This Article is From Jun 19, 2018

সতর্কতা জারি করা সত্ত্বেও বাতিল পাসপোর্ট নিয়েই নীরব মোদিকে ভ্রমণের সুযোগ দিচ্ছে কয়েকটি দেশ

সিবিআই এই নোটিসটি ছ'টি দেশের কাছেও পাঠিয়ে দেয়

নীরব মোদী পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক (ফাইল) এর সাথে জালিয়াতি করার অভিযোগে অভিযুক্ত

নিউ দিল্লি: ভারত সরকার তার পাসপোর্ট বাতিল করে দেওয়া সত্ত্বেও দিব্যি এ দেশ থেকে ও দেশ ঘুরে ঘুরে বেড়াচ্ছেন কোটি কোটি টাকা জালিয়াতির দায়ে অভিযুক্ত ও পলাতক অলঙ্কার ব্যবসায়ী নীরব মোদি। গত 24 ফেব্রুয়ারি তাঁর পাসপোর্ট বাতিলের কথা ইন্টারপোলের কেন্দ্রীয় ডেটাবেসের মাধ্যমে জানিয়েও দেওয়া হয়েছিল বলে সোমবার জানিয়েছে সিবিআই। 

ব্রিটেনের বক্তব্য অনুযায়ী,  নিউ ইয়র্ক থেকে লন্ডনে ওই পাসপোর্ট ব্যবহার করে তিনি আসেন 10 ফেব্রুয়ারি। হংকং থেকে লন্ডন আসেন 15 ফেব্রুয়ারি। আবার লন্ডন থেকে হংকং আসেন 15 মার্চ। 28 মার্চে আসেন নিউ ইয়র্ক থেকে লন্ডন। লন্ডন থেকে প্যারিসে আসেন 31 মার্চ। সবই ওই পাসপোর্ট ব্যবহার করে।

সিবিআই জানিয়েছে তারা গত 15 ফেব্রুয়ারি ইন্টারপোলের মাধ্যমে নীরব মোদির পাসপোর্ট বাতিলের কথা সবাইকে জানিয়ে দিয়েছে। কিন্তু, ইন্টারপোলের বেলজিয়াম ও আমেরিকার শাখা তেমনভাবে সিবিআইকে এই ব্যাপারে সহায়তা করছে না বলে জানিয়েছে সূত্র।

 
nirav modi

 

"বিদেশমন্ত্রক থেকে পাসপোর্টটি বাতিল করে দেওয়ার পর, আমরা সংশ্লিষ্ট তথ্যটি ডিফিউশন নোটিসেই দিয়ে দিয়েছিলাম। নীরব মোদির পাসপোর্ট বাতিল সংক্রান্ত তথ্য ইন্টারপোলের কেন্দ্রীয় ডেটাবেসেও ছিল। গত 24 ফেব্রুয়ারি তা সমস্ত সদস্য দেশের মধ্যে ছড়িয়েও দেওয়া হয়", বলেন সিবিআই মুখপাত্র অভিষেক দয়াল।

সিবিআই এই নোটিসটি ছ'টি দেশের কাছেও পাঠিয়ে দেয়। ওই ছ'টি দেশের প্রত্যেকটিতেই গত কয়েক মাসের মধ্যে কোনও না কোনও সময় তিনি ছিলেন বলে অনুমান করা হচ্ছে। ওই দেশগুলিকে নীরব মোদি সংক্রান্ত যে কোনও তথ্য পেলেই তা তাদের জানাতে অনুরোধও করেছে সিবিআই।
.