This Article is From Dec 24, 2018

ইন্দোনেশিয়ার সুনামিতে নিহতদের স্মৃতির উদ্দেশে শ্রদ্ধা জ্ঞাপন করলেন মমতা

ইন্দোনেশিয়ায় সুনামিতে নিহতদের উদ্দেশে স্মৃতির শ্রদ্ধা  জ্ঞাপন করলেন মুখ্যমন্ত্রী মমতা  বন্দ্যোপাধ্যায়। আগ্নেয়গিরির অগ্নুৎপাত থেকে হওয়া সুনামিতে প্রাণ হারিয়েছেন  প্রায়  ২৮১ জন মানুষ।

ইন্দোনেশিয়ার সুনামিতে নিহতদের স্মৃতির উদ্দেশে  শ্রদ্ধা জ্ঞাপন করলেন মমতা

প্রথমে  অগ্নুৎপাত তারপরে হওয়া সুনামিতে বিধ্বস্ত ইন্দোনেশিয়া।

কলকাতা:

ইন্দোনেশিয়ায় সুনামিতে নিহতদের উদ্দেশে স্মৃতির    শ্রদ্ধা  জ্ঞাপন করলেন মুখ্যমন্ত্রী মমতা  বন্দ্যোপাধ্যায়। আগ্নেয়গিরির অগ্নুৎপাত থেকে হওয়া সুনামিতে প্রাণ হারিয়েছেন  প্রায়  ২৮১ জন মানুষ। আহত হয়েছেন প্রায় হাজার জন।  তাঁদেরকেই স্মরণ  করলেন মুখ্যমন্ত্রী। টুইট করে সোমবার সকালে তিনি জানান, ইন্দোনেশিয়ার ঘটনায় আমি গভীরভাবে শোকাহত। নিহতদের প্রতি শ্রদ্ধা জানাই। তাঁদের পরিবারের প্রতি আমার সমবেদনা রইল। এই কঠিন সময়ে আমরা সকলেই ইন্দোনেশিয়ার পাশে আছি।

সবাই মমতার কথা শুনতে চায়, কেসিআরের রাজ্য সফর প্রসঙ্গে মত তৃণমূলের

প্রথমে  অগ্নুৎপাত তারপরে হওয়া সুনামিতে বিধ্বস্ত ইন্দোনেশিয়া। প্রথমেই প্রশাসন জানায় কমকরে  ৬২ জনের মৃত্যু হয়েছে। পরে  তা  বাড়তে থাকে।   মৃতদের মধ্যে আছেন কয়েকজন পর্যটকও। সমুদ্রের ঢেউ এসে লাগায় বেশ কিছু  বাড়ি ভেঙে যায়।  প্রাণ হারান  ভেতরে থাকা  মানুষজন। দক্ষিণ সুমাত্রা এলাকায় শনিবার রাতে এই ঘটনাটি ঘটেছে। চিল্ড নামে একটি  আগ্নেয়গিরি জেগে ওঠায় আচমকাই শুরু হয় অগ্নুৎপাত। তা থেকেই  তৈরি হয় সুনামি।  মৃত্যর  পাশাপাশি আহতের সংখ্যাও অনেক।  সরকারি তথ্য বলছে আহতের সংখ্যা  কয়েক হাজার। তাছাড়া খোঁজ পাওয়া যাচ্ছে না  বেশ কয়েকজনের।

প্রথমে অগ্নুৎপাত পরে সুনামির জেরে ইন্দোনেশিয়ায় ২২২ জনের মৃত্যু, আহত ৮০০

সুনামির কিছু দৃশ্য সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে।  তাতে দেখা যাচ্ছে একের পর এক এলাকায়  বাড়ি  ভেঙে পড়েছে। বহু জায়গায় উৎপাটিত হয়েছে  গাছ। পান্ডেগ্ল্যাং জেলাইয় ক্ষতির পরিমাণ সবচেয়ে বেশি। এই জেলাতেই কমকরে  ৩৩ জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। আহতের সংখ্যা  ৪৯১। ক্ষতিগ্রস্থ জায়গাগুলিতে প্রচুর যন্ত্রপাতি পাঠান হয়েছে।

আন্তর্জাতিক সুনামি তথ্য কেন্দ্র থেকে বলা হয়েছে   অগ্নুৎপাত থেকে সুনামি খুব একটা সাধারণ ঘটনা নয়।
তবে এই আগ্নেয়গিরিতে থেকে অতীতেও ভয়াবহ  অগ্নুৎপাতের ঘটনা ঘটেছে।১৮৬৩ সালে অগ্নুৎপাতের কারণে মৃত্যু হয়েছিল প্রায় ৩৬ হাজার মানুষের।

দেখুন ভিডিও:



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
.