This Article is From Aug 19, 2019

পাকিস্তানের থেকে পাক অধিকৃত কাশ্মীরকে মুক্ত করার আহ্বান জানালেন জিতেন্দ্র সিং

জিতেন্দ্র সিং বলেন, কিছু মানুষ হতাশ হয়েছেন, কারণ তাঁরা দেশে এমন একটি ধারণা তৈরি করেছিলেন যে কোনও শক্তিই জম্মু এবং কাশ্মীরের বিশেষ মর্যাদার বিলোপ করতে পারবে না

পাকিস্তানের থেকে পাক অধিকৃত কাশ্মীরকে মুক্ত করার আহ্বান জানালেন জিতেন্দ্র সিং

"স্বাধীনতা-লাভের পর সম্ভবত ৩৭০ অনুচ্ছেদ অন্যতম বড় ভুল ছিল," বলেন কেন্দ্রীয় মন্ত্রী জিতেন্দ্র সিংহ

জম্মু:

জম্মু ও কাশ্মীরের (Jammu and Kashmir) বিশেষ মর্যাদা প্রত্যাহারের পর এবার পাকিস্তান অধিকৃত কাশ্মীরকেও  (Pakistan-occupied Kashmir) সে দেশের থেকে মুক্ত করার আহ্বান জানালেন মোদি মন্ত্রিসভার কেন্দ্রীয় মন্ত্রী জিতেন্দ্র সিং (Jitendra Singh)। তিনি বলেন, জনগণের এখন তাঁদের জীবদ্দশায় পাকিস্তান অধিকৃত কাশ্মীরকে (পিওকে) (PoK) এই দেশের সঙ্গে সংযুক্ত করার জন্য প্রার্থনা করা উচিত। পাশাপাশি তিনি জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা অবলুপ্তি (Article 370) ও  রাজ্যের দ্বিখণ্ডিতকরণ করে দুটি কেন্দ্রশাসিত অঞ্চল করার বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার সময় মূলধারার রাজনৈতিক নেতাদের গ্রেফতার এবং উপত্যকার অবরুদ্ধ থাকার পরিস্থিতির কথাও অস্বীকার করেন। "আমরা ভাগ্যবান যে এই ঘটনা (বিশেষ মর্যাদাকে প্রত্যাহার করা) আমাদের জীবদ্দশায় ঘটল। এটি আমাদের তিন প্রজন্মের ত্যাগের কারণেই সম্ভব হয়েছে," জম্মু ও কাশ্মীরে বর্তমান সামাজিক-রাজনৈতিক পরিস্থিতি বিষয়ে  জম্মুতে আয়োজিত এক সম্মেলনে ওই কথা বলেন তিনি।

“পথভ্রষ্ট হয়েছে কংগ্রেস” : কাশ্মীর নিয়ে বিজেপিকে সমর্থন করে মন্তব্য হুডার

তিনি বলেন, "এই ঐতিহাসিক পদক্ষেপের পরে আসুন আমরা পিওকে (PoK) পাকিস্তানের অবৈধ দখল থেকে মুক্ত করার এবং সংসদে (১৯৯৪ সালে) সর্বসম্মতিক্রমে গৃহীত প্রস্তাব অনুযায়ী এটিকে দেশের অবিচ্ছেদ্য অঙ্গ হিসাবে গড়ে তোলার বিষয়ে ইতিবাচক চিন্তাভাবনা নিয়ে এগিয়ে চলি।"

তিনি (Jitendra Singh) আরও যোগ করেন, "আসুন আমরা প্রার্থনা করি যেন আমরা দেশের সঙ্গে পিওকে (PoK) যুক্ত হয় এবং দেশের মানুষ যেন নির্দ্বিধায় মুজাফফরাবাদ (পিওকের রাজধানী) দর্শন করতে পারে।"

প্রতিবাদের নয়া পাক-পথ , এবার ভারতের শ্যাম্পু-সাবানের বিজ্ঞাপনও নিষিদ্ধ !

প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লা এবং মেহবুবা মুফতির গ্রেফতারের বিষয়ে কংগ্রেসের সমালোচনার নিয়ে নাম না করেই কেন্দ্রীয় মন্ত্রী বলেন যে একে অহেতুক বড় ইস্যু করা হচ্ছে।

তিনি একথাও বলেন, "কাশ্মীরে এত বড় পদক্ষেপ এর আগে নেওয়া হয়নি, কোনও বাধ্যবাধকতা বা নির্দিষ্ট কারণে সরকার শান্তি বজায় রাখতে কিছু পদক্ষেপ নিয়েছে। আপনারাও (কংগ্রেস) তো ন্যাশনাল কনফারেন্সের প্রতিষ্ঠাতা শেখ আবদুল্লাহকে গ্রেফতার করেছিলেন"। জিতেন্দ্র সিং বলেন, ওই নেতাদের কোনও নির্জন কারাগারেও রাখা হয়নি।

৩৭০ অনুচ্ছেদ প্রসঙ্গে এই পদক্ষেপের পক্ষে জিতেন্দ্র সিং বলেন যে কিছু মানুষ হতাশ হয়েছেন, কারণ তাঁরা দেশে এমন একটি ধারণা তৈরি করেছিলেন যে কোনও শক্তিই জম্মু এবং কাশ্মীরের (Jammu and Kashmir) বিশেষ মর্যাদার বিলোপ করতে পারবে না।

তিনি বলেন, "আমরা এটি করে দেখিয়েছি ... ৩৭০ ধারা (Article 370) ইতিহাসের গর্ভপাত এবং স্বাধীনতা-উত্তর ভারতে সম্ভবত ৩৭০ অনুচ্ছেদ অন্যতম বড় ভুল ছিল"। এটি সেখানকার অঞ্চলগুলির মধ্যে বিকাশ এবং বৈষম্যের অভাবকে সৃষ্টি করেছিল, "মনস্তাত্ত্বিক বিচ্ছিন্নতা"ও তৈরি করেছিল এই ধারা, এমনটাও মনে করেন কেন্দ্রীয় মন্ত্রী।

"প্রাক্তন প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ী জম্মু ও কাশ্মীরে শান্তি ফিরিয়ে আনার জন্য ইনসানিয়াৎ (মানবতা), জামুরিয়াৎ (গণতন্ত্র), কাশ্মিরিয়াতের কথা বলেছিলেন। এই পদক্ষেপের মধ্য দিয়ে আমরা জামুরিয়াৎ (গণতন্ত্র) পুনরুদ্ধার করেছি এবং প্রয়োজনীয় সংশোধন করে  ইনসানিয়াৎ (মানবতা) ও কাশ্মিরিয়াতের পথ প্রশস্ত করেছি", বলেন মোদি সরকারের ওই মন্ত্রী (Jitendra Singh)।

.