This Article is From Mar 21, 2019

জ্বলন্ত কয়লার উপর খালি পায়ে হেঁটে দোল পালন করাই সুরাটের এই গ্রামের রেওয়াজ

বুধবার রাতে হোলি বা দোলের প্রাক্কালে সুরাটের এই সরস গ্রামের (Saras village in Surat) বাসিন্দারা হোলিকার আগুনে খালি পায়ে হাঁটলেন (walked barefoot on the hot coals)।

জ্বলন্ত কয়লার উপর খালি পায়ে হেঁটে দোল পালন করাই সুরাটের এই গ্রামের রেওয়াজ

Holi 2019: বুধবার রাতে দোলের প্রাক্কালে সুরাটের এই সরস গ্রামের বাসিন্দারা হোলিকার আগুনে খালি পায়ে হাঁটলেন

নিউ দিল্লি:

বসন্তের আগমনকে সূচিত করতে সারা বিশ্বে এভাবে হয়ত আর কোনওখানে এমন ভাবে পালিত হয় না দোল উত্সব। আবির রঙ আর ভাঙ- সব মিলিয়ে বসন্তের নেশার গন্ধ যে কী ভারতীয়রা তা ভালোই জানেন। এই দেশে বসন্তের আগমন ক্যালেন্ডারে নয়, বরং দোলেই নির্ধারিত হয়। দেশের এক এক প্রান্তে এক এক ভাবে পালিত হয় দোল উৎসব। যেমন গুজরাটের সুরাটে এই বিশেষ গ্রামটির কথাই ধরা যাক! দোলের আগে দিন, অর্থাৎ হোলিকা দহনের রাতে জ্বলন্ত আগুনের উপর দিয়ে হাঁটেন সাধারণ মানুষ। 

নীরব মোদীর জামিনের আবেদন খারিজ করে দিল আদালত, ২৯ মার্চ পর্যন্ত জেল হেফাজত

হোলিকা দহন, কোথাও বা ন্যাড়া পোড়া (Holika Dahan) খানিক bonfire-এর মতোই। নাচ, গান এবং খাওয়া দাওয়া সবই চলে আগুনকে ঘিরে। অশুভের বিরুদ্ধে শুভ শক্তির জয়ের উদ্দেশ্যেই এই বিশেষ আচারটি পালিত হয়।

বুধবার রাতে হোলি বা দোলের প্রাক্কালে সুরাটের এই সরস গ্রামের (Saras village in Surat) বাসিন্দারা হোলিকার আগুনে খালি পায়ে হাঁটলেন (walked barefoot on the hot coals)। গরম কয়লার উপর খালি পায়ে হেঁটে, পবিত্র আগুনে চরণ স্পর্শ করালেন সাধারণ মানুষ।

আগুনের উপর দিয়ে হেঁটে চলার এই ঐতিহ্যের বয়স কয়েকশো বছর। এই গ্রামের লোকেরা বিশ্বাস করেন যে, এই আচার অনুষ্ঠান তাঁদের ইচ্ছা পূরণ করবে এবং তাঁদের সকল দুঃখ ও সমস্যার সমাধান করে দেবে। সারা বিশ্ব থেকে বহু মানুষ এই দিনে শুধু মাত্র এই অনুষ্ঠানে অংশ নিতে এই গ্রামে আসেন। 

রাজ্যে আরও দুটি আসনে প্রার্থী ঘোষণা করে দিল বামফ্রন্ট

ব্রিটিশ যুক্তরাজ্যের বাসিন্দা হিনা প্যাটেল এই ঘটনাটি চাক্ষুষ করার জন্যই এসেছিলেন। তিনি বলেন, “আমার যখন ১০ বছর বয়স, আমি এখানে আসতাম। কেউই গরম কয়লার উপরে হেঁটে কোনও আঘাত পান না। কেবলমাত্র যারা কোনও কিছু ভুল করেছেন তাঁরাই আহত হন।"

স্থানীয় বাসিন্দা জীনাল ওয়াঘেল বলেন, “মানুষ ভয় ছাড়াই জ্বলন্ত কয়লার উপর হেঁটে যান এবং তারা আঘাতও পান না। আমার স্বামীও গত বছর খালি পায়ে হাঁটেন।"

.