প্রণব মুখোপাধ্যায় ভেন্টিলেটর সহযোগিতায় থাকলেও স্থিতিশীল রয়েছেন

সেনা হাসপাতাল থেকে বৃহস্পতিবার সকালে জানানো হয়, "প্রণব মুখোপাধ্যায়ের অবস্থা স্থিতিশীল, তবে তিনি অচেতন অবস্থাতেই আছেন এবং তাঁকে ভেন্টিলেটর সহায়তায় রাখা হয়েছে।"

প্রণব মুখোপাধ্যায় ভেন্টিলেটর সহযোগিতায় থাকলেও স্থিতিশীল রয়েছেন

Pranab Mukherjee Health: তিনি যে করোনা আক্রান্ত তা নিজেই টুইট করে জানান প্রাক্তন রাষ্ট্রপতি

হাইলাইটস

  • বর্তমানে প্রণব মুখোপাধ্যায়ের অবস্থার আর কোনও অবনতি হয়নি
  • ৮৪ বছরের প্রণব সেনা হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন
  • সোমবারই করোনা পজিটিভ হিসাবেও ধরা পড়েন দেশের প্রাক্তন রাষ্ট্রপতি
নয়া দিল্লি:

প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের (Pranab Mukherjee) শারীরিক অবস্থার আর অবনতি হয়নি, বর্তমানে স্থিতিশীল অবস্থাতেই রয়েছেন তিনি। আর্মি রিসার্চ অ্যান্ড রেফারল হাসপাতালের তরফে একটি বিবৃতি জারি করে জানানো হয়েছে যে, "প্রণব মুখোপাধ্যায়ের অবস্থা স্থিতিশীল, তবে তিনি অচেতন অবস্থাতেই আছেন এবং তাঁকে ভেন্টিলেটর সহায়তায় রাখা হয়েছে।" সম্প্রতি পড়ে গিয়ে মাথায় চোট পান দেশের প্রাক্তন এই রাষ্ট্রপতি, তারপরেই তাঁর মাথায় অস্ত্রোপচারের প্রয়োজন পড়ে। সেই চিকিৎসার জন্য তিনি হাসপাতালে ভর্তি হলে দেখা যায় করোনাও বাসা বেঁধেছে তাঁর শরীরে। গত সোমবার তাঁর মস্তিষ্কের অস্ত্রোপচার করা হয়, কিন্তু তারপরে তাঁর অবস্থার উন্নতি না হলে তাঁকে (Pranab Mukherjee Health) ভেন্টিলেটর সহযোগিতায় রাখা হয়। 

গত কয়েকদিন ধরেই প্রচার হচ্ছিল যে প্রণব মুখোপাধ্যায়ের শারীরিক অবস্থা আশঙ্কাজনক। এই প্রসঙ্গে তাঁর ছেলে অভিজিৎ মুখোপাধ্যায় এবং মেয়ে শর্মিষ্ঠা মুখোপাধ্যায় সব খবরকে ভুয়ো খবর বলে উল্লেখ করেন।

দেশের প্রাক্তন রাষ্ট্রপতির ছেলে অভিজিৎ মুখোপাধ্যায় বুধবার জানান যে তাঁর বাবার অবস্থা এখন স্থিতিশীল রয়েছে। তিনি একটি টুইট করে জানান একথা। প্রণব পুত্র লেখেন, "আপনাদের সকলের প্রার্থনায় আমার বাবার রক্তচাপ এখন অনেকটাই স্থিতিশীল। আমি আপনাদের সকলকে অনুরোধ করছি আপনার এই প্রার্থনা চালিয়ে যান এবং আমার বাবা যাতে দ্রুত সুস্থ হয়ে ওঠেন তার জন্যও প্রার্থনা করুন।"

২ দিন আগে প্রণব মুখোপাধ্যায়ের (Pranab Mukherjee) মাথায় জরুরি অস্ত্রোপচার করা হয়। দিল্লির আর্মি হাসপাতালে তাঁর চিকিৎসা চলছে। বুধবার সকালে হাসপাতালের পক্ষ থেকে প্রণব মুখোপাধ্যায়ের স্বাস্থ্য সংক্রান্ত বুলেটিনে জানানো হয় যে, প্রাক্তন রাষ্ট্রপতি বর্তমানে হেমোডাইনামিকভাবে স্থিতিশীল এবং ভেন্টিলেটর সহযোগিতায় রয়েছেন তিনি।

গত সোমবার বিকেলে নিজেই টুইট করে তাঁর করোনা সংক্রমণের কথা জানান প্রণব মুখোপাধ্যায়। তিনি টুইট করেন, "অন্য একটা কাজে হাসপাতালে গিয়ে নমুনা পরীক্ষা করিয়েছি। আমার রিপোর্ট পজিটিভ এসেছে। আমার আবেদন গত কয়েকদিন, যাঁরা আমার সংস্পর্শে এসেছেন তাঁরা নিজেদের আইসোলেশনে রাখুন এবং কোভিড-১৯ পরীক্ষা করান।" 

এদিকে ঘরের ছেলের আরোগ্য কামনায় যজ্ঞ চলছে প্রণব মুখোপাধ্যায়ের গ্রামের বাড়ি বীরভূমের কীর্ণাহারে। মঙ্গলবার থেকে শুরু হওয়া এই যজ্ঞ আজও (বৃহস্পতিবার) চলছে। কীর্ণাহারের জপেশ্বর শিব মন্দিরে জন্মাষ্টমীর পুণ্যতিথিতে এই যজ্ঞ শুরু হয়েছে। কোনওরকম বিরতি ছাড়া মোট ৭২ ঘণ্টা এই যজ্ঞ চলবে বলে জানান ওই মন্দিরের প্রধান সেবায়েত।