'দোস্তি'-তে অরাজি পাকিস্তান, ট্রেনের পর এবার বন্ধ দিল্লি-লাহোর বাস পরিষেবা

দিল্লি-লাহোর 'দোস্তি' বাস পরিষেবা ১৯৯৯ সালের ফেব্রুয়ারিতে শুরু হয়েছিল কিন্তু ২০০১ সালের সংসদ হামলার পরে তা স্থগিত হয়ে যায়। পরে ২০০৩-এর জুলাইয়ে পুনরায় চালু হয় ওই পরিষেবা।

 Share
EMAIL
PRINT
COMMENTS
'দোস্তি'-তে অরাজি পাকিস্তান, ট্রেনের পর এবার বন্ধ দিল্লি-লাহোর বাস পরিষেবা

ভারত ও পাকিস্তানের মধ্যে সপ্তাহে ৬ দিন দিল্লি-লাহোর-দিল্লি 'দোস্তি' বাস পরিষেবা চলত।


ইসলামাবাদ: 

পাকিস্তান আছে পাকিস্তানেই। জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদার অবলুপ্তি (Article 370 Jammu and Kashmir) ও রাজ্যটিকে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে ভাগ করার কেন্দ্রীয় সিদ্ধান্তের পরেই অবনতি ঘটে ভারত-পাক সম্পর্কের (India Pakistan Ties)। সীমান্ত পারাপারকারী (Thar Exp) দুটি ট্রেন পরিষেবা বন্ধের (Samjhauta Express Suspended) পর এবার দিল্লি-লাহোর বাস পরিষেবা (Delhi Lahore Dosti Bus Service) 'দোস্তি' ও বন্ধ করার সিদ্ধান্তের কথা জানিয়েছেন পাকিস্তানের এক মন্ত্রী। দিল্লি-লাহোর 'দোস্তি' বাস পরিষেবা ১৯৯৯ সালের ফেব্রুয়ারিতে শুরু হয়েছিল কিন্তু ২০০১ সালের সংসদ হামলার পরে তা স্থগিত হয়ে যায়। পরে ২০০৩-এর জুলাইয়ে পুনরায় চালু হয় ওই পরিষেবা। বুধবার পাকিস্তানের জাতীয় সুরক্ষা কমিটির (এনএসসি) বৈঠককালে গৃহীত সিদ্ধান্তের সঙ্গে সামঞ্জস্য রেখে এই পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানিয়েছেন পাকিস্তানের যোগাযোগ ও ডাক পরিষেবা মন্ত্রী মুরাদ সঈদ।

ওয়াঘা সীমান্তে সমঝোতা এক্সপ্রেসকে থামিয়ে দিল পাকিস্তান, বিপাকে যাত্রীরা

"এনএসসির গৃহীত সিদ্ধান্তের সঙ্গে সামঞ্জস্য রেখেই এই পাক-ভারত বাস পরিষেবা স্থগিতের সিদ্ধান্ত" নেওয়া হয়েছে জানিয়ে ট্যুইট করেন পাকিস্তানের ওই মন্ত্রী।

লাহোর-দিল্লি বাস পরিষেবা (Lahore Delhi Bus Service Suspended) দিল্লি গেটের নিকটবর্তী আম্বেদকর স্টেডিয়াম টার্মিনাল থেকে চলাচল করে। ডিটিসির তরফ থেকে এই বাস পরিষেবা প্রতি সোম, বুধ ও শুক্রবার এবং পাকিস্তান ট্যুরিজম ডেভলপমেন্ট কর্পোরেশন (পিটিডিসি) তরফ থেকে এই বাস পরিষেবা প্রতি মঙ্গল, বৃহস্পতি ও শনিবার দিল্লি থেকে লাহোর পর্যন্ত চলাচল করে।

আবার, ফেরার সময় (Delhi Lahore Dosti Bus Service) পাকিস্তান থেকে ডিটিসির বাসগুলি প্রতি মঙ্গল, বৃহস্পতি এবং শনিবার লাহোর ছেড়ে ভারতের দিকে রওনা হয়, আবার পিটিটিসির বাসগুলি প্রতি সোম, বুধ এবং শুক্রবারে দিল্লি থেকে পাকিস্তানে ফিরে যায়।

এর আগে, পাকিস্তানের রেলমন্ত্রী শেখ রশিদ আহমদ শুক্রবার ঘোষণা করেন যে পাকিস্তান ও ভারতের মধ্যে রেলপথে সংযোগ স্থাপনকারী থর এক্সপ্রেসের চলাচল স্থগিত করছে। ওই ট্রেনটি দু'দেশের সঙ্গে রাজস্থান সীমান্তের মাধ্যমে সংযোগ স্থাপন করত । এর আগে দ্বিপাক্ষিক সম্পর্ক হ্রাস করার বিষয়ে ইসলামাবাদের একতরফা সিদ্ধান্তের পর বন্ধ করে দেওয়া হয় সমঝোতা এক্সপ্রেসও (Samjhauta Express Suspended)।

সমঝোতার পর এবার থর এক্সপ্রেস, কাশ্মীর ইস্যুর প্রতিবাদে পাকিস্তানের পদক্ষেপ

পাকিস্তানের রেলমন্ত্রী রাশিদ থর এক্সপ্রেসের (Thar Exp) পরিষেবা স্থগিত করার ঘোষণা করেন এবং জানান যে শেষ ট্রেনটি শুক্রবার গভীর রাতে ভারতের উদ্দেশ্যে ছেড়ে যাবে ।

থর এক্সপ্রেস যোধপুরের ভগত কি কোঠি স্টেশন থেকে প্রতি শুক্রবার রাতে করাচির উদ্দেশে রওনা দিত। ৪১ বছর ওই রেল পরিষেবা স্থগিতের পরে ২০০৬ সালের ১৮ ফেব্রুয়ারি, ওই পরিষেবাগুলি আবার শুরু হয়।

জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যাহারের জন্য নয়াদিল্লির পদক্ষেপকে "অবৈধ"  আখ্যা দিয়ে ভারতের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক (India Pakistan Ties) হ্রাস করার সিদ্ধান্ত নেয় পাকিস্তান। বুধবারই ভারতীয় হাই কমিশনার অজয় বিসারিয়াকে ওই দেশ থেকে বহিষ্কার করে তাঁরা।  ওই সিদ্ধান্ত পরেই পাকিস্তানের দুটি ট্রেনের পরিষেবা ও  দোস্তি বাস পরিষেবা  স্থগিত করার সিদ্ধান্ত নেওয়া হয় ইমরানের দেশের তরফে।

সোমবার ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিল করে (Article 370 Jammu and Kashmir) জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদার অবলুপ্তি এবং রাজ্যটিকে দুটি কেন্দ্রশাসিত অঞ্চল - জম্মু ও কাশ্মীর এবং লাদাখে দ্বিখণ্ডিত করার সিদ্ধান্ত নেয় মোদি সরকার।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)


পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................