মহাকাশে বিস্ফোরণ দিয়ে শিশু দিবস পালন করল গুগল ডুডল

Google-Doodle: ভারতে ১৪ নভেম্বর শিশু দিবস পালিত হয়। ১৮৮৯ সালের ১৪ নভেম্বর জওহরলাল নেহেরুর জন্ম হয়েছিল‌। তিনি শিশুদের খুবই ভালোবাসতেন বলে তাকে চাচা নেহেরু বলেও সম্বোধন করা হত।

মহাকাশে বিস্ফোরণ দিয়ে শিশু দিবস পালন করল গুগল ডুডল

Google-Doodle: শিশু দিবসে গুগল ডুডলের থিম

নিউ দিল্লি:

মুম্বইয়ের একজন স্কুলছাত্র ২০১৮ সালের ডুডল ৪ গুগল (Google-Doodle) প্রতিযোগিতায় জয়ী হয়। তারই আকা ছবি দিয়ে গুগল নিজেদের শিশু দিবসের ডুডল (Google-Doodle) বানালো। এ বছরের থিম ছিল, ‘‘যা আমাদের ইন্সপায়ার করে।'' পিঙ্গা রাহুল, আঁকার মাধ্যমে মহাকাশের প্রতি তার ভালোবাসার কথা তুলে ধরেছিল। আঁকায় দেখা যাচ্ছে, একটি শিশু তারা ভরা আকাশের দিকে তাকিয়ে দেখেছে টেলিস্কোপ দিয়ে। মিস রাহুল গ্যালাক্সি, গ্রহ, স্পেসক্রাফ্ট এঁকেছেন মহাবিশ্বের ব্যাপ্তি বোঝাতে।

গুগল আরও চারজন গ্রুপ বিজেতাকে বেছে নিয়েছে। তাদের বিষয় চাষী, পশু, জ্ঞানী বাঁদর ও পড়াশোনার টেবিল। বিজেতাদের নির্বাচন করেন বিখ্যাত শিল্পী অরুণ আয়ার, হারুন রবার্ট, সেজল কুমার ও গুগল ডুডল টিমের লিড রায়ান জার্মিক। লোকজন প্রায় ৩০০০০০ ভোট দেন।

ভারতে ১৪ নভেম্বর শিশু দিবস পালিত হয়। ১৮৮৯ সালের ১৪ নভেম্বর জওহরলাল নেহেরুর জন্ম হয়েছিল‌। তিনি শিশুদের খুবই ভালোবাসতেন বলে তাকে চাচা নেহেরু বলেও সম্বোধন করা হত। এ দিন বিভিন্ন জায়গায় শিশুদের মধ্যে চকোলেট, মিষ্টি বিতরণ করা হয়। বিভিন্ন স্কুলে অনুষ্ঠান পালিত হয়।

১৯৬৪ সালের আগে ভারতে ২০ নভেম্বর শিশু দিবস পালিত হত ইউনাইটেড নেশনের দিন মেনে। কিন্তু ১৯৬৪ সালে নেহেরুর মৃত্যুর পরে সিদ্ধান্ত বদল হয়।

একবার নেহেরু বলেছিলেন, ‘‘আজকের শিশুরা কালকের ভারত গড়বে। আমরা ওদের যে ভাবে গড়বো ওরা সে ভাবেই দেশের ভবিষ্যৎকে গড়বে।''

নেহেরু শিক্ষার উন্নতিতে নানা পদক্ষেপ করেন। তিনি তরুণদের উন্নয়নকল্পে অল ইন্ডিয়া মেডিকেল সায়েন্সেস অফ টেকনোলজি প্রতিষ্ঠার পিছনে মুখ্য ভূমিকা গ্রহণ করেছিলেন। ইন্ডিয়ান ইন্সটিটিউট অফ ম্যানেজমেন্ট প্রতিষ্ঠাতেও তার অবদান রয়েছে।

Click for more trending news