This Article is From Aug 07, 2020

ভারতের নয়া কন্ট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল জিসি মুর্মু

Comptroller and Auditor General of India: অডিটর জেনারেল রাজীব মহর্ষি এর আগে ক্যাগের ছিলেন, এবার তাঁরই স্থলাভিষিক্ত হলেন জিসি মূর্মূ

GC Murmu: নরেন্দ্র মোদি গুজরাটের মুখ্যমন্ত্রী থাকাকালীন তাঁর সঙ্গে কাজ করেছেন মুর্মু (ফাইল চিত্র)

হাইলাইটস

  • ভারতের নতুন অডিটর জেনারেল হলেন জিসি মুর্মু
  • এর আগে তিনি জম্মু ও কাশ্মীরের লেফটেন্যান্ট গভর্নর পদে ছিলেন
  • বুধবারই ওই পদ থেকে ইস্তফা দেন তিনি
নয়া দিল্লি:

জম্মু ও কাশ্মীরের লেফটেন্যান্ট গভর্নরের পদ থেকে ইস্তফা দিয়ে সোজা দেশের নতুন অডিটর জেনারেল (Comptroller and Auditor General) হলেন জিসি মুর্মু। তাঁকে (GC Murmu) ওই পদে নিয়োগ করেছে কেন্দ্রীয় সরকার। বুধবারই জম্মু ও কাশ্মীরের দায়িত্ব ছেড়েছিলেন তিনি এবং তাঁর জায়গায় সেখানকার নতুন লেফটেন্যান্ট গভর্নর হিসাবে মনোজ সিনহার নাম ঘোষণা করেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। জানা গেছে, এর আগে কন্ট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল (CAG) পদে থাকা রাজীব মহর্ষি ৬৫ বছর হয়ে যাওয়ায় দায়িত্ব ছাড়ার সময় হয়ে যায় তাঁর। এদিকে যেহেতু কন্ট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল পদটি একটি সাংবিধানিক পদ তাই এটিকে কখনোই ফাঁকা রাখা যায় না। সেই কারণেই তড়িঘড়ি রাজীব মহর্ষির স্থলাভিষিক্ত করা হল জিসি মুর্মুকে।

জম্মু ও কাশ্মীরের লেফটেন্যান্ট গভর্নর পদে জিসি মুর্মুর জায়গায় মনোজ সিনহা

বৃহস্পতিবারই মোদি সরকারের এক ঊর্ধ্বতন আমলা এনডিটিভিকে বলেন, "অডিটর জেনারেল রাজীব মহর্ষি আগামী ৮ অগাস্ট ৬৫ বছরে পদার্পণ করবেন, তাই সরকারি তরফে ওই পদে আরেকজন দায়িত্বশীল ব্যক্তিকে নিয়োগ করার জন্যই এই তাড়াহুড়ো করা হচ্ছে।" দেখা গেল, সেই পূর্বাভাষ মতোই দেশের নতুন অডিটর জেনারেল হলেন মুর্মু।

ভারতে করোনা আক্রান্তের সংখ্যা ২ মিলিয়নের বেশি

তবে জম্মু ও কাশ্মীরের লেফটেন্যান্ট গভর্নর পদে থাকার সময় ওই কেন্দ্রশাসিত অঞ্চলে ৪জি ইন্টারনেট পরিষেবা ফের চালু করার বিরোধিতা করে বিতর্কে জড়িয়েছিলেন। 

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি যখন গুজরাটের মুখ্যমন্ত্রী ছিলেন তখন থেকে তাঁর সঙ্গে কাজ করার অভিজ্ঞতা রয়েছে ১৯৮৫ সালের ব্যাচের গুজরাটা ক্যাডারের আইএএস অফিসার গিরিশ চন্দ্র মুর্মুর। পরে মোদি প্রধানমন্ত্রী হওয়ার পরে কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের যুগ্ম-সচিব হিসেবেও কাজ করেন তিনি। গত বছরের ৩০ নভেম্বর বর্ষীয়ান এই আমলার অবসর নেওয়ার কথা ছিল। কিন্তু তার আগেই অক্টোবরে তাঁকে জম্মু ও কাশ্মীরের লেফটেন্যান্ট গভর্নর পদে বসায় মোদি সরকার।

কেন্দ্র শাসিত অঞ্চল হিসাবে জম্মু-কাশ্মীরকে ঘোষণা করার পর তার প্রথম লেফটেন্যান্ট গভর্নর হিসেবে ২০১৯ সালের ৩১ অক্টোবর দায়িত্বভার গ্রহণ করেন জিসি মুর্মু। গতবছরের অগাস্টেই কাশ্মীরকে ভেঙে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে ভাগ করে দেওয়া হয়। আলাদা করে দেওয়া হয় লাদাখকে। সেই সময় পর্যন্ত কাশ্মীরের রাজ্যপালের দায়িত্ব সামলেছেন সত্যপাল মালিক।

.