This Article is From Feb 07, 2020

করোনা ভাইরাসকে “রাজ্য বিপর্যয়” ঘোষণা প্রত্যাহার করল কেরল

কেরলের ৭২ জনের মধ্যে ৬৭ জনের শরীরে করোনা ভাইরাস নেগেটিভ রিপোর্ট আসার পরেই, আগের অবস্থান প্রত্যাহার করা হয়

করোনা ভাইরাসকে “রাজ্য বিপর্যয়” ঘোষণা প্রত্যাহার করল কেরল

করোনা ভাইরাস ছড়িয়ে পড়াকে আন্তর্জাতিক স্বাস্থ্য ক্ষেত্রে জরুরি অবস্থা ঘোষণা করেছে ওয়ার্ল্ড হেল্থ অর্গানাইজেশন

তিরুঅনন্তপুরম:

করোনা ভাইরাসকে (Coronavirus) সোমবার “রাজ্য বিপর্যয়” ঘোষণা করেছিল কেরল সরকার (Kerala Government), শুক্রবার সেই ঘোষণা প্রত্যাহার করল রাজ্য সরকার, তিনজন পড়ুয়ার শরীরে করোনা ভাইরাস মেলায় ওই ঘোষণা করেছিল সরকার। তিনজন পড়ুয়াই চিনের উহান (Wuhan in China) শহর থেকে ফিরে এসেছেন এবং তাঁরা একে অপরের সঙ্গে যোগাযোগ রাখছেন। কেরলের ৭২ জনের মধ্যে ৬৭ জনের শরীরে করোনা ভাইরাস নেগেটিভ রিপোর্ট আসার পরেই, আগের অবস্থান প্রত্যাহার করা হয়। তিনটি নিশ্চিত পরীক্ষার মধ্যে, দ্বিতীয়জনের নেগেটিভ রিপোর্ট আসে, তাঁর শারিরীক অবস্থার উন্নতির ইঙ্গিত মিলেছে। বাকি দুজনের রিপোর্ট এখনও আসেনি।

Li Wenliang: প্রথম মারণ করোনা ভাইরাস সম্পর্কে সতর্ক করেও মারা গেলেন এই চিনা চিকিৎসক

সংবাদমাধ্যমে মন্ত্রী কেকে শাহিলাজা বলেন, “পরীক্ষার ফলে দেখা গিয়েছে, পরিস্থিতির উন্নতি হয়েছে, যদিও আমরা ক্রমাগত নজরদারি চালাবো...প্রথম নিশ্চিত ব্যক্তি পাঁচজনের সঙ্গে ঘনিষ্ঠ।  দ্বিতীয়জনের সঙ্গে একজনের যোগাযোগ রয়েছে, এবং তৃতীয়জনের সঙ্গে দুজনের যোগাযোগ রয়েছে। এই সমস্তদের পরীক্ষার নেগেটিভ ফল পাওয়া গিয়েছে। এবং সেটাই স্বস্তির”।

নজরদারির আওতায় রাখা হয়েছে প্রায় ৩,০০০ মানুষকে, বেশীরভাগ জনকেই তাঁদের বাড়িতে আলাদা রাখা হয়েছে। হেল্পলাইন হিসেবে সারাক্ষণ কাজ করে চলেছে, বিমানবন্দরে পরীক্ষা, কন্ট্রোলরুম খোলা রাখা হয়েছে-রাজ্য এবং জেলা প্রশাসনের তরফে একসঙ্গে কাজ চলছে।

Coronavirus Cases in India: কেরলে এই নিয়ে ৩ জন আক্রান্ত করোনা ভাইরাসে, সকলেই চিন ফেরত

শুরু থেকেই স্বাস্থ্য আধিকারিকরা ২৮টি আলাদা জায়গা তৈরি করেছেন তাঁদের রাখার জন্য। প্রতিটি জেলায় দুটি করে এই সুবিধা তৈরি করা হয়েছে।

চিনে ইতিমধ্যেই করোনা ভাইরাসের থাবায় ৬০০ জনের বেশী মানুষের মৃত্যু হয়েছে এবং আক্রান্তের সংখ্যা ৩০,০০০ এর বেশি, প্রায় দুডজনের বেশী শহরে ছড়িয়ে পড়েছে এই মারণ ভাইরাস। করোনা ভাইরাসের ছড়িয়ে পড়াকে আন্তর্জাতিক স্বাস্থ্য জরুরি অবস্থা ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

.