This Article is From Jun 21, 2019

Google Doodle Happy Summer 2019: আজ দীর্ঘতম দিন! সূর্যের উত্তরায়ণকে ডুডলে ধরল গুগল

Google Doodle Happy Summer 2019: আজ সূর্যের উত্তরায়ণ। ভৌগোলিক নিয়ম অনুসারে আজ গ্রীষ্মের দীর্ঘতম দিন। এই বিশেষ দিনটিও বিশেষ ভাবে ধরা দিল  গুগলের ডুডলে।

Google Doodle Happy Summer 2019: আজ দীর্ঘতম দিন! সূর্যের উত্তরায়ণকে ডুডলে ধরল গুগল

গরমের দীর্ঘতম দিনকে নারকেল গাছ আর সমুদ্রতটের ডুডলে ধরেছে গুগল

নিউ দিল্লি:

আজ সূর্যের উত্তরায়ণ। আজকের দিনেই সূর্য লম্বভাবে কিরণ দেয় উত্তর গোলার্ধে (northern hemisphere)। বিষুব রেখার ওপর। ভৌগোলিক নিয়ম অনুসারে তাই আজ গ্রীষ্মের দীর্ঘতম দিন (Summer Solstice)। অন্যদিকে, দক্ষিণ গোলার্ধে আজ বছরের সবচেয়ে ছোট দিন। এই বিশেষ দিনটিও বিশেষ ভাবে ধরা দিল গুগলের (Google) ডুডলে। 

দীর্ঘতম দিনটিকে সেলিব্রেট করতে ডুডলে আজ পৃথিবীর চক্ষুদান করেছে গুগল। গোলাকার পৃথিবীর জায়গা নিয়েছে ইংরেজির ও অক্ষরটি। তার মাথার ওপর ছাতা হিসেবে রয়েছে নারকেল গাছ আর সমুদ্র তট। যা গরমের দিনে বেশিরভাগ মানুষেরই বেড়ানোর অন্যতম জায়গা বলে পরিচিত। চারপাশে অজস্র তারার ঝিলমিলানি।

 International Yoga Day 2019: 'গরীবদের জীবনেও কেন যোগ অপরিহার্য?': মোদির ১০ তথ্য 

গ্রীষ্মের শুরুতে, পৃথিবীর উভয় প্রান্তে নিজের অক্ষের ওপর ঘোরার ফলে আজকের দিনে উত্তর গোলার্ধে সূর্য লম্বভাবে কিরণ দেওয়ায় এই ঘটনা ঘটে। প্রসঙ্গত, পৃথিবী নিজের কক্ষে আনুমানিক ২৩.৪ ডিগ্রি কোণে হেলে ঘোরে। ফলে, প্রতি গ্রীষ্মে যেমন দীর্ঘদিন দিন আসে তেমনি শীতেও আসে দীর্ঘতম রাত। পুরোটাই ঘটে বার্ষিক গতির ফলে, ছয় মাস অন্তর উত্তর ও দক্ষিণ উভয় গোলার্ধেই এই বিশেষ দিন আসে।

গ্রীষ্মের শুরুতে এবং শীতের শুরুতে পৃথিবীর উভয় গোলার্ধে এই বিশেষ দিন দেখা যায়। এই বার্ষিক গতির ফলেই পৃথিবীতে আগমন ঘটে চারটি ঋতু- বসন্ত, গ্রীষ্ম, শরৎ এবং শীতকালের। ক্যালেন্ডারে এপ্রিল মাস থেকে খাতায় কলমে গরম পড়লেও ভৌগোলিক মতে পৃথিবীতে আজ থেকে গ্রীষ্মকাল। থাকবে ২৩ সেপ্টেম্বর পর্যন্ত। 

জ্যোতির্বিজ্ঞানী সিবি দেবগনের মতে, সলস্টিস শব্দের উৎপত্তি ল্যাটিন শব্দ সোল থেকে। যার অর্থ সূর্য। আর সিস শব্দের আক্ষরিক অর্থ একটা দিন সূর্যের থেমে যাওয়া। বছরের দুটি ঋতুর শুরুতে এই ঘটনা ঘটে। নিজের কক্ষপথে ঘুরতে ঘুরতে পৃথিবী যখন সূর্যের খুব কাছে চলে আসে বা দূরে চলে যায়।

 খাদে বাস উল্টে মৃত কমপক্ষে ৪২ জন, বাসের ছাদে বসে বহু মানুষ

সারা পৃথিবী জুড়ে আজ দিনটিকে বিশেষভাবে পালন করে। ইংলন্ডের স্টোনহেঞ্জের একটি জনপ্রিয় সাইটে আজ সকালে সূর্য রশ্মির প্রতিফলন দেখানো হচ্ছে। পাশাপাশি, আজ আন্তর্জাতিক যোগ দিবসও। ফলে, দুটো দিন মিলিয়ে গুগলের কাছে আজ অবশ্যই বিশেষ দিন।

.