান থেকে উদ্ধার করুন। এই উহান করোনা ভাইরাসের (Corona Virus) উৎপত্তিস্থল। যে ভাইরাসের প্রকোপে উহানে (Wuhan) এখনও পর্যন্ত ১৫০০-এর বেশি মানুষের মৃত্যু হয়েছে। আক্রান্ত প্রায় ২৫টি দেশ। 

রবিবার দুপুরে শেয়ার করা ওই ভিডিওতে আশিস বলেছেন কী ভাবে ধীরে ধীরে তাঁদের জল-খাবার শেষ হতে শুরু করেছে। হাতে একটা খালি জলের বোতল ধরে ওই অধ্যাপক বলেছেন, "আমাদের আবাসনে আর কেউ নেই। শুধু কয়েকটা খালি জলের বোতল ছাড়া। আমাদের অনুরোধের পর স্থানীয় প্রশাসন থেকে কয়েকটা জলের বোতল আর খাবার দিয়ে গিয়েছে। এই দেখুন। আমাদের সংগ্রহে যা রেশন আছে, তা দিয়ে আর কয়েকটা দিন চলবে। তাই ভারত সরকার যত দ্রুত সম্ভব আমাদের উদ্ধার করুক।" 

করোনা ভাইরাসকে “রাজ্য বিপর্যয়” ঘোষণা প্রত্যাহার করল কেরল

এই ভিডিওতে উদ্বিগ্ন মুখে নেহা জানিয়েছেন, আমাদের পরিবার খুব আশঙ্কার মধ্যে আছে। তাই অনুগ্রহ করে সাহায্য করুন।এই ভিডিও প্রকাশ্যে আসার পর থেকেই একাধিক টুইট করেছে বিদেশ মন্ত্রক। সেই টুইটে লেখা, "দেশে ফিরতে ইচ্ছুক ভারতীয়দের উদ্ধারে বিশেষ বিমান এই সপ্তাহের শেষে উহান যাবে। যারা ফিরতে আগ্রহী অনুগ্রহ করে দূতাবাসের সঙ্গে সমন্বয় বাড়ান।" 

India in China@EOIBeijing

GoI will send a consignment of medical supplies on a relief flight to Wuhan later this week to support China to fight the COVID-19 epidemic. On its return, the flight will have limited capacity to take on board Indians wishing to return to India from Wuhan/Hubei.(1/3) @MEAIndia

307

Twitter Ads info and privacy

এদিকে গত মাসে দুটি এয়ার ইন্ডিয়ার বিমান প্রায় ৬০০ বেশি ভারতীয় নাগরিককে দেশে ফিরিয়েছে। যাঁদের মধ্যে ৪০৬ জনকে মানেসার বিসেহ পর্যবেক্ষণ সেন্টারে রাখা হয়েছিল। প্রায় দু'সপ্তাহ পর্যবেক্ষণে রাখার পর করোনা উপসর্গ নেগেটিভ। এমনটা আশ্বস্ত হয়ে ওই ৪০৬ জনকে ধীরে ধীরে বাড়ি ফেরানোর সিদ্ধান্তও নিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক।  

.