৪০ মিনিটের জন্যে খোলা হল শাহিনবাগের বিক্ষোভের কারণে ৬৯ দিন ধরে বন্ধ রাস্তা

Shaheen Bagh: সংশোধিত নাগরিকত্ব আইনের বিরুদ্ধে দিল্লির শাহিনবাগে অবস্থান বিক্ষোভের জেরে দু'মাসেরও বেশি সময় ধরে বন্ধ ছিল নয়ডা-ফরিদাবাদ রোডের সংযোগস্থল

৪০ মিনিটের জন্যে খোলা হল শাহিনবাগের বিক্ষোভের কারণে ৬৯ দিন ধরে বন্ধ রাস্তা

Anti CAA Protest: নয়ডা-ফরিদাবাদ রোডের সংযোগস্থল আটকে অবস্থান বিক্ষোভ করা নিয়ে উদ্বেগ প্রকাশ করে সুপ্রিম কোর্ট

হাইলাইটস

  • ৬৯ দিন পর খুলে দেওয়া হয় নয়ডা-ফরিদাবাদ সংযোগকারী রাস্তা
  • শাহিনবাগ আন্দোলনের জেরে বন্ধ ছিল ওই রাস্তা, ৪০ মিনিটের জন্যে খোলা হয় সেটি
  • বৃহস্পতিবার সুপ্রিম কোর্ট নিযুক্ত মধ্যস্থতাকারীরা গিয়ে কথা বলায় হয় সমাধান
নয়া দিল্লি:

শুক্রবার মাত্র ৪০ মিনিটের জন্যে খুলে দেওয়া হয় নয়ডা-ফরিদাবাদ রোডের সংযোগকারী রাস্তাটি। সংশোধিত নাগরিকত্ব আইনের (Citizenship Amendment Act) বিরুদ্ধে দিল্লির শাহিনবাগে অবস্থান বিক্ষোভের জেরে গত ৬৯ দিন ধরে বন্ধ ছিল নয়ডা যাওয়ার ওই গুরুত্বপূর্ণ রাস্তাটি। এতদিন পর শুক্রবার সকলের জন্যে খুলে দেওয়া হয় ওই পথ (Noida-Faridabad road)। যদিও ৪০ মিনিটের জন্যেই খোলা হয় ওই ব্যস্ততম রাস্তাটি। এর আগে নয়ডা-ফরিদাবাদ রোডের সংযোগস্থল আটকে অবস্থান বিক্ষোভ করা নিয়ে উদ্বেগ প্রকাশ করে সুপ্রিম কোর্ট। শাহিনবাগের (Shaheen Bagh) আন্দোলনকারীরা ওই ব্যস্ততম অঞ্চল ছেড়ে অন্য কোথাও গিয়ে অবস্থান বিক্ষোভ করুন, এমন পরামর্শও দেয় আদালত। এমনকী এ বিষয়ে বিক্ষোভকারীদের সঙ্গে কথা বলার জন্যে দু'জন মধ্যস্থতাকারীও নিয়োগ করে শীর্ষ আদালত। প্রায় মাস দুয়েক ধরে শাহিনবাগে জমায়েত করে টানা বিক্ষোভ দেখানো আন্দোলনকারীদের সঙ্গে কথাও বলেন ওই মধ্যস্থতাকারীরা (Anti CAA Protest)।এরপরেই এই রাস্তাটি খুলে দেওয়া হল আজ (শুক্রবার)।

বৃহস্পতিবার শাহিনবাগে অবস্থানরত বিক্ষোভকারীদের সঙ্গে বৈঠকের পর মধ্যস্থতাকারীদের অন্যতম প্রবীণ আইনজীবী সঞ্জয় হেগডে বলেন, "আমরা প্রতিবাদকারীদের সঙ্গে গিয়ে এই অবস্থানের ফলে গাড়ি চলাচলের সমস্যা সম্বন্ধে ফলপ্রসূ সমাধানের লক্ষ্যে আলোচনা করেছি পাশাপাশি একই সঙ্গে যাতে তাঁদের প্রতিবাদের অধিকার যাতে ক্ষুণ্ণ না হয় সে বিষয়েও তাঁদের সঙ্গে কথা বলি"।

“একসঙ্গে সমস্যার সমাধান করতে হবে”, শাহিনবাগের বিক্ষোভকারীদের বললেন মধ্যস্থতাকারীরা

দিল্লির নিকটস্থ নয়ডা এবং ফরিদাবাদের সংযোগকারী একটি রাস্তা অবরোধ করে শাহিনবাগ অঞ্চলে বিক্ষোভ দেখাচ্ছেন কিছু সিএএ-বিরোধী মানুষজন। এই ঘটনায় রাস্তায় বেরিয়ে বারবার নাজেহাল হতে হয়েছে দিল্লির সাধারণ মানুষকে। বিজেপি বারবার শাহিনবাগের এই আন্দোলনকে ইস্যু করে আইন-শৃঙ্খলা সমস্যা নিয়ে প্রশ্ন তোলে এবং দিল্লি বিধানসভা নির্বাচনের প্রচারেও এই আন্দোলনের ফলে আমজনতার অসুবিধার কথাই বারবার তুলে ধরে।

Shaheen Bagh: জনপথ আটকে অনির্দিষ্টকাল ধরে বিক্ষোভ চলতে পারে না, বলল সুপ্রিম কোর্ট

শীর্ষ আদালতের নির্দেশ অনুযায়ী প্রবীণ আইনজীবী সঞ্জয় হেজে এবং সাধনা রামাচন্দ্রন বৃহস্পতিবার শাহিনবাগের  বিক্ষোভকারীদের সঙ্গে দেখা করেন এবং তাঁদের সঙ্গে কথা বলে তাঁদের অন্য কোনও স্থানে আন্দোলন সরিয়ে নিয়ে যাওয়ার বিষয়ে বোঝান। সাধারণ মানুষের চলাচলের রাস্তা আটকে বিক্ষোভ দেখানোয় দুর্ভোগ পোহাতে হচ্ছে সাধারণ মানুষকেই, আন্দোলনকারীদের এই কথাও বোঝান ওই ২ মধ্যস্থতাকারী। 

শাহিনবাগের বিক্ষোভ গোটা দেশের নজর কেড়েছে। শুধু দেশই নয়, বিশ্বের বিভিন্ন প্রান্তেও পৌঁছে গেছে এই অবস্থান বিক্ষোভের কথা। 

Listen to the latest songs, only on JioSaavn.com