পুজোর আগেই ১০০টি Electric Bus পেতে চলেছে শহর

সম্ভবত পুজোর আগেই ১০০টি নতুন ইলেকট্রিক বাস (Electric Bus) পেতে চলেছে কলকাতা। বৃহস্পতিবার এই সুখবর জানায় কেন্দ্রীয় মন্ত্রক।

 Share
EMAIL
PRINT
COMMENTS
পুজোর আগেই ১০০টি Electric Bus পেতে চলেছে শহর

দূষণ কমাতে শহরে ১০০টি ইলেকট্রিক বাস (প্রতীকী ছবি)


কলকাতা: 

সম্ভবত পুজোর আগেই ১০০টি নতুন ইলেকট্রিক বাস (Electric Bus) পেতে চলেছে কলকাতা। বৃহস্পতিবার এই সুখবর জানায় কেন্দ্রীয় মন্ত্রক। কেন্দ্রের ভারী শিল্প ও জনসংযোগ মন্ত্রী অর্জুন রাম মেঘওয়াল এক সাংবাদিক সম্মেলনে একথা জানিয়ে বলেন, কার্বন ডাই অক্সাইডের পরিমাণ কমিয়ে পরিবেশ দূষণ রোধে এবং দেশের পেট্রোলিয়াম আমদানির খরচে লাগাম টানতে ‘FAME 2' প্রকল্পের আওতায় এই বিশেষ যান পেতে চলেছে শহর (Kolkata)।

গোয়ার অভিযুক্ত বাঙালি সাঁতার কোচের বিরুদ্ধে এবার আনা হল ধর্ষণের অভিযোগ

তিনি আরও জানান, পশ্চিমবঙ্গ সরকার যদি শহরকে দূষণ মুক্ত করতে আরও এই ধরনের বিশেষ বাস চায় তাহলে তা সরবরাহ করতে কেন্দ্র রাজি। এবং খুব শীঘ্রই শহরে আসছে এই বাস। রাজ্য সরকার যদি কোনও নির্দিষ্ট রুটে বৈদ্যুতিক চার্জিং পয়েন্ট চায়, তার ব্যবস্থা করতেও প্রস্তুত কেন্দ্র।

প্রসঙ্গত, ফেম-২ প্রকল্পের অধীনে কেন্দ্র ইতিমধ্যে ৬৪টি শহরে ৫,৫৯৯ টি বৈদ্যুতিক বাস চালানোর পরিকল্পনা নিয়েছে কেন্দ্র। এক শহর থেকে আরেক শহরে এই বাস চলাচলের জন্য মেট্রো রেল কর্পোরেশন বরাদ্দ করেছে ৩,৫৪৫ কোটি টাকা।

বিস্ফোরণের পরে বাজি কারখানায় এখনও চলছে তল্লাশি: পুলিশ

মেঘওয়াল বলেন, রাজ্য সরকারের এই মুহূর্তে নতুন ট্রাফিক বা যানবাহন আইন প্রয়োগ না করার সিদ্ধান্তের পুনর্বিবেচনা করা উচিত। তাঁর আরও দাবি, "এমভিএ যত তাড়াতাড়ি সম্ভব বাস্তবায়িত করা উচিত। এর আগে এমভিএ নিয়ে দীর্ঘকাল সংসদীয় কমিটি নানা আলোচনা করেছে। সেই আলোচনায় তৃণমূলের প্রতিনিধিরাও ছিলেন। যদিও এই নিয়ে প্রবল বিরোধিতা করেছিলেন কেন্দ্রীয় সড়ক পরিবহন ও জনপথ মন্ত্রী নিতিন গড়কড়ি সহ দেশের দক্ষিণ অংশের রাজনীতিবিদেরা। পরে অবশ্য তিনি দক্ষিণের বাকি রাজ্যের মন্ত্রীদের সঙ্গে পরামর্শ করে এর স্বপক্ষে রায় দেন।



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................