বিরল প্রজাতির একজোড়া পাখি পাচারের চেষ্টা ব্যর্থ করলো বিএসএফ

গোয়েন্দাদের থেকে পাখি পাচারকারীদের সক্রিয়তার খবর পেয়ে সীমান্তে কড়া নজর রেখেছিলেন বিএসএফের জওয়ানরা, তখনই উদ্ধার হয় ১৪ লক্ষ টাকারও বেশি দামের ২টি পাখি

বিরল প্রজাতির একজোড়া পাখি পাচারের চেষ্টা ব্যর্থ করলো বিএসএফ

West Bengal: এই বিরল প্রজাতির পাখির বাজারমূল্য অনেক বেশি

হাইলাইটস

  • ভারত-বাংলাদেশ সীমান্ত দিয়ে পাখি পাচারের চেষ্টা আটকালো বিএসএফ
  • উদ্ধার হয়েছে টাউকান প্রজাতির দুটো পাখি
  • যার বাজারমূল্য ১৪ লক্ষ টাকারও বেশি
কলকাতা:

পশ্চিমবঙ্গ (West Bengal) থেকে বাংলাদেশে একজোড়া বিরল প্রজাতির পাখি (Bird) পাচারের চেষ্টা ব্য়র্থ করলেন বিএসএফের (BSF) জওয়ানরা। টাউকান প্রজাতির ওই পাখিদুটি বাংলাদেশে পাচার করতে পারলেই পাচারকারীদের হাতে আসতো ১৪,২১,০০০ টাকা। কিন্তু সেই ফন্দি ভেস্তে দিলেন সীমান্তরক্ষী বাহিনীর জওয়ানরা। পাখিদুটিকে উদ্ধার করে কলকাতার (Kolkata) আলিপুর চিড়িয়াখানায় পাঠিয়ে দেওয়া হয়েছে। বিএসএফের তরফে এক বিবৃতিতে জানানো হয়, গোয়েন্দাদের থেকে পাখি পাচারকারীদের সক্রিয়তার খবর পেয়ে সীমান্তে কড়া নজর রেখেছিলেন তাঁরা। তারপর হঠাৎ করেই তাঁরা আংরাইলের হালদার পাড়া গ্রামের জঙ্গলের মধ্যে চিরুণী তল্লাশি শুরু করেন। তখনই বেগতিক দেখে ঝোপঝাড়ের মধ্যেই পাখিদুটোকে রেখে পালিয়ে যায় পাচারকারীরা। তবে পাচারকারীদের সন্ধান চালাচ্ছে বিএসএফ।

"ভোর ৬টা ৪৫ নাগাদ বিএসএফের একটি দলের নজরে আসে জঙ্গলের মধ্যে বাঁশঝাড়ের আড়ালে ঘাপটি মেরে আছে দুই সন্দেহভাজন ব্যক্তি। বিএসএফের জওয়ানরা তাঁদের তাড়া করলেই পাখিসুদ্ধ খাঁচা ফেলে পালিয়ে যায় তারা। বিএসএফের জওয়ানরা তাঁদের ধরার চেষ্টা করলেও ঘন জঙ্গলের কারণে পালিয়ে যেতে সক্ষম হয় তাঁরা", বিএসএফের জওয়ানদের এক বিবৃতিতে বলা হয়েছে একথা।

কিল-বিল্ড টাউকান নামের উদ্ধার হওয়া ওই পাখিদুটি বিরল প্রজাতির, এই প্রজাতির পাখি কোনও কোনও জায়গায় আবার সালফার-ব্রেস্টড টাউকান বা রেইনবো বিলড টাউকান নামেও পরিচিত। এই পাখিগুলোকে মূলত লাতিন আমেরিকায় পাওয়া যায়। এটি বেলিজের জাতীয় পাখি। পাখিগুলোকে দক্ষিণ মেক্সিকো থেকে কলম্বিয়া পর্যন্ত বিভিন্ন জঙ্গলে ঘুরে বেড়াতে দেখা যায়।