অনুচ্ছেদ ৩৭০ একটি ভুল ছিল, এটির রদে "সর্বস্বান্ত" হয়েই পাকিস্তানের এই প্রতিক্রিয়া: হরিশ সালভে

Jammu and Kashmir: "পাক-অধিকৃত কাশ্মীরও ভারতেরই, তাঁরা (পাকিস্তান) সেখানে দখল নিয়ে রেখেছে। যদি কোনও বিতর্কিত অঞ্চল থাকে তাহলে সেটা পাক-অধিকৃত কাশ্মীরই", বলেন হরিশ সালভে

অনুচ্ছেদ ৩৭০ একটি ভুল ছিল, এটির রদে

"কাশ্মীরের সংবিধান বলছে গোটা কাশ্মীর ভারতের অবিচ্ছেদ্য অঙ্গ", বলেন Harish Salve (ফাইল ছবি)

হাইলাইটস

  • জম্মু ও কাশ্মীর নিয়ে কেন্দ্রের সিদ্ধান্তকে সমর্থন করলেন হরিশ সালভে
  • "কাশ্মীরের সংবিধান বলছে কাশ্মীর ভারতের অবিচ্ছেদ্য অঙ্গ," বলেন তিনি
  • "যদি কোনও বিতর্কিত অঞ্চল থাকে তবে তা পিওকে", বলেন ওই আইনজীবী
লন্ডন:

এবার কেন্দ্রের মোদি সরকারের পাশে দাঁড়ালেন প্রবীণ আইনজীবী হরিশ সালভেও। একটি "ভুল" সংশোধনের উপায় হিসাবে ধারা ৩৭০ (Article 370) এর অধীনে থাকা জম্মু ও কাশ্মীরের (Jammu and Kashmir) বিশেষ মর্যাদা প্রত্যাহারের বিষয়ে কেন্দ্রে সিদ্ধান্তকে পুরোপুরি সমর্থন করেছেন তিনি (Harish Salve)। তিনি এই পদক্ষেপের বিষয়ে পাকিস্তানের প্রতিক্রিয়াকে "সর্বস্বান্ত হয়ে যাওয়ার" চিহ্ন হিসাবে বর্ণনা করেছেন কারণ কাশ্মীর ভারতের একটি অবিচ্ছেদ্য অঙ্গ যেখানে তাঁরা "জবরদখল" করে ছিল। গত ৫ অগাস্ট সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ রদ করে জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যাহার করার সিদ্ধান্ত ঘোষণার পর থেকে ভারত ও পাকিস্তান, দুই দেশের মধ্যে উত্তেজনা ছড়িয়ে পড়েছে। ভারতের এই সিদ্ধান্তে পাকিস্তানে তীব্র প্রতিক্রিয়া সৃষ্টি হয়, এর ফলে কূটনৈতিক সম্পর্ক হ্রাস পায় এবং ভারতীয় রাষ্ট্রদূতকে বহিষ্কার করে পাকিস্তান।

পাকিস্তান কাশ্মীর ইস্যুটিকে আন্তর্জাতিকীকরণের চেষ্টা করলেও, নয়াদিল্লি বারংবার দৃঢ়ভাবে জানিয়েছে যে এই পদক্ষেপ দেশের "অভ্যন্তরীণ বিষয়"।

আইনজীবী হরিশ সালভে বলেন, "পাক-অধিকৃত কাশ্মীরও ভারতেরই, তাঁরা (পাকিস্তান) সেখানে জবরদখল করে রেখেছে। যদি কোনও বিতর্কিত অঞ্চল থাকে (এই অঞ্চলে) তবে এটি পাক-অধিকৃত কাশ্মীরই। কাশ্মীরের সংবিধান বলছে কাশ্মীর কেবল ভারতীয় সংবিধানেরই অংশ নয় এটি ভারতেরও অবিচ্ছেদ্য অঙ্গ। আর কাশ্মীর যে ভারতের অবিচ্ছেদ্য অঙ্গ তা নিয়ে পাকিস্তান ছাড়া আর কারও মনে কোনও সন্দেহের অবকাশ নেই"।

ভারতের জম্মু ও কাশ্মীর পদক্ষেপের পর পাক সন্ত্রাসবাদীরা হামলা করতে পারে, "অনেকেই উদ্বিগ্ন": আমেরিকা

জম্মু ও কাশ্মীর থেকে ৩৭০ ধারা রদ করা প্রসঙ্গে দেশের দীর্ঘদিনের ভোটার হরিশ সালভে বলেন, "আমি মনে করি যে এটির প্রয়োগ করা একটি ভুল সিদ্ধান্ত ছিল এবং এটিকে আরও উৎসাহিত করার সিদ্ধান্ত আরও বড় ভুল। কখনো কখনো আপনাকে গর্ডিয়ান নট কাটাতে হবেই এবং সরকার সেটাই করেছে। এই একটি ভাবেই এটা করা যেত। এটির বিষয়ে আলাপ আলোচনার পর এই অনুচ্ছেদ রদ করার সিদ্ধান্ত প্রয়োগ করার কথা যারা বলছেন তা আসলে নিরর্থক। কেননা ৩৭০ ধারা যে রদ করা হচ্ছে তার সামান্যতম আভাস মিললেও জঙ্গিরা নড়েচড়ে বসতো, ভারত একদম ঠিক কাজ করেছে"।

“কীসের কড়াকড়ি”? কাশ্মীর নিয়ে বিরোধীদের আক্রমণ অমিত শাহের

তবে জম্মু ও কাশ্মীর সিদ্ধান্ত নিয়ে আইনি চ্যালেঞ্জের প্রসঙ্গে তিনি বলেন: "সুপ্রিম কোর্ট বিবেচনা করেই সিদ্ধান্ত নেবে যে কোনও ভুল আছে কিনা। তবে পাকিস্তান যেভাবে প্রতিক্রিয়া ব্যক্ত করেছে তাতে বোঝাই যাচ্ছে যে মানসিকভাবে তাঁরা পুরোপুরি সর্বস্বান্ত হয়ে গেছে"।

স্বচ্ছতা নিয়ে কী বলছেন নীতিন গড়করি, দেখুন ভিডিও:

Listen to the latest songs, only on JioSaavn.com