“ক্যাম্পাসে নেশা নয়” মুচলেকা দিয়েই এবার যাদবপুর বিশ্ববিদ্যালয়ে ভর্তি হবেন পড়ুয়ারা

বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের মধ্যে এবং ছাত্রাবাসের মধ্যেও মদ্যপান ও মাদকদ্রব্য সেবনের ঘটনা প্রকাশ্যে এসেছে।

 Share
EMAIL
PRINT
COMMENTS
“ক্যাম্পাসে নেশা নয়” মুচলেকা দিয়েই এবার যাদবপুর বিশ্ববিদ্যালয়ে ভর্তি হবেন পড়ুয়ারা
কলকাতা: 

যাদবপুর বিশ্ববিদ্যালয়ে নেশা করা নিয়ে অভিযোগ, ভ্রু কুঞ্চন নতুন নয়। প্রায়শই প্রকাশ্যে মাদকদ্রব্য সেবন নিয়ে বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীদের সোশ্যাল মিডিয়াতেও হেনস্থার মুখে পড়তে হয়, এবং এর সঙ্গে অবশ্যই জড়িয়ে থাকে বিশ্ববিদ্যালয়ের খ্যাতির বিষয়টিও। এবার মান বাঁচাতে কড়া পদক্ষেপ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের! একেবারে খাতায় কলমে মুচলেকা দিয়ে বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে পারবেন পড়ুয়ারা। “কোন মাদকদ্রব্য সেবন নয়, কোনও মদ্যপান নয়” এমনটা ঘোষণা করে তবেই ভর্তি হবেন নবাগতরা।

বিশ্ববিদ্যালয়ের এক কর্মকর্তা জানান, যাদবপুর বিশ্ববিদ্যালয়ে এই শিক্ষাবর্ষে পড়ুয়াদের ওই মুচলেকায় লিখে জানাতে হবে যে, তাঁরা বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসের ভেতরে এবং হোস্টেল মাদকদ্রব্য সেবন বা মদের নেশা করবে না। 

ইউজিসির নয়া বেতন কাঠামোর 'প্রয়োগ হয়নি', যাদবপুরে শিক্ষকদের বিক্ষোভ

যাদবপুর বিশ্ববিদ্যালয়ে কলাবিভাগ, বিজ্ঞানবিভাগ ও ইঞ্জিনিয়ারিং বিভাগে ভর্তি এই সপ্তাহেই শুরু হবে। ইঞ্জিনিয়ারিং বিভাগের ডিন অধ্যাপক চিরঞ্জীব ভট্টাচার্য বলেন, “তিনটি বিভাগের প্রার্থীদেরই এই মুচলেকায় সই করতে হবে।” তবে নেশা করতে গিয়ে ধরা পড়লে অপরাধীদের কী ধরণের শাস্তি দেওয়া হবে তা নিয়ে এখনও সিদ্ধান্ত নেওা বলেই জানিয়েছেন।

কিন্তু এমন মুচলেকা দিতে বলার সিদ্ধান্ত কেন নিতে হল? এ প্রসঙ্গে জিজ্ঞাসা করা হলে বিশ্ববিদ্যালয়ের এক কর্মকর্তা বলেন, “পড়ুয়াদের জন্য এমন একটি সিদ্ধান্ত নেওয়া এবার গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। আগে যা ছিল, তা ছিল। এর আগে একমাত্র নবাগতদের র‍্যাগিং সংক্রান্ত একটি মুচলেকায় সই করতে হত।” 

“মানুষ মারার অস্ত্র হয়ে উঠেছে জয় শ্রী রাম”; কলকাতায় বললেন অমর্ত্য সেন

যাদবপুর বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতি (Jadavpur University Teachers Association) বা জুটার সদস্য পার্থ প্রতিম রায় বলেন, বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা এই পদক্ষেপকে স্বাগত জানিয়েছে। কলা বিভাগের দ্বিতীয় বর্ষের ছাত্রী কৃত্তিকা রায় বলেন, “ছাত্রছাত্রীরা সবসময়ই বিশ্ববিদ্যালয়ের গঠনমূলক পদক্ষেপকে সমর্থন করবে।”

যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীদের বিরুদ্ধে বারেবারেই নেশা ও মদ্যপানের অভিযোগ উঠেছে। বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের মধ্যে এবং ছাত্রাবাসের মধ্যেও মদ্যপান ও মাদকদ্রব্য সেবনের ঘটনা প্রকাশ্যে এসেছে। এরপরেই কর্তৃপক্ষ বিশ্ববিদ্যালয়ে বহিরাগতদের প্রবেশে নিয়ন্ত্রণ আরোপ করে।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)


পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................