This Article is From Jan 12, 2020

সেরা পরিচালক কৌশিক, যুগ্ম সেরা অভিনেতা প্রসেনজিৎ-দেব

ঝোলা উপুড় করে সেরা পরিচালক, সেরা অভিনেতা, অভিনেত্রী, সুরকার, গায়কের সম্মান তুলে দিল উপযুক্ত ব্যক্তির হাতেই।  

সেরা পরিচালক কৌশিক, যুগ্ম সেরা অভিনেতা প্রসেনজিৎ-দেব

WBFJA সম্মান হাতে টলি তারকারা

কলকাতা:

কথা রেখেছে সান্তাক্লজ। বড়দিনের ছুটি ফুরোলেও সে থেকে গেছিল সিনেমার বড়দিন উদযাপন করবে বলে। সেই উৎসব ঝলমলিয়ে উঠল টলি তারায়। রবিবারের সন্ধেয় নয়, সকালেই। ঝোলা উপুড় করে সেরা পরিচালক, সেরা অভিনেতা, অভিনেত্রী, সুরকার, গায়কের সম্মান তুলে দিল উপযুক্ত ব্যক্তির হাতেই। বাংলার বহু পুরনো অ্যাওয়ার্ড অনুষ্ঠান BFJA Award নব কলেবর নিয়ে WBFJA Award হিসেবে চার বছরে পা দিল ২০২০-তে। নবীনদের সঙ্গে তাল মিলিয়ে নব্য হয়ে এবং আধুনিকতা আর আভিজাত্যকে সঙ্গে নিয়ে এই বিশেষ পুরস্কার মঞ্চ সেরা পরিচালকের সম্মান তুলে দিল Kaushik Gangulyর হাতে। 'নগরকীর্তন' ছবির জন্য। এই ছবিতে কৌশিক একুশেও ব্রাত্য তৃতীয় লিঙ্গের প্রেমের গল্প বলেছেন। প্রসঙ্গত, WBFJA Award ছাড়াও 'Nagarkirtan' জিতে নিয়েছে গোয়া আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের সেরা ছবির সম্মান ও জাতীয় পুরস্কার। এই ছবিতে অভিনয় করে সেরা অভিনেতার সম্মান পেলেন ঋদ্ধি সেন। পুরস্কার পেয়ে দারুণ খুশি ঋদ্ধি আন্তরিক ভাবে জানিয়েছেন, "আমি এখনও শিখছি। এই চরিত্রে অভিনয়ের আগে কৌশিককাকু, বাবা আর মায়ের থেকে অনেক টিপস নিয়েছি। " প্রসঙ্গত, ঋদ্ধি সেনের মা-বাবা উভয়েই জনপ্রিয় অভিনেতা কৌশিক-রেশমি সেন।

m14uj818

২০১৯-এ রাজ চক্রবর্তীর ছবি 'পরিণীতা'য় অভিনয় করে অবসর ভেঙেছেন শুভশ্রী। রাজের শুভ যে সত্যিই পরিণত দেখিয়ে দিল পুরস্কার মঞ্চ। সাংবাদিকদের প্রশংসা পেয়ে সেরা নায়িকার সম্মান জিতে নিলেন বাবাইদার মেহুল। সেরা সহ অভিনেতার সম্মান পেলেন রুদ্রনীল ঘোষ। সৃজিত মুখোপাধ্যায়ের ভিঞ্চিদা-য় অভিনয় করে। একই ছবিতে অভিনয়ের সুবাদে সেরা খলনায়কের পুরস্কার পেলেন ঋত্বিক চক্রবর্তী। তবে সেরা জনপ্রিয় নায়কের সম্মান এবছর ভাগাভাগি হয়েছে। যুগ্মভাবে এই পুরস্কার পেয়েছেন দেব এবং প্রসেনজিৎ চট্টোপাধ্যায়। দেব পেয়েছেন লীনা গঙ্গোপাধ্যায়-শৈবাল বন্দ্যোপাধ্যায়ের 'সাঁঝবাতি'তে চন্দন চট্টোপাধ্যায়ের চরিত্রে অভিনয় করে। 'ইন্ডাস্ট্রি' বুম্বাদা এই সম্মান পেলেন সৃজিত মুখোপাধ্যায়ের 'গুমনামি' ছবিতে সুভাষচন্দ্র বসুর চরিত্রে অভিনয়ের জন্য। পুরস্কার ভাগ হয়েছে সেরা সুরকারের মধ্যেও। অতনু ঘোষের 'রবিবার' আর কৌশিক গাঙ্গুলির 'নগরকীর্তন'-এর জন্য এই পুরস্কার পেলেন যথাক্রমে দেবজ্যোতি মিশ্র এবং প্রবুদ্ধ বন্দ্যোপাধ্যায়।

বর্ষসেরায় বর্ষশুরু, সিনেমার সমাবর্তনে উদযাপন ‘সিনেমার বড়দিন'

বাকি সেরা প্রতিভাবান পরিচালক, অভিনেত্রী। এই সম্মান পেলেন ইন্দ্রদীপ দাশগুপ্ত তাঁর প্রথম পরিচালনা 'কেদারা' এবং তুহিনা দাস অপর্ণা সেনের 'ঘরে বাইরে আজ' ছবির জন্য। লাইফটাইম অ্যাচিভমেন্ট পুরস্কার তুলে দেওয়া হয় সৌমেন্দু রায়ের হাতে। সৌমেন্দুবাবু বার্লিন ফিল্ম ফেস্টিভাল গোল্ডেন বিয়ার-বিজয়ী ছবি 'অশনি সংকেত' (১৯৭৩) সহ সত্যজিৎ রায়ের ২১ টি ছবিতে ক্যামেরা সামলেছেন। 

WBFJA Award নিয়ে বলতে গিয়ে স্বাভাবিক ভাবেই স্মৃতিমেদুর 'ইন্ডাস্ট্রি' প্রসেনজিৎ চট্টোপাধ্যায়। কথায় কথায় জানালেন, 'বাবা বিশ্বজিৎ চট্টোপাধ্যায়ের আমল থেকে এই পুরস্কার মঞ্চের কথা জানি। তখনকার বম্বে-টালিগঞ্জের সমস্ত শিল্পীরা মুখিয়ে থাকতেন এই সম্মান পাওয়ার জন্য। কারণ, এই সম্মান সাংবাদিকরা আমাদের দেন। আর পুরস্কার পেতে কার না ভালো লাগে। সেই সময় তারার হাট বসত এই পুরস্কার মঞ্চকে ঘিরে। চেহারা বা নামে নতুন হলেও এখনও হাজার তারার আলোয় ভরা থাকে সম্মান মঞ্চ। ভালো লাগছে সাংবাদিকরা আমাদের পুরস্কৃত করছেন। যাঁরা ৩৬৫ দিন ঘামে ভিজে রোদে পুড়ে, নিজেদের ব্যক্তিগত জীবন বিসর্জন দিয়ে কাজ করে চলেছেন অবিরাম।'

.