This Article is From Apr 30, 2019

৩২ X ১৫- ইঞ্চির রহস্যময় পায়ের ছাপ দেখা গেছে, কার পায়ের ছাপ!

Yeti Images: ভারতীয় সেনার একটা দল পর্বতারোহণের সময় মকালু বেস ক্যাম্পে ৩২ X ১৫- ইঞ্চির একটা রহস্যময় পায়ের ছাপ দেখতে পায়

৩২ X ১৫- ইঞ্চির রহস্যময় পায়ের ছাপ দেখা গেছে, কার পায়ের ছাপ!

Yeti Footprints in Himalayas: মকালু বেস ক্যাম্পে ৩২ X ১৫- ইঞ্চির একটা রহস্যময় পায়ের ছাপ দেখা গেছে

নিউ দিল্লি:

আজও সারা বিশ্বের কাছে 'ইয়েতি' (yeti images) রহস্যই হয়ে আছে। সত্যিই 'ইয়েতি' (yeti images) বলে কিছু আছে কিনা তা নিয়ে আজও, এই বিজ্ঞানের যুগেও চলছে যথেষ্ট আলোচনা।  মানুষ এই নিয়ে বহু বড়ো বড়ো গবেষণাও করে ফেলেছে। তবে সম্প্রতি ভারতীয় সেনা টুইটারে এমন কিছু ছবি শেয়ার করেছে, যা দেখে সকলের চক্ষু চড়ক গাছ হয়ে যেতে পারে।  এই ছবি 'ইয়েতি' (yeti images) বলে সত্যি কিছু আছে কিনা তার সম্ভাবনাকে আরও খানিকটা প্রবল করে দেয়।  এই ছবিতে ৩২ x ১৫ -ইঞ্চির একটা পায়ের ছাপ দেখা যাচ্ছে।  সেই ছবি টুইটারে শেয়ার করে ভারতীয় সেনারা সেটিকে 'ইয়েতি'-র পায়ের ছাপ বলে দাবি করছে।  নেপাল সীমান্তে ভারতীয় সেনাদের যে ক্যাম্প আছে, সেখানে এই পায়ের ছাপ  দেখা গেছে বলে দাবি করেছেন তারা। সেই সাথে তারা এই কথাও বলেছেন যে,এই হিমমানবকে মকালু-বারু ন্যাশনাল পার্কার কাছে দেখা গেছে।  বেশ কয়েক বছর আগে, লাদাখের কিছু বৌদ্ধ ভিক্ষুক দাবি করেছিলেন যে, তারা হিম মানব অর্থাৎ 'ইয়েতি' দেখেছেন। অথচ বিজ্ঞানীরা মনে করেন 'ইয়েতি' বলে আদপেও কিছু নেই, তাদের মতে পার্বত্য এলাকায় কিছু ভাল্লুক আছে, যাদের পায়ের ছাপ এটি। অন্যদিকে সাধারণ মানুষ মনে করে 'ইয়েতি' হল বানরের মতো দেখতে একটি বিশালাকৃতির জীব, যারা দুই পায়ে চলে। যাই হোক ভারতীয় সেনাদের এই টুটের পর সারা পৃথিবী আবার 'ইয়েতি' নিয়ে ভাবার জন্য নড়েচড়ে বসেছে।  

কি বলছে ভারতীয় সেনা

সেনাদের তরফ থেকে যে টুইট করা হয়েছে, তাতে বলা হয়েছে যে, ২০১৯-এর ৯ এপ্রিল ভারতীয় সেনার একটা দল পর্বতারোহণের সময় মকালু বেস ক্যাম্পে ৩২ X ১৫- ইঞ্চির একটা রহস্যময় পায়ের ছাপ দেখতে পায়। তাদের মতে তারা এর আগে মকালু-ব্রুণ ন্যাশনাল পার্কে এই হিমামানব দেখেছিল। 

.