This Article is From Jul 05, 2018

কলেজে ভর্তি নিয়ে অসংখ্য অভিযোগ, সরতে হল তৃণমূল ছাত্র পরিষদের জয়া দত্তকে

শিক্ষামন্ত্রী কলেজের ভর্তি-প্রক্রিয়ার তারিখ  6 জুলাই থেকে বাড়িয়ে 10 জুলাই পর্যন্ত করে দিলেন।

কলেজে ভর্তি নিয়ে অসংখ্য অভিযোগ, সরতে হল তৃণমূল ছাত্র পরিষদের জয়া দত্তকে

ণমূল ছাত্রপরিষদের সভাপতি জয়া দত্তকে সংশ্লিষ্ট পদ থেকে সরিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিল

কলকাতা:

গোটা রাজ্যে এই শিক্ষাবর্ষে ভর্তি-প্রক্রিয়া নিয়ে যে তুমুল জুলুমবাজি এবং আর্থিক অনিয়মের তথ্য উঠে আসছে চারদিক থেকে, শাসক দল তৃণমূল কংগ্রেস এই প্রত্যেকটি অভিযোগের পাশে দাঁড়ানোর জন্যই যেন তৃণমূল ছাত্রপরিষদের সভাপতি জয়া দত্তকে সংশ্লিষ্ট পদ থেকে সরিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিল।  এছাড়া, শিক্ষামন্ত্রী কলেজের ভর্তি-প্রক্রিয়ার তারিখ  6 জুলাই থেকে বাড়িয়ে 10 জুলাই পর্যন্ত করে দিলেন।

শাসক দলের ছাত্র পরিষদ রয়েছে যে যে কলেজের ইউনিয়নে, সেই কলেজগুলোতে তাঁর চোখের সামনেই প্রবল জুলুমবাজি এবং আর্থিক অনিয়মের অভিযোগ ওঠায় দল এই সিদ্ধান্ত নিতে একপ্রকার বাধ্য হয়। স্নাতকস্তরের জন্য কলেজে ভর্তি হতে আসা পড়ুয়াদের কাছ থেকে ঘুষ নেওয়া এবং জুলুমবাজির অভিযোগ উঠেছিল কলেজ ইউনিয়নের বিরুদ্ধে। 

তৃণমূল কংগ্রেস নেতৃত্বে অত্যন্ত ঘনিষ্ট একটি সূত্র থেকে জানা গিয়েছে, 10 দিনের মধ্যেই জয়া দত্তের বদলে অন্য কাউকে ওই পদে বসানো হবে। দলের সদর দফতর তৃণমূল ভবনে কলেজ ইউনিয়নগুলির সঙ্গে দেখা করার কথা ছিল জয়ার। কিন্তু, তিনি ওই মিটিং-এ আসেননি।

গত 22 জুন থেকে কলেজে কলেজে ভর্তি-প্রক্রিয়া শুরু হয়। যেদিন থেকে এই প্রক্রিয়া শুরু হয়েছে, সেদিন থেকেই অভিযোগের পর অভিযোগ আসতে থাকে যে, কলেজে ভর্তি নিশ্চিত করার জন্য সংশ্লিষ্ট কলেজগুলির ছাত্র ইউনিয়ন ( যা ঘটনাচক্রে তৃণমূল কংগ্রেসের অধীনে ) টাকা চাইছে। তৃণমূল ছাত্র পরিষদের ইউনিয়নের সদস্যদের বিরুদ্ধে একের পর এক অভিযোগ আসতে থাকে।

অভিযোগের বহর এতটাই বেড়ে যায় যে, স্বয়ং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে পরিস্থিতি সামাল দেওয়ার জন্য আসরে নামতে হয়। তিনি সোমবার নিজের প্রাক্তন কলেজ আশুতোষ কলেজে আচমকা পরিদর্শনে গিয়ে বলেন, কোনওভাবেই এই দুর্নীতি এবং জুলুমবাজি বরদাস্ত করা হবে না। কলেজে ভর্তির জন্য মেধাই একমাত্র মাপকাঠি, এছাড়া অন্য কোনও 'যোগ্যতা' গ্রাহ্য করা হবে না। বলেন মমতা। পড়ুয়াদের সঙ্গে কথা বলে জুলুমবাজি ও দুর্নীতির বিরুদ্ধে যথেষ্ট কড়া বার্তা দেন তিনি।

 

.