"পরিবার পরিকল্পনাই প্রকৃত দেশপ্রেম," বললেন প্রধানমন্ত্রী মোদি

Happy Independence Day 2019: দিল্লির লাল কেল্লা থেকে প্রধানমন্ত্রী বলেন, "আমি আজ জনসংখ্যা বিস্ফোরণের বিষয়টিও তুলে ধরতে চাই"

 Share
EMAIL
PRINT
COMMENTS

Independence Day 2019: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেন, জনসংখ্যা মোকাবিলায় কেন্দ্র এবং রাজ্যগুলির বিশেষ প্রকল্প চালু করা উচিত


নয়া দিল্লি: 

দেশ জুড়ে আজ (বৃহস্পতিবার) (Independence Day 15th August) পালিত হচ্ছে ৭৩ তম স্বাধীনতা দিবস (Independence Day)। প্রধানমন্ত্রী (PM Modi) হিসাবে নিজের ষষ্ঠ স্বাধীনতা দিবসের ভাষণে (PM Modi Independence Day 2019) নরেন্দ্র মোদি (PM Modi  on Population) বলেন "জনসংখ্যা বিস্ফোরণ"-কে নিয়ন্ত্রণ (Population control) করা দেশের কাছে একটা বড় চ্যালেঞ্জ এবং এই চ্যালেঞ্জ মোকাবিলার জন্য বিভিন্ন প্রকল্প আহ্বানের কথা বলেন তিনি। "আজ আমি একটি বিষয় তুলে ধরতে চাই - জনসংখ্যা বিস্ফোরণ। আমাদের ভাবতে হবে, আমরা কি আমাদের বাচ্চাদের আকাঙ্ক্ষার প্রতি ন্যায়বিচার করতে পারি? জনসংখ্যা বিস্ফোরণ নিয়ে আরও বৃহত্তর আলোচনা এবং সচেতনতা প্রয়োজন" ৭৩ তম স্বাধীনতা দিবসে লাল কেল্লা থেকে জাতির উদ্দেশ্যে ভাষণ দেওয়ার সময় এ কথা বলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

স্বাধীনতা দিবসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ভাষণ: সেরা দশ উদ্ধৃতি

"জনসংখ্যা বিস্ফোরণ আমাদের ভবিষ্যৎ প্রজন্মের কাছে একটা বড় সমস্যা সৃষ্টি করবে। জনসংখ্যা বিস্ফোরণ সম্পর্কে আমাদের উদ্বিগ্ন হওয়ার মতোই পরিস্থিতি তৈরি হয়েছে। কেন্দ্রের পাশাপাশি রাজ্য সরকার গুলিকেও এই সমস্যা মোকাবিলায় (Population control) বিশেষ পরিকল্পনা নিতে হবে", স্বাধীনতা দিবসের ভাষণে (Happy Independence Day 2019) বলেন তিনি।

প্রধানমন্ত্রী ক্রমবর্ধমান জনসংখ্যাকে অত্যন্ত উদ্বেগের বিষয় ছিল বলে উল্লেখ করেন । "তবে জনসাধারণের মধ্যে একটি সচেতন অংশ রয়েছে যাঁরা একটি শিশুকে সংসারে আনার আগে গভীরভাবে চিন্তা করেন যে তাঁরা সন্তানের সঙ্গে ন্যায়বিচার করতে পারবেন কিনা, বা সে যা চাইবে তা তাঁরা দিতে পারবেন কিনা, তারপরেই তাঁরা পরিবার পরিকল্পনা করেন। তাঁরা শ্রদ্ধার পাত্র। তাঁরা যা করছেন তাও একধরণের দেশপ্রেম। তাঁদের কাছ থেকে আমাদের শিক্ষা নেওয়ার আছে", লাল কেল্লা থেকে বলেন নরেন্দ্র মোদি (PM Modi  on Population)।

পাকিস্তানের মাটিতে স্বাধীনতা দিবস পালন করবে ভারতীয় দূতাবাস

প্রধানমন্ত্রী আরও বলেন যে,  "একবিংশ শতাব্দীতে, এই দেশের নাগরিক হিসাবে আমাদের বুঝতে হবে যে উন্নয়ন এবং সমৃদ্ধি কেবল তখনই শুরু হয় যখন সে দেশের নাগরিকরা সুস্থ ও সম্পদশালী হন। বর্তমানে আমাদের চারদিকে যেমন অনেকগুলি অসুস্থতা রয়েছে, আমি মনে করি কোনও প্রচেষ্টা কেবলমাত্র সরকারি পর্যায়ে হতে পারে না। সবাইকেই এ বিষয়ে অবদান রাখতে হবে"।

১.৩ বিলিয়ন জনসংখ্যা নিয়ে ভারত বিশ্বের সবচেয়ে জনবহুল দেশ হিসাবে চিনকেও ছাড়িয়ে যাওয়ার পথে এগোচ্ছে।



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................