14 নভেম্বর কেন শিশু দিবস পালিত হয়?

Children's Day: দেশের প্রথম প্রধানমন্ত্রী জওহর লাল নেহরুর জন্মদিনকে শিশু  দিবস হিসেবে পালন করা হয়।

14 নভেম্বর কেন শিশু  দিবস পালিত হয়?

Children's Day: 1964 সালের আগে  পর্যন্ত প্রতি বছর নভেম্বর মাসের  20 তারিখ পালিত হত শিশু দিবস।

হাইলাইটস

  • 1889 সালের নভেম্বর মাসের 14 তারিখ নেহরুর জন্ম হয়
  • শিশুদের প্রতি তাঁর স্নেহ ও ভালবসার কথা সর্বজনবিদিত
  • 1964 সালের আগে পর্যন্ত 20 নভেম্বর শিশু দিবস পালিত হত
নিউ দিল্লি:

দেশের প্রথম প্রধানমন্ত্রী জওহর লাল নেহরুর জন্মদিনকে শিশু  দিবস (Children's Day) হিসেবে পালন করা হয়। 1889 সালের নভেম্বর মাসের 14 তারিখ নেহরুর জন্ম  হয়। পরবর্তী সময়ে  তিনি-ই হন দেশের প্রথম প্রধানমন্ত্রী । শিশুদের প্রতি তাঁর স্নেহ ও ভালোবাসার কথা  সর্বজন বিদিত। তাই তাঁকে স্মরণ করেই পালিত হয় শিশু দিবস (Children's Day)। আজকের দিনে শিশুদের চকোলেট  থেকে  শুরু কর  নানা রকমের উপহার দেওয়া হয়। তাছাড়া স্কুলে  স্কুলে নানা ধরনের অনুষ্ঠানও করা হয়। পাশাপাশি অনাথ  শিশুদের মুখে হাসি  ফোটানোর চেষ্টাও হয়ে থাকে। 

মহাকাশে বিস্ফোরণ দিয়ে শিশু দিবস পাল করল গুগল ডুডল

তবে 1964 সালের আগে  পর্যন্ত প্রতি বছর নভেম্বর মাসের  20 তারিখ পালিত হত শিশু দিবস (Children's Day)। শুধু ভারত  নয় বিশ্বের অন্য দেশেও ওই তারিখটি পালনের কথা ঘোষণা করেছিল রাষ্ট্রসঙ্ঘ। কিন্তু ওই বছর নেহরুর মৃত্যুর পর থেকে সর্বসম্মতিতে দিন  বদল হয়।              

Newsbeep

শিশুদের শুধু ভালবাসা নয়, যথাযাথ ভাবে বড়  করার  ব্যাপারেও জোর দিয়েছেন নেহরু। আর তাই একবার  তিনি  বলেছিলেন, আজ আমরা যেভাবে শিশুদের বড় করব, কাল  সেভাবেই তারা দেশ চালাবে।  আর এই  ভাবনা থেকেই দেশের একাধিক গুরুত্বপূর্ণ  শিক্ষা প্রতিষ্ঠানের পথ চলা  শুরু হয় নেহরুর  সময়। একই ভাবে  ভাল চিকিৎসা ব্যবস্থার কথা মাথায় রেখে  আইএমএস-এর সূচনা  করেন নেহরু। আইআইটিও তাঁরই উর্বর মস্তিস্কের  ফসল। তাছাড়া ইন্ডিয়ান ইন্সটিটিউট অফ  ম্যানেজমেন্ট তৈরির সিদ্ধান্তও তাঁর।  তাই স্বাধীনতা সংগ্রাম বা প্রধানমন্ত্রিত্বের বাইরে গিয়ে শিশুদের জন্য  তাঁর অবদানকে মনে  রেখেই  পালিত হয় শিশু দিবস।