This Article is From Jul 06, 2019

“মানুষ মারার অস্ত্র হয়ে উঠেছে জয় শ্রী রাম”; কলকাতায় বললেন অমর্ত্য সেন

যাদবপুর বিশ্ববিদ্যালয়ে একটি আলোচনাসভায় অমর্ত্য সেন বলেন, “আমি আগে এইভাবে জয় শ্রী রাম ধ্বনি শুনিনি।

“মানুষ মারার অস্ত্র হয়ে উঠেছে জয় শ্রী রাম”; কলকাতায় বললেন অমর্ত্য সেন

অমর্ত্য বলেন, “যদি কোনও নির্দিষ্ট ধর্মের মানুষ অবাধে চলাফেরা করতে ভয় পায় অথবা সব সময় নিরাপত্তাহীনতায় ভোগে তাহলে এটি একটি গুরুতর বিষয়।”

কলকাতা:

সারা দেশে এখন মানুষ মারার স্লোগান হয়ে উঠেছে ‘জয় শ্রী রাম' (Jai Shri Ram) ধ্বনি। শুক্রবার নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন (Nobel laureate Amartya Sen) বলেন, সারা দেশে এখন মানুষকে মারতেই এই বিশেষ ধর্মীয় ধ্বনি ব্যবহার করা হচ্ছে। কলকাতায় যাদবপুর বিশ্ববিদ্যালয়ে (Jadavpur University in Kolkata) একটি আলোচনাসভায় অমর্ত্য সেন (Nobel laureate Amartya Sen) বলেন, “আমি আগে এইভাবে জয় শ্রী রাম ধ্বনি শুনিনি। এখন জনগণকে মারধর করার জন্য এটা ব্যবহার করা হচ্ছে। আমি মনে করি, বাঙালির সংস্কৃতির সঙ্গে এর কোনও সম্পর্ক নেই"।

 ‘‘চ্যালেঞ্জের মধ্যেই সুযোগ'': বারাণসীতে মোদির ভাষণের সেরা উদ্ধৃতি

প্রবীণ এই অর্থনীতিবিদ আরও জানান, এতকাল হয়ে গেল, এর আগে এই রাজ্যে কখনও রামনবমী (Ram Navami) উদযাপন হতে শোনেননি তিনি। কিন্তু এই উৎসব এখন জনপ্রিয়তা অর্জন করেছে। অমর্ত্য সেন বলেন, “আমি আগে কখনও রাম নবমীর কথা শুনিনি। আমার চার বছরের নাতনিকে জিজ্ঞেস করলাম, তোমার প্রিয় দেবতা কে? সে বলল, মা দুর্গা। মা দুর্গার গুরুত্বের সঙ্গে রামনবমীর তুলনাই করা যায় না।”

তিনি আরও বলেন, “যদি কোনও নির্দিষ্ট ধর্মের মানুষ অবাধে চলাফেরা করতে ভয় পায় অথবা সব সময় নিরাপত্তাহীনতায় ভোগে তাহলে এটি একটি গুরুতর বিষয়।” যেদিন অমর্ত্য রাজ্য তথা দেশের অবস্থা নিয়ে এমন মন্তব্য করেছেন তার দিন কয়েক আগেই পুরনো দিল্লিতে পার্কিংয়ে গাড়ি রাখা নিয়ে দুই গোষ্ঠীর মধ্যে সংঘর্ষের জেরে একটি মন্দিরে ব্যাপক ভাঙচুর চালানো হয়। 

2021 Assembly Polls: স্বমহিমায় দলকে ফোরানোর ডাক মমতার

পশ্চিমবঙ্গ বিজেপির সভাপতি দিলীপ ঘোষ (West Bengal BJP president Dilip Ghosh) অবশ্য অমর্ত্য সেনের (Nobel laureate Amartya Sen) এই  মন্তব্যের সমালোচনা করেছেন। অর্থনীতিবিদকে আক্রমণ করে দিলীপ ঘোষ বলেন, “অমর্ত্য সেন সম্ভবত বাংলাকে জানেন না। তিনি বাঙালি বা ভারতীয় সংস্কৃতি সম্পর্কে কী জানেন? জয় শ্রী রাম সমস্ত গ্রামে গ্রামেই মন্ত্রের মতো উচ্চারিত হয় কথা বলেছিলেন। এখন সারা বাংলা এই কথাই বলে।"

রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (West Bengal Chief Minister) গত মে মাসে উত্তর ২৪ পরগনা জেলায় তাঁর যাত্রাপথে ‘জয় শ্রী রাম' স্লোগান শুনে গাড়ি থেকে নেমে আসেন। গত কয়েক মাস ধরেই তৃণমূল কংগ্রেস ও বিজেপির কর্মীদের মধ্যে ‘জয় শ্রী রাম' স্লোগানকে নিয়ে হাতাহাতি থেকে সংঘর্ষের একাধিক উদাহরণ তৈরি হয়েছে রাজ্যে।