This Article is From Apr 11, 2019

Google Doodle Lok Sabha Election 2019:কীভাবে দেবেন ভোট জানাচ্ছে গুগল ডুডল!

Google Doodle Lok Sabha Elections 2019: ৫৪৩ টি আসনে সাতটি দফায় ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে: ১১ এপ্রিল, ১৮ এপ্রিল, ২৩ এপ্রিল, ২৯ এপ্রিল, ৬ মে, ১২ মে এবং ১৯ মে।

Google Doodle Lok Sabha Election 2019:কীভাবে দেবেন ভোট জানাচ্ছে গুগল ডুডল!

Google Doodle: ১৮ টি রাজ্যে এবং ২ টি কেন্দ্রশাসিত অঞ্চলের ৯১ টি লোকসভা আসনে আজ প্রথম পর্যায়ের নির্বাচন হবে।

নিউ দিল্লি:

দেশের সবথেকে বড় উৎসব ভোট উৎসব! সেই নির্বাচনী উৎসবের রঙ লেগেছে গুগলেও (Google)। গুগল আজ তাঁদের বিশেষ ডুডল (Google doodle) দিয়ে ভারতে সাধারণ নির্বাচনের প্রায় দেড় মাস ব্যাপী প্রক্রিয়ার সূচনা (beginning of General Elections in India) জানিয়েছে। গুগল ডুডলে দেখা যাচ্ছে কালিযুক্ত আঙ্গুল। এই ডুডলে ক্লিক করলে ব্যবহারকারীদের সেই পেজে নিয়ে যাচ্ছে গুগল যেখানে ভোটদানের পদ্ধতিটি ব্যাখ্যা করা রয়েছে। দেশে লোকসভা নির্বাচনে যারা প্রথম ভোটার তাঁদের জন্য এই তথ্য সহায়ক হতে পারে।

 আজ থেকে শুরু হচ্ছে লোকসভা নির্বাচন, এক নজরে দেখে নিন সমস্ত তথ্য

ভোটার তালিকায় যাদের নাম রয়েছে তাঁরাই কেবল ভোট দিতে পারেন। ভোটাররা পোলিং বুথগুলিতে প্রতিযোগী প্রার্থীদের নাম, নির্বাচনের তারিখ এবং সময়, পরিচয়পত্র এবং ইভিএম সম্পর্কিত তথ্য পেতে পারেন।

৫৪৩ টি আসনে সাতটি দফায় ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে: ১১ এপ্রিল, ১৮ এপ্রিল, ২৩ এপ্রিল, ২৯ এপ্রিল, ৬ মে, ১২ মে এবং ১৯ মে। গণনা হবে ২৩ মে। ১৮ টি রাজ্যে এবং ২ টি কেন্দ্রশাসিত অঞ্চলের ৯১ টি লোকসভা আসনে আজ প্রথম পর্যায়ের নির্বাচন হবে।

অন্ধ্রপ্রদেশ, অরুণাচল প্রদেশ, মেঘালয়, উত্তরাখণ্ড, মিজোরাম, নাগাল্যান্ড, সিকিম, লক্ষাদ্বীপ, আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ ও তেলঙ্গানা রাজ্য এই পর্যায়ে ভোট দেবে। আসাম, বিহার, ছত্তিশগড়, জম্মু ও কাশ্মীর, মহারাষ্ট্র, মণিপুর, ওড়িশা, ত্রিপুরা, উত্তরপ্রদেশ ও পশ্চিমবঙ্গের কিছু অংশেও আজ ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

 জেনে নিন কোচবিহার লোকসভা কেন্দ্রের বিস্তারিত তথ্য

পোলিং বুথে ভোটিং প্রক্রিয়া:​

  • প্রথম নির্বাচনী অফিসার ভোটকেন্দ্রে ভোটার তালিকায় আপনার নাম মিলিয়ে দেখে আপনার আইডি বা প্রমাণপত্র পরীক্ষা করবেন।
  • দ্বিতীয় পোলিং অফিসার আপনার আঙ্গুল কালি লাগিয়ে দেবেন, আপনাকে একটি স্লিপ দেবেন এবং একটি রেজিস্টারে (ফর্ম 17 এ) আপনাকে সই করিয়ে নেবেন।
  • তৃতীয় নির্বাচনী অফিসারের কাছে স্লিপটি জমা দিতে হবে এবং আপনার আঙ্গুলে কালি দেখিয়ে দিতে হবে। তারপরে ভোট কক্ষের দিকে এগিয়ে যেতে হবে।
  • ইলেক্ট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) আপনার পছন্দসই প্রার্থীর প্রতীকের বিপরীতে ব্যালট বোতাম টিপে আপনার ভোট নথিভুক্ত করুন; আপনি একটি বীপ শব্দ শুনতে পাবেন।
  • VVPAT মেশিনের স্বচ্ছ উইন্ডোতে প্রদর্শিত স্লিপটি পরীক্ষা করুন। প্রার্থীর সিরিয়াল নম্বর, নাম এবং প্রতীক সহ স্লিপটি ভিভিপিএটি বাক্সে ৭ সেকেন্ডের জন্য দৃশ্যমান হবে।
  • আপনি কোনও প্রার্থীকেই পছন্দ না করলে, NOTA বোতামটি টিপতে পারেন; এটা ইভিএমের শেষ বোতাম
  • আরো তথ্যের জন্য, http://ecisveep.nic.in/ এ ভোটার গাইডটি দেখুন।

মোবাইল ফোন, ক্যামেরা বা অন্য কোনো গ্যাজেটকে ভোটদান বুথের ভিতরে অনুমতি দেওয়া হয় না।

.