This Article is From Mar 20, 2020

Coronavirus: ইরানে প্রতি ১ ঘণ্টায় আক্রান্ত ৫০, দশ মিনিটে একজনের মৃত্যু

মধ্যপ্রাচ্যের দেশগুলির মধ্যে সবচেয়ে খারাপ পরিস্থিতি ইরানে। সেখানে এখন ঘণ্টায় গড়ে ৫০ জন করে করোনায় আক্রান্ত হচ্ছেন।

Coronavirus: ইরানে প্রতি ১ ঘণ্টায় আক্রান্ত ৫০, দশ মিনিটে একজনের মৃত্যু

করোনা ভাইরাসের প্রকোপ ক্রমশ ছড়াচ্ছে পৃথিবী জুড়ে।

হাইলাইটস

  • মধ্যপ্রাচ্যের দেশগুলির মধ্যে করোনার প্রকোপে মৃতের তালিকায় শীর্ষে ইরান
  • বুধবার থেকে সেদেশে নতুন করে ১,০৯১ জন আক্রান্ত হয়েছেন করোনা ভাইরাসে
  • ইরানের পরেই রয়েছে ইজরায়েল

করোনা ভাইরাসের থাবায় নতুন করে ১৪৯ জনের মৃত্যু হল ইরানে। সেদেশে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ১,২৮৪ জন। মধ্যপ্রাচ্যের দেশগুলির মধ্যে করোনার প্রকোপে মৃতের তালিকায় ইরানের পরেই রয়েছে ইজরায়েল। ইজরায়েলে এখনও পর্যন্ত ৬৭৭ জনের মৃত্যু হয়েছে করোনা আক্রান্ত হয়ে। বৃহস্পতিবার ইরানের স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে, এখন‌ও পর্যন্ত সেদেশে আক্রান্তের সংখ্যা ১৮,৪০৭। বুধবার থেকে নতুন করে ১,০৯১ জন আক্রান্ত হয়েছেন করোনা ভাইরাসে। মধ্যপ্রাচ্যের দেশগুলির মধ্যে সবচেয়ে খারাপ পরিস্থিতি ইরানে। সেখানে এখন ঘণ্টায় গড়ে ৫০ জন করে করোনায় আক্রান্ত হচ্ছেন। প্রতি ১০ মিনিটে ১ জনের মৃত্যু হচ্ছে করোনার প্রকোপে। একটি টুইট করে ইরানের স্বাস্থ্য মন্ত্রকের জনসংযোগ ও তথ্যকেন্দ্রের প্রধান কিয়ানুশ জাহানপুর একথা জানিয়েছেন।

ইজরায়েলে বৃহস্পতিবার ২৪৪ দন আক্রান্ত হয়েছেন করোনায়। আগামী সাত দিন নাগরিকদের বাড়ি থেকে বেরনোয় নিষেধাজ্ঞা জারি করার সিদ্ধান্ত নিচ্ছে ইজরায়ে‌ সরকার। নিয়ম না মানলে ১৪,৪০০ নিউ শেকেলস জরিমানা ও ছ'মাসের জেল।

বাড়ছে আতঙ্ক, কলকাতায় মিলল দ্বিতীয় করোনা আক্রান্তের সন্ধান

এদিকে কায়রোতে নতুন করে ৪৬ টি করোনা সংক্রমণ ধরা পড়েছে বলে ইজিপ্টের স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে। এই নিয়ে সেখানে করোনা-আক্রান্তের সংখ্যা দাঁড়াল ২৫৬। মৃত সাত।

ইজিপ্ট সরকার সিদ্ধান্ত নিয়েছে সমস্ত মল, রেস্তোরাঁ, কফির দোকান ও অন্যান্য জায়গা ৭টা থেকে ভোর ৬টা পর্যন্ত বন্ধ থাকবে ৩১ মার্চ পর্যন্ত।

করোনা ভাইরাসে আক্রান্ত সন্দেহে বেলেঘাটা আইডি হাসপাতালে ভর্তি আরও ৭ জন

সংযুক্ত আরব আমিরশাহিতে নতুন করে ধরা পড়েছে ২৭টি করোনা সংক্রমণ। সেদেশে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়াল ১৪০। তাঁদের মধ্যে ৩১ জন সুস্থ হয়ে গিয়েছেন।

ইরাকে ১৯২ জন আক্রান্তের মধ্যে মৃত ১২। কাতারে করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন ৪৬০ জন। সেখানেও মুদিখানা, ওষুধের দোকান ও ব্যাঙ্কের শাখা ছাড়া সব প্রতিষ্ঠান বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

পাশাপাশি কুয়েত, লেবানন, ও মরক্কোয় করোনা আক্রান্তের সংখ্যা যথাক্রমে ১৪৮, ১৪৯, ৬৩।

এদিকে তুর্কির সর্ববৃহৎ শহর ইস্তানবুলে ২০ জনের মৃত্যু হয়েছে ও ৩৪ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। এই সব ব্যক্তি করোনা সংক্রমণ থেকে বাঁচতে আইসোপ্রোপাইল অ্যালকোহল পান করেছিলেন। তার ফলেই এই মর্মান্তিক ঘটনা ঘটে গিয়েছে।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
.