This Article is From Apr 19, 2020

'আমরা জিতবই', বিশ্ব হেরিটেজ ডে-তে আলোর বার্তা মনুমেন্ট, কুতুব মিনারের

লকডাউনের মধ্যেও সুন্দর ভাবে সেজে উঠতে দেখা গেছে লাল কেল্লা, কুতুব মিনার, হুমায়ুনের সমাধি, মেটক্যাল্ফ হল, কলকাতা টাঁকশাল, কোচবিহার রাজপ্রাসাদ, যাদুঘরকে।

'আমরা জিতবই', বিশ্ব হেরিটেজ ডে-তে আলোর বার্তা মনুমেন্ট, কুতুব মিনারের

দিল্লির কুতুব মিনার থেকে সুস্থ থাকার বার্তা

নয়া দিল্লি:

মহামারী (COVID-19) বিশ্বকে সাময়িক স্তব্ধ করছে। কিন্তু মুছে দিতে পারেনি। এই কথা প্রমাণ করতে দিল্লি, কলকাতা এবং কোচবিহারের একাধিক প্রাচীন ঐতিহ্যকে গতকাল আলোয় সাজাল ভারতের প্রত্নতাত্ত্বিক বিভাগ (ASI)। উপলক্ষ্য, বিশ্ব ঐতিহ্য দিবস (World Heritage Day)। সেই আলোকমালা আশ্বাস দিল, 'আমরা জিতবই'।লকডাউনের মধ্যেও সুন্দর ভাবে সেজে উঠতে দেখা গেছে লাল কেল্লা, কুতুব মিনার, হুমায়ুনের সমাধি, মেটক্যাল্ফ হল, কলকাতা টাঁকশাল, কোচবিহার রাজপ্রাসাদ, যাদুঘর সহ দেশের একাধিক ভবনকে। যেগুলি আজও দেশের ঐতিহ্যের ধারক-বাহক।

করোনা যুদ্ধের সৈনিকদের আরও একবার কুর্নিশ গুগলের

লাল কেল্লা এদিন সেজেছিল হাতে তৈরি মাটির প্রদীপে। চত্বরে জ্বলজ্বল করছিল আলো দিয়ে আঁকা ভারতের মানচিত্র। যার বুকে সগর্বে উজ্জ্বল আমরা জিতবই! টুইটারে পরে ASI-র পক্ষে থেকে ছোট্ট একটি ভিডিও পোস্ট করে ক্যাপশনে লেখা হয়, "কঠিন সময়ে শক্তিশালী বার্তা, আমরা জিতবই। করোনামুক্ত দেশে আসবে নতুন ভোর।"

বাদশা হুমায়ুনের সমাধিতে ASI দেশের ৪১ দিনের লকডাউনকে স্মরণ করে ৪১টি মোমবাতি জ্বালিয়েছিল। সেই ছবি টুইটে পোস্ট করে ক্যাপশনে সেখা হয়, "অন্ধকারের বিরুদ্ধে লড়াই করার জন্য মানবতার একটি মোমবাতিই যথেষ্ট"।

কুকুব মিনারের গায়ে আলো দিয়ে লেখা ছিল বাড়িতে থাকুন। সুস্থ থাকুন।

কলকাতায় মেটক্যাল্ফ হলটিও এদিন সেজেছিল আলোকমালায়। দিবসটি উপলক্ষে আলোকিত হয়েছিল। হলের স্থাপত্য মনে করায় প্রাচীন গ্রীক মন্দিরের সৌন্দর্য। ১৮৩৩-এ প্রতিষ্ঠিত টাঁকশাল এবং কোচবিহার রাজপ্রাসাদকেও আলোয় সাজানো হয়।

১৮৮৭ সালে মহারাজা নৃপেন্দ্র নারায়ণের আমলে বাকিংহাম প্যালেসের অনুকরণে তৈরি কোচবিহার রাজপ্রাসাদ আজও সেযুগের স্থাপত্যকে ধরে রেখেছে। মহামারীর বিরুদ্ধে বার্তা দেওয়ার পাশাপাশি সংক্রমণ ঠেকাতে সংস্থা এদিন ব্যবহার করেছে প্রদীপ, মোমবাতির আলো। যার স্নিগ্ধতা চোখের আরাম দিয়েছে দেশবাসীকে। কঠিন সময়ের সাক্ষী হিসেবে দেশ বরাবর এই ধরনের আলোই ব্যবহার করে এসেছে।

কীভাবে সেকেন্ডে কাটবেন তরমুজ? দেখে নিন এই ভিডিওয়

ভারতে করোনা (Coronavirus) আক্রান্তের সংখ্যা ১৫,০০০ ছাড়াল। এখনও পর্যন্ত ৫০৭ জনের মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে। রবিবার কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক একথা জানিয়েছে। দেশে এই মুহূর্তে করোনা আক্রান্তের সংখ্যা ১৫,৭০৭। গত ২৪ ঘণ্টায় ১,৩২৯ জন আক্রা‌ন্ত হয়েছেন এবং ২৭ জনের মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে।

Click for more trending news


.