This Article is From Jun 29, 2019

সর্বনাশ! শেষে নিজের বাচ্চাকে ধূমপান করতে শেখাচ্ছে মা....জানুন আসল সত্যি!

সোশ্যাল মিডিয়ায় ছবি পোস্ট হতেই কয়েক মিনিটে ভাইরাল তা

সর্বনাশ! শেষে নিজের বাচ্চাকে ধূমপান করতে শেখাচ্ছে মা....জানুন আসল সত্যি!

নিজের ছানাকে ধূমপান শেখাচ্ছে মা স্কিমার পাখি!

দেখেছেন! নিজের সন্তানকে কী ভাবে বখিয়ে দিচ্ছেন একজন মা! এখনও ডানা শক্ত হয়নি হয়ত। ছানা উড়তেও শেখেনি ভালো করে। তার আগেই সন্তানের ঠোঁটে সিগারেট (cigarette) গুঁজে দিয়ে ধূমপান করতে শেখাচ্ছে মা স্কিমার পাখি (mother bird)। অবশ্য জায়গার নাম শোনার পর খুব একটা অবাক হয়ত নাও হতে পারেন আপনি। কারণ, এমন আজব কাণ্ড ঘটতে দেখা গেছে ফ্লোরিডার (Florida) সেন্ট. পিটস সি-বিচে। এমনিতেই পাশ্চাত্য সব বিষয়েই এগিয়ে প্রাচ্যের থেকে। তা বলে, এই বিষয়েও সন্তানকে অ্যাডভান্স করবে মা! 

আসল ঘটনা কিন্তু তা নয়। আমাদেরই দোষের শাস্তি পাচ্ছে এই মা আর তার ছানা। সি-বিচে এসে যেভাবে সবাই সিগারেটের টুকরো ফেলে রেখে যান তাতে এর থেকে অন্যরকম আর কী বা ঘটতে পারে বলুন? তবে এই ধরনের দৃশ্য চোখে পড়লে কেউ কি তাকে লেন্স বন্দি না করে পারে! তাই বিচ পরিষ্কার করতে গিয়ে এমন সৃষ্টিছাড়া কাণ্ড চোখের সামনে ঘটতেই সেই ছবি তুলেছেন কারেন ম্যাসন। তারপর যথারীতি সোশ্যাল মিডিয়ায় দিতেই চোখ কপালে সবার। পরিবেশ দূষণ কমাতে, ফুসফুসের ক্যান্সার কমাতে যখন ধূমপান নিষিদ্ধ করার কথা বলছি আমরা, সেখানে মজাসে ওই কু-কীর্তি করছে পক্ষী জগত! নাকি, ফ্লোরিডার ঠান্ডা থেকে বাঁচতে ওখানে এখনও ধূমপান নিষিদ্ধ নয়?

ছবি তোলার পর যদিও ম্যাসনের স্বীকারোক্তি, সি বিচ পরিষ্কার করতে গিয়ে হঠাতই দেখি মা পাখি ছানার ঠোঁটে কী যেন গুঁজে দিচ্ছে। দেখে বুঝতে পেরেছিলাম, ওটা মাছ নয়। পরে কম্পিউটারে সেই ছবি আপলোড করে দেখি, সর্বনাশ! ছানার ঠোঁটে সিগারেট গুঁজে দিচ্ছে বড় পাখিটি!

তারপরেই তাঁর আন্তরিক অনুরোধ, সিগারেট খাওয়ার পর দয়া করে সিগারেটের শেষ টুকরো সি বিচে ফেলে যাবেন না। দেখছেন তো, খাবার ভেবে সন্তানের মুখে শেষে বিষ গুঁজে দিচ্ছে মা পাখি! 

মিস ম্যাসন আরেকটি ছবি পোস্ট করে লিখেছেন, ছবি দেখে খুব মজা পেলেও দয়া করে সি-বিচকে অ্যাসট্রে বানাবেন না। তাহলে পাখির ছানাদের এই দশাই হবে।

.

মঙ্গলবার ছবিটি পোস্ট করতেই বহুজনের নজর কেড়েছে সেটি। সঙ্গে পেয়েছে হাজার লাইকস আর কমেন্টস।.

"সত্যিই, দেখে খুব খারাপ লাগছে," ফেসবুকে লিখেছেন একজন।

প্রসঙ্গত, ২০১৮-র সমীক্ষা বলছে, সি-বিচে সবথেকে বেশি যে দশটি জিনিস পাওয়া যাওয়া তার মধ্যে অন্যতম এই সিগারেটের ধ্বংসাবশেষ।

Click for more trending news


.