This Article is From Feb 10, 2020

Shaheen Bagh: জনপথ আটকে অনির্দিষ্টকাল ধরে বিক্ষোভ চলতে পারে না, বলল সুপ্রিম কোর্ট

CAA, NRC এবং NPR-এর বিরুদ্ধে প্রায় মাস দুয়েক ধরে দক্ষিণ দিল্লির শাহিনবাগে বিক্ষোভ দেখাচ্ছেন অসংখ্য মানুষ, বিক্ষোভকারীদের মধ্যে মহিলা এবং শিশুরাও আছে 

Shaheen Bagh: জনপথ আটকে অনির্দিষ্টকাল ধরে বিক্ষোভ চলতে পারে না, বলল সুপ্রিম কোর্ট

Citizenship Amendment Act: শাহিনবাগে গত দু'মাস ধরে অবস্থান বিক্ষোভ করছে অসংখ্য মানুষ

হাইলাইটস

  • শাহিনবাগ নিয়ে কেন্দ্র ও দিল্লি পুলিশের জবাব তলব করল সুপ্রিম কোর্ট
  • অনির্দিষ্টকাল ধরে রাস্তা আটকে জমায়েত করা নিয়ে প্রশ্ন তুলল আদালত
  • ১৭ ফেব্রুয়ারি এই মামলার পরবর্তী শুনানি হবে
নয়া দিল্লি:

একটি সরকারি রাস্তার উপর এভাবে অনির্দিষ্টকাল ধরে বিক্ষোভ চলতে পারে না, শাহিনবাগ (Shaheen Bagh) নিয়ে কেন্দ্র ও দিল্লি পুলিশকে নোটিস দিল সুপ্রিম কোর্ট (Supreme Court)। নাগরিকত্ব আইনের বিরুদ্ধে দিল্লির শাহিনবাগ থেকে বিক্ষোভকারীদের উচ্ছেদ করার আবেদন করা হয়। আগামী ১৭ ফেব্রুয়ারি শীর্ষ আদালতে এই মামলার পরবর্তী শুনানি। সিএএ বা সংশোধিত নাগরিকত্ব আইন, এনআরসি বা জাতীয় নাগরিক পঞ্জিকরণ এবং এনপিআর বা জাতীয় নাগরিক নিবন্ধীকরণের বিরুদ্ধে প্রায় মাস দুয়েক ধরে দক্ষিণ দিল্লির শাহিনবাগে বিক্ষোভ দেখাচ্ছেন অসংখ্য মানুষ, ওই বিক্ষোভকারীদের মধ্যে মহিলা এবং শিশুরাও আছে। সুপ্রিম কোর্ট বলেছে, "বিক্ষোভ দীর্ঘদিন ধরে চলেছে। সাধারণ অঞ্চলে এই ভাবে অনির্দিষ্টকালের জন্য অবস্থান বিক্ষোভ চলতে পারে না। অবস্থান জমায়েতের জন্যে কোনও জায়গা চিহ্নিত করা থাকলে সেখানে হতে পারে"।

শাহিনবাগের এই অবস্থান বিক্ষোভের কারণে গত মাস দুয়েক ধরে চরম সমস্যার মুখোমুখি হতে হচ্ছে রাজধানীর মানুষকে। দিল্লির রাজপথে যানজটের ফলে প্রায় অবরুদ্ধ অবস্থায় পরিণত হচ্ছে প্রায়ই। ফলে প্রতিদিনই অফিস বা স্কুল-কলেজ যাত্রীর নাজেহাল হচ্ছেন।

"আপনি কি এভাবে কোনও জনপথ বা ব্যস্ততম রাস্তা আটকে রাখতে পারেন? কেউ জনসাধারণের চলার রাস্তা অবরোধ করে অন্যের জন্য অসুবিধা সৃষ্টি করতে পারে না", প্রয়োজনে আদালত এই প্রতিবাদ-জমায়েতের জন্যে একটি জায়গা নির্দিষ্ট করে দেওয়ার পরামর্শও দেয়।

Delhi Election 2020: ভোটারদের দীর্ঘ লাইন দিল্লির শাহিনবাগে

তবে এখনই ওই অবস্থান বিক্ষোভ তোলার জন্যে আদালত কোনও অন্তর্বর্তীকালীন আদেশ দেয়নি, বরং সুপ্রিম কোর্টের বিচারপতিরা বলেন, "আসুন আমরা অন্যপক্ষের কথাও শুনি"।

দিল্লির শাহিনবাগের জন সমাবেশে প্রতিবাদ ও আন্দোলনের উপর সম্পূর্ণ নিষেধাজ্ঞা জারির বিষয়ে "বিস্তারিত নির্দেশিকা" চেয়ে সুপ্রিম কোর্টে একটি জনস্বার্থ মামলা দায়ের করা হয়। নয়ডার সঙ্গে দিল্লির সংযোগকারী এই গুরুত্বপূর্ণ রাস্তা অবরুদ্ধ থাকায় সমস্যায় পড়ছেন হাজার হাজার সাধারণ মানুষ। তাঁদের জীবিকা নির্বাহের জন্যে বেরোতে হচ্ছে। হাসপাতাল ও স্কুলে যেতেও গিয়েও হেনস্থা হতে হচ্ছে মানুষকে। অত্যন্ত ব্যস্ত এই জায়গায় এভাবে যাতে প্রতিবাদ-আন্দোলন না করা হয় তার জন্যে প্রয়োজনীয় নির্দেশিকা দেওয়ার পক্ষেও সওয়াল করা হয় আবেদনে।

Shaheen Bagh জন্ম দিচ্ছে আত্মঘাতী জঙ্গিদের, বিস্ফোরক গিরিরাজ সিং

১৮ ডিসেম্বর থেকে দিল্লির শাহিনবাগের রাস্তায় অবস্থান বিক্ষোভ শুরু করেন অসংখ্য পুরুষ, মহিলা এবং শিশুরা। ফলে প্রায় অবরুদ্ধ হয়ে পড়েছে দক্ষিণ-দিল্লির রাস্তাঘাট। ধর্মের ভিত্তিতে নাগরিকত্ব দেওয়ার বিরুদ্ধেই প্রতিবাদে সামিল হয়েছেন তাঁরা। 

শুধু শাহিনবাগই নয়, নাগরিকত্ব আইনের বিরুদ্ধে সারা দেশে বিক্ষোভ চলছে। বিশেষত কলেজ ক্যাম্পাসে এই আইনের বিরুদ্ধে বিক্ষোভ ছড়িয়ে পড়েছে। ভারতে এই প্রথমবার নাগরিকত্ব আইনে ধর্মকে নাগরিক হওয়ার মাপকাঠি করা হয়েছে। সরকারের দাবি, এই আইনের ফলে, ২০১৫ এর আগে, ধর্মীয় নিপীড়নের শিকার হয়ে ভারতে চলে আসা তিন মুসলিম অধ্যুষিত দেশের সংখ্যালঘুদের নাগরিকত্ব দেওয়ার পথ সহজ হবে । কিন্তু সমালোচকদের দাবি, এই আইনটি মুসলিমদের বিরুদ্ধে বিভাজনমূলক এবং তা সংবিধানের ধর্মনিরপেক্ষতাকে লঙ্ঘন করে।