This Article is From May 13, 2018

সমালোচনামূলক বিজ্ঞানের প্রতিষ্ঠান শুরু করার প্রস্তাব আইআইটি খড়গপুরের

এবার ফ্রেঞ্চ এর সাথে একত্রে একটি সমালোচনামূলক বিজ্ঞান প্রতিষ্ঠান শুরু করার প্রস্তাব দিল আইআইটি খড়গপুর

সমালোচনামূলক বিজ্ঞানের প্রতিষ্ঠান শুরু করার প্রস্তাব আইআইটি খড়গপুরের

একটি সমালোচনামূলক বিজ্ঞান প্রতিষ্ঠান শুরু করার প্রস্তাব দিল আই আই টি খড়গপুর

খড়গপুর: এবার ফ্রেঞ্চ এর সাথে একত্রে একটি সমালোচনামূলক বিজ্ঞান প্রতিষ্ঠান শুরু করার প্রস্তাব দিল আই আই টি খড়গপুর। তারমধ্যে একটি বক্তব্যে জানা যায় যে, ভারত-ফ্রেঞ্চ প্রতিষ্ঠানের  এই প্রস্তাবটিতে প্রত্যেক আইআইটি ও কিছ নির্দিষ্টু ফ্রেঞ্চ সংস্থা অংশগ্রহন করতে পারবে। আই আই টি খড়গপুরের পরিচালক বলেন যে  এই  প্রতিষ্ঠান তে মূল সঙ্গীর ভূমিকা পালন করার জন্য একেবারে প্রস্তুত এবং প্রস্তাবটি বাস্তবিত হলে তারা সাহায্য করতেও রাজি।
"যদি ফ্রেঞ্চ সংস্থা রাজি হয় বা মত দান করে, আমরা কেন্দ্রের কাছে এই প্রস্তাব নিয়ে যেতে খুবই খুশি হব"। সমস্ত বাঁধা পেরিয়ে এই সংযোগ অনেক বেশি মানুষ কে এর মধ্যে যোগদান করতে সাহায্য করবে," পরিচালক বলেন।
এই সমালোচনামূলক বিজ্ঞানের মূল উদ্দেশ্য প্রত্যেকটা জিনিস বা সমস্যার কারণ ও  মানে তার ভীত বা উৎস থেকে জানানো। প্ৰযুক্তি গত ভাবে কোনো সমস্যা কে তাড়াতাড়ি তার উৎস বা কারণ না জেনে কমিয়ে দেওয়ার বিপরীত উদ্দেশ্য এই সমালোচনামূলক বিজ্ঞানের।
ফ্রেঞ্চ দূতাবাসের সাথে এক মিলিত প্রয়াসে ভারতে আইআইটি খড়গপুর একটি দু দিনের আর এন্ড ডি বৈঠকের আয়োজন করেন এই সপ্তাহে।
এই বৈঠক টি আয়োজন করা হয়েছিল দু দেশ ফ্রান্স ও ভারতের মিলিত প্রয়াসে যাতে পড়াশোনা ও গবেষণা  আরো হয়। এছাড়াও শিল্প ক্ষেত্রে দু দেশের মানুষ কে আদান প্রদান করার জন্য।
ফ্রান্স কলা, শৈলী ও সভ্যতায় যেমন এগিয়ে তেমনি বিজ্ঞান ও প্রযুক্তির দিক থেকেও এগিয়ে। আন্তর্জাতিক সম্পর্কের বৈদুর্য ভট্টাচার্য  বলেন আমরা এই মুহূর্তে ফ্রান্সের 4টে ইউনিভার্সিটির সাথে মিলিত প্রয়াসের জন্য শর্তের কাগজ সই করার শেষ পর্যায়ে রয়েছি

(এনডিটিভি এই খবর সম্পাদিত করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে.)

.