This Article is From Aug 10, 2019

সংবিধানের কাঠামোর মধ্যে থেকেই কাশ্মীর পদক্ষেপ: ভারতকে সমর্থন রাশিয়ার

রাশিয়ার সরকার বলেছে, "জম্মু ও কাশ্মীর বিশেষ মর্যাদা রদ এবং দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে রাজ্যটিকে ভাগ করার সিদ্ধান্ত ভারতীয় গণতন্ত্রের সংবিধানিক কাঠামো মেনেই করা হয়েছে।"

সংবিধানের কাঠামোর মধ্যে থেকেই কাশ্মীর পদক্ষেপ: ভারতকে সমর্থন রাশিয়ার

জম্মু ও কাশ্মীর নিয়ে ভারতের পদক্ষেপ বৈধ এবং সাংবিধানিক, বলল রাশিয়া, পাকিস্তানকে সিমলা চুক্তি মেনে চলার আহ্বান

হাইলাইটস

  • জম্মু ও কাশ্মীর নিয়ে ভারতের পদক্ষেপকে সমর্থন রাশিয়ার
  • ভারত-পাকিস্তানের মধ্যে দ্বিপাক্ষিক সমস্যার সমাধান হবে বলে আশা ওই দেশের
  • গত সোমবার জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদার অবলুপ্তি ঘটায় কেন্দ্র
মস্কো:

পাকিস্তানে যতই কাশ্মীর ইস্যুতে (Article 370 Jammu and Kashmir) মোদি সরকারের পদক্ষেপের প্রতিবাদ করুক না কেন, এবার ভারতের পাশে দাঁড়াল পুতিনের দেশ (Russia on Kashmir Issue)। জম্মু ও কাশ্মীর নিয়ে ভারতের পদক্ষেপ বৈধ এবং সাংবিধানিক (Indian Constitution) , বলল রাশিয়া, পাকিস্তানকে সিমলা চুক্তি মেনে চলার আহ্বান জানাল তাঁরা। রাশিয়ার তরফ থেকে আশা করা হয়েছে যে, সিমলা চুক্তি (Simla Agreement) এবং লাহোর ঘোষণার (Lahore Declaration) ভিত্তিতেই ভারত ও পাকিস্তানের মধ্যে দ্বিপাক্ষিক সমস্যার সমাধান সম্ভব। গত সোমবারই জম্মু ও কাশ্মীর থেকে সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ (Article 370 Jammu and Kashmir) রদ করে সেখানকার বিশেষ রাজ্যের মর্যাদার অবলুপ্তি ঘটানোর সিদ্ধান্ত ঘোষণা করে কেন্দ্রীয় সরকার। "মস্কো প্রত্যাশা করছেযে জম্মু ও কাশ্মীর থেকে বিশেষ রাজ্যের মর্যাদা অবলুপ্তির মতো নয়াদিল্লির সিদ্ধান্তের প্রতিফলন স্বরূপ ভারত ও পাকিস্তান নিজেদের মধ্যের সম্পর্কের অবনতি ঘটতে দেবে না," রাশিয়ার বিদেশমন্ত্রক থেকে জম্মু ও কাশ্মীর নিয়ে এক প্রশ্নের জবাবে একথা বলা হয়।

'দোস্তি'-তে অরাজি পাকিস্তান, ট্রেনের পর এবার বন্ধ দিল্লি-লাহোর বাস পরিষেবা

"জম্মু ও কাশ্মীর বিশেষ মর্যাদা রদ এবং দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে রাজ্যটিকে ভাগ করার সিদ্ধান্ত ভারতীয় গণতন্ত্রের সংবিধানিক কাঠামো (Indian Constitution) মেনেই করা হয়েছে", ভারতের পদক্ষেপকে সমর্থন করে একথাও বলে রাশিয়ার বিদেশমন্ত্রক।

"আমরা এও আশা করি যে কাশ্মীর সিদ্ধান্তের ফলস্বরূপ ওই অঞ্চলে কোনও পক্ষই কোনও অপ্রীতিকর পরিস্থিতিকে মাথা তুলতে দেবে না", আরও জানায় রাশিয়া।

প্রসঙ্গত রাশিয়া ভারত ও পাকিস্তানের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক স্বাভাবিক রাখার বিষয়টি চিরকালই সমর্থন করে এসেছে।

সমঝোতার পর এবার থর এক্সপ্রেস, কাশ্মীর ইস্যুর প্রতিবাদে পাকিস্তানের পদক্ষেপ

"আমরা আশা করি যে ১৯৭২ সালের সিমলা চুক্তি (Simla Agreement) এবং ১৯৯৯ সালের লাহোর ঘোষণার (Lahore Declaration) বিধান অনুযায়ী রাজনৈতিক ও কূটনৈতিক উপায়েই দুই দেশের মধ্যের দ্বিপাক্ষিক ব্যবধান দূর হবে", বলে রাশিয়া (Russia on Kashmir Issue)।

.