কেন আলিঙ্গন করেছিলেন নরেন্দ্র মোদীকে, বুধবার রহস্য ফাঁস করলেন রাহুল গান্ধী

আমার ওই সময় তাঁর জন্য খারাপ লাগছিল। আমার খারাপ লাগছিল এই কথা ভেবে যে, এই মানুষটির চোখে এই বিশ্বের কোনও সৌন্দর্যই ধরা পড়ছে না। মোদীকে নিয়ে বললেন রাহুল।

20 Shares
EMAIL
PRINT
COMMENTS
কেন আলিঙ্গন করেছিলেন নরেন্দ্র মোদীকে, বুধবার রহস্য ফাঁস করলেন রাহুল গান্ধী

ধবার চেন্নাইতে পড়ুয়াদের সঙ্গে একটি প্রশ্নোত্তর সেশন করলেন রাহুল গান্ধী।


চেন্নাই: 

বুধবার চেন্নাইতে পড়ুয়াদের সঙ্গে একটি প্রশ্নোত্তর সেশনে (Interactive session) এসে কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী (Rahul Gandhi) গত বছরের ভারতীয় রাজনীতির অন্যতম স্মরণীয় মুহূর্তটি প্রসঙ্গে বলেন, ওই দিন সংসদ কক্ষে বসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) এতটাই 'রেগে ছিলেন' যে তিনি এই পৃথিবীর সৌন্দর্যটাই দেখতে পারছিলেন না। সে কারণেই সংসদে তিনি নরেন্দ্র মোদীকে ওইভাবে আলিঙ্গন করেছিলেন। সংসদ ভবনে গত বছর জুলাইয়ে অনাস্থা প্রস্তাবের সময় তৈরি হওয়া সেই বহু চর্চিত মুহূর্তটি প্রসঙ্গে রাহুল বলেন, "আমি দেখতে পারছিলাম যে, প্রধানমন্ত্রী অত্যন্ত রেগে আমার ব্যাপারে কথা বলছেন। তিনি বলছিলেন, কংগ্রেস পার্টির সম্বন্ধেও। আমরা এতদিন কী কী কাজ করতে পারিনি, আমরা কতটা খারাপ, ইত্যাদি... তিনি বলছিলেন, আমার বাবা (রাজীব গান্ধী) কতটা খারাপ মানুষ, আমার মা (সোনিয়া গান্ধী) কতটা খারাপ মানুষ... এইসবই তো বলে যাচ্ছিলেন তিনি"।

আরও পড়ুনঃ লোকসভা নির্বাচনে লড়বেন না প্রিয়াঙ্কা গান্ধী: কংগ্রেস সূত্র

"আমার ওই সময় তাঁর জন্য খারাপ লাগছিল। আমার খারাপ লাগছিল এই কথা ভেবে যে, এই মানুষটির চোখে এই বিশ্বের কোনও সৌন্দর্যই ধরা পড়ছে না। উনি এত রেগে থাকলে কী করেই বা সৌন্দর্যকে উপলব্ধি করতে পারবেন। তাই আমি ভেবেছিলাম, অন্তত আমার দিক থেকে তাঁকে  কিছুটা অনুরাগ তো দিতে পারি। তাই ওই আলিঙ্গন", বলেন রাহুল।

l2al2l8g

রাহুল ও মোদীর আলিঙ্গনের সেই বিশেষ মুহূর্ত।

সেই ঘটনার পর গোটা দেশজুড়ে হইহই পড়ে যায়। বহু মানুষ রাহুল গান্ধীর এই 'ছকভাঙা' আচরণের জন্য স্বাগত জানান তাঁকে। অন্যদিকে, সরকার পক্ষের দলগুলি তীব্র ব্যঙ্গ ও শ্লেষে ভরিয়ে দেন।

প্রসঙ্গত, বুধবার  চেন্নাইয়ে গিয়েছিলেন রাহুল গান্ধী। এই শহরের একটি কলেজে কয়েকশো পড়ুয়ার সঙ্গে একটি মুখোমুখি আলোচনা করেন রাহুল। শুধু আলোচনাই নয়, পড়ুয়াদের রাহুল বলেন, একমাত্র কঠিন প্রশ্নই যেন করা হয় তাঁকে। সকলেই রাহুল গান্ধীকে কাছে পেয়ে তাঁদের প্রশ্ন জিজ্ঞাসা করতে থাকেন। এরই মাঝে এক পড়ুয়াকে রাহুল বলেন, “আমাকে স্যার স্যার বলে না ডেকে তোমরা রাহুল বলেই ডাকবে  প্লিজ?” কথাটি শুনে উল্লাসে ফেটে পড়েন পড়ুয়ারা। 

আরও পড়ুনঃ ক্ষমতায় এলে মহিলাদের জন্য সরকারি চাকরিতে ৩৩ শতাংশ সংরক্ষণ দেবঃ রাহুল

সাদা কুর্তা-জ্যাকেট পাজামা ছেড়ে কংগ্রেসের সভাপতিকে এই প্রথম নির্বাচনের কাজে দেখা গেল একটি ধূসর টি-শার্ট এবং জিন্সে। ছাত্রছাত্রীদের উল্লাসের আওয়াজের মাঝে মৃদু হাসেন বছর আটচল্লিশের এই নেতা।

অর্থ ও হিসাব বিভাগের ওই ছাত্রী আজরা রাহুল গান্ধীকে বলেন, “রাহুল, আমার আপনার কাছে প্রশ্ন, টাটা ইনস্টিটিউট অব ফান্ডামেন্টাল রিসার্চ বিশাল তহবিল সমস্যার সম্মুখীন।” 

উত্তরে রাহুল গান্ধী বলেন, “আমরা নিশ্চিত যে ভারতে শিক্ষাক্ষেত্রে ব্যয় কম করা করছে, আমাদের লক্ষ্যমাত্রা ৬ শতাংশ। এটা শুধু শিক্ষাক্ষেত্রে অর্থ খরচ করার বিষয় নয়, শিক্ষার স্বাধীনতারও বিষয়। আমাদের সকল শিক্ষা প্রতিষ্ঠান যেন আমাদেরকে চ্যালেঞ্জ করতে সক্ষম হয়... আমি চাই তোমরা সবাই আমাকে অস্বস্তিতে ফেলো।”



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর, আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................