This Article is From Mar 13, 2020

করোনা ভাইরাস থেকে বাঁচাবে ঘুঁটে? সরকারি আয়ুর্বেদিক কলেজের নয়া দাওয়াই দেখুন...

সরকারি আয়ুর্বেদিক কলেজের একটি দল হাতে কলমে পরীক্ষা করে দেখাল কীভাবে বাতাস পরিষ্কার করা যায় নিমেষে। করোনা ভাইরাস বিষয়ে জেলা প্রশাসন একটি সাংবাদিক সম্মেলনের ডাক দেয়। ওই সম্মেলনে ‘গোবরের ঘুঁটে’ পুড়িয়ে বাতাস স্বচ্ছ করার পদ্ধতি দেখান কলেজের ওই দলের সদস্যরা।

করোনা ভাইরাস থেকে বাঁচাবে ঘুঁটে? সরকারি আয়ুর্বেদিক কলেজের নয়া দাওয়াই দেখুন...

করোনা থামাতে শেষে ঘুঁটে?

বাতাসে এখন করোনা আতঙ্ক। ভয়ে আশঙ্কায় নাক মুখ ঢেকে ঘুরছেন সাধারণ মানুষ। আর এরই মাঝে সরকারি আয়ুর্বেদিক কলেজের একটি দল হাতে কলমে পরীক্ষা করে দেখাল কীভাবে বাতাস পরিষ্কার করা যায় নিমেষে। বৃহস্পতিবার উসমানাবাদ শহরে করোনা ভাইরাস বিষয়ে জেলা প্রশাসন একটি সাংবাদিক সম্মেলনের ডাক দেয়। ওই সম্মেলনে ‘গোবরের ঘুঁটে' পুড়িয়ে বাতাস স্বচ্ছ করার পদ্ধতি দেখান কলেজের ওই দলের সদস্যরা। জেলা আধিকারিকের অবশ্য দাবি কীভাবে ঘুঁটে জ্বেলে বায়ুকে স্বচ্ছ আর পরিষ্কার করা যায় সেইটা দেখানোর জন্যই চেষ্টা করা হয়েছিল।

যদিও, এই কার্যকলাপের সঙ্গে সাংবাদিক সম্মেলনের বিষয়গুলির কোনও সম্পর্কই খুঁজে পাওয়া যায়নি। এই সাংবাদিক সম্মেলন জেলা আধিকারিকের সদর অফিসে আয়োজিত হয়েছিল। এই সময়েই সরকারি আয়ুর্বেদিক কলেজের একটি দল বাড়িতে বাতাস কীভাবে পরিষ্কার-পরিচ্ছন্ন রাখা যায় তা হাতে কলমে দেখান।

জেলা আধিকারিক দীপা মুধোল মুণ্ডে বলেন, “বাজারে যেসব ধূপকাঠি পাওয়া যায় তার বদলে এখানে বোঝানোর চেষ্টা করা হয়েছে কীভাবে অন্য সামগ্রী দিয়ে বাতাস স্বচ্ছ করা যায়। তাই ঘুঁটে এবং আয়ুর্বেদে বর্ণিত কিছু বস্তু দিয়ে বাতাস স্বচ্ছ ও দূষণমুক্ত করার চেষ্টা করা হয়েছে।” তিনি আরও জানান করোনা ভাইরাস এবং এই সংক্রান্ত বিষয়ের সঙ্গে এর কোনও সম্পর্ক নেই।

Click for more trending news


.