This Article is From Jul 30, 2020

দিঘার সমুদ্রে ধরা পড়ল ৭৮০ কেজির দৈত্যাকার মাছ, ৫০,০০০ টাকায় বিক্রি

Digha: মাছটি মূলত মানতা রে বা চিল শঙ্কর প্রজাতির মাছ, পূর্ব ভারতের বিভিন্ন অঞ্চলে এটি শঙ্কর মাছ বলেই বেশি পরিচিত

Giant Fish Bengal: ৫০,০০০ টাকায় বিশাল ওই মাছটি বিক্রি হয়

কলকাতা:

দিঘার (Digha) সমুদ্র থেকে ৭৮০ কেজি ওজনের এক বিশালাকায় মাছ ধরা পড়ল মৎস্যজীবীদের জালে। মাছটি (Shankar fish) একটি পূর্ণবয়স্ক হাতির বিশাল কানের মতো দেখতে। এর দৈর্ঘ্য ছিল ৮ ফুট এবং প্রস্থ ৫ ফুট। বিরাট (Giant Fish Bengal) মাছ ধরা পড়ার খবরে দিঘা উপকূলে করোনা আতঙ্ক ভুলে অসংখ্য মানুষ ভিড় করেন। দৈত্যাকার এই মাছটি, শেষপর্যন্ত ৫০,০০০ টাকায় বিক্রি হয়। জানা গেছে দিঘার (West Bengal) কাছে ওড়িশার উদয়পুর সৈকত থেকে ৮ কিলোমিটার ধূরে ওই মাছটি মৎস্যজীবীদের জালে ধরা পড়ে। তাঁদের মতে, এই মাছটিই এখনও পর্যন্ত তাঁদের ধরা সবচেয়ে বড় আয়তনের মাছ।

মাছটি মূলত মানতা রে বা চিল শঙ্কর প্রজাতির মাছ। পূর্ব ভারতের বিভিন্ন অঞ্চলে এটি শঙ্কর মাছ বলেই বেশি পরিচিত। এমনকী স্থানীয় বাজারে যখন মাছটিকে আনা হয় তখন সেখানেও বহু মানুষ ভিড় করেন। শঙ্কর মাছ বাংলায় বেশ জনপ্রিয় একটি মাছ, প্রচুর মানুষ এটি খেতে পছন্দ করেন।

পড়শি রাজ্য ওড়িশার বাসিন্দা এক ব্যক্তির ট্রলার নিয়ে সমুদ্রে মাছ ধরতে গিয়েছিলেন একদল মৎস্যজীবী। তাঁদের জালে ধরা পড়ে ওই বিশালাকার চিল শঙ্কর মাছটি। ৭৮০ কেজি ওজনের মাছটিকে যখন মোহনা বাজারে আনা হয়, ততক্ষণে আশেপাশের এলাকায় খবর ছড়িয়ে গেছে। সচরাচর এতবড় মাছ দেখা যায় না বলে বাজারে গিয়ে সেটির ছবি তুলতে ব্যস্ত হয়ে পড়েন পর্যটক ও স্থানীয় বাসিন্দারা। রীতিমতো ভিড় জমে যায় সেখানে। চলতি বছরের মার্চ মাসেও দিঘা উপকূলে প্রায় ৩০০ কেজি ওজনের আরেকটি শঙ্কর মাছ ধরা পড়েছিল স্থানীয় মৎস্যজীবীদের জালে।

.