This Article is From Sep 05, 2019

চিদাম্বরম ও তাঁর পুত্র কার্তির আগাম জামিন মঞ্জুর করল দিল্লির আদালত

Aircel-Maxis Case: সিবিআই ও ইডি উভয় পক্ষই যুক্তি দিয়েছিল যে গ্রেফতারি থেকে সুরক্ষা পেলে পি চিদাম্বরম এবং তাঁর পুত্র তদন্তে বাধা দেবেন।

চিদাম্বরম ও তাঁর পুত্র কার্তির আগাম জামিন মঞ্জুর করল দিল্লির আদালত

Aircel-Maxis Case: সাময়িক স্বস্তি মিলল পি চিদাম্বরম ও তাঁর পুত্র কার্তি চিদাম্বরমের।

নয়া দিল্লি:

আংশিক স্বস্তি, কংগ্রেস নেতা পি চিদাম্বরম (P Chidambaram) এবং তাঁর পুত্র কার্তি চিদাম্বরমকে এয়ারসেল-ম্যাক্সিস দুর্নীতির মামলায় (Aircel-Maxis Case) সিবিআই এবং এনফোর্সমেন্ট ডিরেক্টরটের গ্রেফতারির হাত থেকে আপাত ভাবে সুরক্ষা দিল দিল্লির আদালত। তাঁদের আগাম জামিনের আবেদন মঞ্জুর করল আদালত। ২০০৬ সালে ৩,৫০০ কোটি টাকার এয়ারসেল-ম্যাক্সিস চুক্তিতে ওই কোম্পানিকে ৮০০ মিলিয়ন ডলার বিদেশি বিনিয়োগের ছাড়পত্র দেন তৎকালীন অর্থমন্ত্রী চিদাম্বরম। প্রধানমন্ত্রীর নেতৃত্বে গঠিত কমিটি থেকে এ বিষয়ে অনুমোদনের কথা থাকলেও অর্থ মন্ত্রক থেকে অবৈধভাবে অনুমতি দেওয়া হয়, জানায় সিবিআই । এর আগে চলতি সপ্তাহের গোড়ায়, সিবিআই এবং এনফোর্সমেন্ট ডিরেক্টরেট উভয় পক্ষই যুক্তি দিয়েছিল যে গ্রেফতারি থেকে সুরক্ষা পেলে পি চিদাম্বরম এবং তাঁর পুত্র (Karti Chidambaram) এয়ারসেল-ম্যাক্সিস তদন্তে বাধার সৃষ্টি করবেন।

ইডির গ্রেফতারির বিরুদ্ধে চিদাম্বরমের আগাম জামিনের আর্জি খারিজ শীর্ষ আদালতে

এদিকে আজ অর্থাৎ বৃহস্পতিবারই আইএনএক্স মিডিয়া মামলায় পি চিদাম্বরমের করা আগাম জামিনের আবেদন খারিজ হয়ে যায় সুপ্রিম কোর্টে।  "অর্থনৈতিক অপরাধের ক্ষেত্রে আগাম জামিনের সুরক্ষা ভেবেচিন্তে প্রয়োগ করা উচিত, ঘটনা ও পরিস্থিতি বিবেচনা করে, আগাম জামিন দেওয়ার মতো উপযুক্ত মামলা নয় এটি", বলে শীর্ষ আদালত । আদালত বলে যে তদন্তকারী সংস্থাকে তার তদন্ত পরিচালনার জন্য পর্যাপ্ত স্বাধীনতা দিতে হবে, এবং এই পর্যায়ে আগাম জামিন দেওয়ার সিদ্ধান্ত এই তদন্তকে বাধাগ্রস্ত করতে পারে।

দিল্লি আদালতের রায়ে কিছুটা স্বস্তি পাওয়ার পর কার্তি চিদাম্বরম টুইট করেন, "আমরা আংশিক জিতেছি"।

সিবিআই যদিও অভিযোগ করেছে যে কোনওভাবেই তদন্তে সহযোগিতা করছেন না পি চিদাম্বরম ও তাঁর ছেলে কার্তি চিদাম্বরম। তদন্ত সংস্থাটি এও বলে যে যা পরিস্থিতি দাঁড়িয়েছে তাতে এবার তাদের "লোহার হাত" দিয়ে কাজ করতে হবে।

INX Media Case: গ্রেফতার চিদম্বরম, খবরে খুশি ইন্দ্রাণী!

বৃহস্পতিবার প্রাক্তন কেন্দ্রীয় অর্থমন্ত্রী ও তাঁর ছেলের করা আবেদনের পরিপ্রেক্ষিতে তাঁদের গ্রেফতারি থেকে সুরক্ষা দিয়ে আদালত এও নির্দেশ দেয় যে, তদন্তকারী সংস্থাকে সহযোগিতা করতে হবে তাঁদের।

আদালত বলেছে, "গ্রেফতারি এড়াতে তাঁদের এক লক্ষ টাকার ব্যক্তিগত বন্ডে আগাম জামিন দেওয়া হয়েছে। তবে অভিযুক্তদের সবরকম ভাবে তদন্তে সহযোগিতা করার নির্দেশ দেওয়া হল" ।

.