UPSC পাশ না করেই আপনি পেতে পারেন মোদী সরকারের আমলাপদ

নরেন্দ্র মোদী এবার অভিজ্ঞতা সম্পন্ন ব্যক্তিদের প্রাপ্ত সম্মান প্রদানের সিদ্ধান্ত নিলেন

 Share
EMAIL
PRINT
COMMENTS
UPSC পাশ না করেই আপনি পেতে পারেন মোদী সরকারের আমলাপদ

প্রধান মন্ত্রী নরেন্দ্র মোদী (ফাইল চিত্র)


নিউ দিল্লী: 

হাইলাইটস

  1. UPSC পাশ না হলেও পাওয়া যাবে সরকারের আমলা পদ
  2. সরকার 10 টি আলাদা পদে আধিকারিকদের নিযুক্ত করার সিদ্ধান্ত নিয়েছে
  3. তেজস্বী যাদব মোদী সরকারের এই সিদ্ধান্ত নিয়ে প্রশ্ন তুলেছেন
মোদী সরকার এবার অভিজ্ঞতা সম্পন্ন ব্যক্তির দাম দিতে চলেছেন, ঘোষণা করা হয়েছে যে, UPSC পাশ না হলেও পাওয়া যাবে সরকারের আমলা পদ। মোদী সরকার একটি নতুন নিয়ম অনুসারে নিজের সরকারে 10 টি আলাদা আলাদা বিভাগে সংযুক্ত সচিব স্তরে অধিকারিদের নিযুক্ত করার জন্য বিজ্ঞাপন দিয়েছেন। এই পদ গুলি সাধারণত তারাই লাভ করতে পারে যারা UPSC পরীক্ষায় পাশ করেছে, কিন্তু সরকার এই পদের জন্য ল্যাটরল ভ্যাকেন্সি বার করেছে। 

সরকারের তরফ থেকে জানানো হয়েছে যে, এরফলে দেশ অভিজ্ঞতা সম্পন্ন ব্যক্তিদের লাভ করতে সক্ষম হবে। প্রদত্ত বিজ্ঞপ্তি অনুসারে, ভারত সরকারের বরিষ্ঠ প্ৰবন্ধন স্তরে অন্তর্ভুক্ত হয়ে ও রাষ্ট্র নির্মাণের বিষয়ে যোগদান করতে ইচ্ছুক প্রভাবশালী এবং উৎসাহী ভারতীয়দের আবেদন জমা করার জন্য আমন্ত্রণ করা হয়েছে। সরকার মোট দশটি আলাদা-আলাদা বিভাগের জন্য দক্ষতা সম্পন্ন ব্যক্তির আবেদন চাইছে।  

প্রত্যেক ব্যক্তিকে কন্ট্রাক্টের ভিত্তিতে নিয়গ করা হবে তিন থেকে পাঁচ বছরের জন্য।রাজস্ব, আর্থিক সেবা, অর্থনৈতিক বিষয়, সিভিল অ্যাভিয়েশান এবং বাণিজ্য বিভাগে লোক নেওয়া হবে।এই সমস্ত পদের জন্য যারা আবেদন করবেন তাদের বয়স সীমা 2018 সালের জুলাই মাসে কমপক্ষে 40 হতে হবে।আবেদনকারীর  যেকোনো মান্যতা প্রাপ্ত বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকের ডিগ্রী থাকতে হবে, যদিও যাদের যোগ্যতা বেশি থাকবে তাদের অধিক গুরুত্ব প্রদান করা হবে। 

 
মোদী সরকারের এই বিরাট পরিবর্তন নিয়ে রাজনৈতিক মহলে বিভিন্ন রকম প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে। বিহারের প্রাক্তন উপমুখ্যমন্ত্রী তেজস্বী যাদব মোদী সরকারের এই সিদ্ধান্ত নিয়ে প্রশ্ন তুলেছেন, তেজস্বী টুইট করে লিখেছেন, ''এই সরকার কিভাবে UPSC -র মতো একটা গুরুত্বপূর্ণ পরীক্ষাকে উপেক্ষা করে, এমন গুরুত্বপূর্ণ পদ গুলিতে নিজেদের পছন্দের ব্যক্তিদের নিযুক্ত করতে পারে? এতে করে সংবিধান ও সংরক্ষণ নীতির ঘোর বিরোধিতা করা হচ্ছে। আগামী দিনে নির্বাচন ছাড়াই এরা প্রধানমন্ত্রী ও ক্যাবিনেট গঠন করে ফেলবে।এরা ভারতীয় সংবিধানকে হাসির পাত্রে পরিণত করছে।'' 


পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................