This Article is From Nov 19, 2019

Men's Day: যার 'দর্দ' হয়, আসলে 'মর্দ' সেই! জোর গলায় মনে করাল আয়ুষ্মানের ভাইরাল ভিডিও

Men's Day 2019: পুরুষ এবং ছেলেদের স্বাস্থ্যের বিষয়ে সচেতনতা বাড়াতে, প্রাসঙ্গিক বিষয়ে মনোনিবেশ করতে এবং লিঙ্গসাম্য প্রচার করতেই প্রতি বছর ১৯ নভেম্বর আন্তর্জাতিক পুরুষ দিবস পালিত হয়।

Men's Day: যার 'দর্দ' হয়, আসলে 'মর্দ' সেই! জোর গলায় মনে করাল আয়ুষ্মানের ভাইরাল ভিডিও

Happy Men's Day: “জিসকো দর্দ হোতা হ্যায়, আসল মে ওহি মর্দ হোতা হ্যায়!”জোর গলায় জানিয়েছেন আয়ুষ্মান

পুরুষের (gentleman) সংজ্ঞা কী? কেবল পেশী? কেবল অশ্রুগ্রন্থি শুকিয়ে যাওয়া শক্ত কাঠের কাঠামো? কেবল অফিস করা আর টাকা রোজগার? কেবল স্বপ্ন বিসর্জন দিয়ে সাফল্যের কথা ভাবা? কেবল সমাজের তৈরি খাঁচায় ঢুকে হাঁসফাঁস করতে করতে ভুলে যাওয়া আসলে পুরুষ পরে, আগে তো মানুষ! অভিনেতা আয়ুষ্মান খুরানা আন্তর্জাতিক পুরুষ দিবসে ফের সেই কথাই মনে করিয়ে দিলেন সকলকে। প্রকৃত পুরুষ বা সত্যিকারের ভদ্রলোকের সংজ্ঞা কী? মঙ্গলবার আন্তর্জাতিক পুরুষ দিবসে (International Men's Day) আয়ুষ্মানের (Ayushmann Khurrana) পাঠ করা একটি শক্তিশালী কবিতা আজ ভাবাক মানুষকে, পুরুষের অর্থ কী? পুরুষদের সচেতনতা বাড়াতে এবং মানসিক স্বাস্থ্য সংক্রান্ত ভাবনা প্রচার করার জন্যই প্রতি বছর ১৯ নভেম্বর এই দিনটি পালিত হয়। ৩ মিনিট ৫০ সেকেন্ডের এই ভিডিওতে আয়ুষ্মান খুরানা এই সময়ে এবং এই যুগে প্রকৃত ভদ্রলোক হওয়ার অর্থ কী তা ব্যাখ্যা করেছেন। একজন আধুনিক ভদ্রলোক কেমন হবেন তা বলতে গিয়ে আয়ুষ্মান জানিয়েছেন, যার সহানুভূতি রয়েছে এবং যে কাঁদতে ভয় পান না সেই প্রকৃত পুরুষ। “জিসকো দর্দ হোতা হ্যায়, আসল মে ওহি মর্দ হোতা হ্যায়!” (Jisko dard hota hai, asal mein vahi mard hota hai) জোর গলায় জানিয়েছেন আয়ুষ্মান। ভিডিওটি আন্তর্জাতিক পুরুষ দিবসের আগেই একটি পুরুষের গ্রুমিং ব্র্যান্ড প্রকাশ করে অনলাইনে। 

আরও পড়ুনঃ আজ পুরুষ 'The' বস, নিপীড়িত পুরুষদের জন্য একটা দিন...

“সত্যিকারের ভদ্রলোক কীভাবে হয়? এই আন্তর্জাতিক পুরুষ দিবসটি আসুন জেনে নেওয়া যাক,” এক সপ্তাহ আগে টুইটারে ভিডিওটি শেয়ার করার সময় লিখেছিলেন আয়ুষ্মান খুরানা।

গৌরব সোলাঙ্কি রচিত এবং আয়ুষ্মান খুরানার পাঠ করা, আন্তর্জাতিক পুরুষ দিবসের কবিতাটি শুনুন আপনিও:

ভিডিওটি অনলাইনে শেয়ার হওয়ার পর থেকে ইউটিউবে ৪ মিলিয়নেরও বেশি ভিউ হয়েছে এবং কয়েকশ মানুষ প্রশংসা করে মন্তব্যও করেছেন।

আরও পড়ুনঃ শবরীমালায় ঢুকতে বাধা ১২ বছরের কিশোরীকে, আধারকার্ডে বয়স দেখেই থামাল পুলিশ

আন্তর্জাতিক পুরুষ দিবস উপলক্ষে Eros Now একটি বলিউডের একটি ভিডিও সংকলন প্রকাশ করেছে। এই ভিডিওতে অন্য সমস্ত লোককে হাসাতে, নাচিয়ে মন ভালো করতে এবং বিশ্বকে আরও একটু সুন্দর করে তোলার লক্ষ্যে যে পুরুষরাই কাজ করছেন তাঁদের সকলকে ধন্যবাদ জানানো হয়েছে। ভিডিওটি শেয়ার করে তারা লিখেছেন, “অতি ক্ষুদ্র বিষয়েও হাসানো হোক বা আমাদের সবচেয়ে কঠিনতম সময়ে আমাদের ঘুরে দাঁড়ানো, আমাদের জীবনের সমস্ত পুরুষের জন্য চিয়ার্স!”

অন্যদিকে, নানান মজাদার ভিডিও, শুভেচ্ছা এবং সৃজনশীল পোস্টের মাধ্যমে অনলাইনে আন্তর্জাতিক পুরুষ দিবস উদযাপন করছেন অজস্র মানুষ। আন্তর্জাতিক পুরুষ দিবস ১৯৯৯ সালে ওয়েস্ট ইন্ডিজের বক্তা ডঃ জেরোম তেলুখসিং প্রথম পালন করেন।

পুরুষ এবং ছেলেদের স্বাস্থ্যের বিষয়ে সচেতনতা বাড়াতে, প্রাসঙ্গিক বিষয়ে মনোনিবেশ করতে এবং লিঙ্গসাম্য প্রচার করতেই প্রতি বছর ১৯ নভেম্বর আন্তর্জাতিক পুরুষ দিবস পালিত হয়।

Click for more trending news