This Article is From Mar 11, 2019

দিল্লিতে লোকসভা ভোট হবে ১২ মে

দিল্লি অতি ছোট একটি রাজ্য। অন্তত লোকসভা কেন্দ্রের নিরিখে। মাত্র সাতটি লোকসভা কেন্দ্র রয়েছে দিল্লিতে। সাতটিই এখন রয়েছে ভারতীয় জনতা পার্টির দখলে।

দিল্লিতে লোকসভা ভোট হবে ১২ মে

Election dates 2019 schedule: সাতটি লোকসভা কেন্দ্র রয়েছে দিল্লিতে। (ফাইল চিত্র)

হাইলাইটস

  • ২৩ মে ঘোষণা হবে নির্বাচনের ফল
  • সাতটি লোকসভা কেন্দ্র রয়েছে দিল্লিতে
  • ১১ এপ্রিল থেকে ১৯ মে পর্যন্ত লোকসভা নির্বাচন চলবে গোটা দেশজুড়ে
নিউ দিল্লি:

রবিবার সন্ধেবেলা ঘোষণা হয়ে গেল আসন্ন লোকসভা নির্বাচনের নির্ঘন্ট। সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে এই ঘোষণা করেন মুখ্য নির্বাচন কমিশনার সুনীল অরোরা। এবারে লোকসভা নির্বাচনের ভোটগ্রহণ পর্ব শুরু হবে ১১ এপ্রিল । শেষ হবে ১৯ মে। ভোটগ্রহণ হবে সাত দফায়। ফলাফল ২৩ মে। দিল্লিতে ভোটগ্রহণ ১২ মে। দিল্লি অতি ছোট একটি রাজ্য। অন্তত লোকসভা কেন্দ্রের নিরিখে। মাত্র সাতটি লোকসভা কেন্দ্র রয়েছে দিল্লিতে। তাই এখানে একদিনই ভোট। দিল্লির সাতটি লোকসভা কেন্দ্রের সাতটিই এখন রয়েছে ভারতীয় জনতা পার্টির দখলে।

২২'টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিতে এক দফাতেই ভোটগ্রহণ হবে। কর্নাটক, মণিপুর, রাজস্থান এবং ত্রিপুরাতে ভোটগ্রহণ হবে ২ দফায়। অসম, ছত্তিশগড়ে হবে তিন দফায় ভোটগ্রহণ। ঝাড়খন্ড, মধ্যপ্রদেশ, মহারাষ্ট্র এবং ওড়িশাতে হবে চার দফায় ভোটগ্রহণ। জম্মু ও কাশ্মীরে হবে পাঁচ দফায় ভোটগ্রহণ।

যে রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিতে এক দফায় ভোটগ্রহণ হবে সেগুলি হল- অন্ধ্রপ্রদেশ, অরুণাচল প্রদেশ, গোয়া, গুজরাট, হরিয়ানা, হিমাচল প্রদেশ, কেরালা, মেঘালয়, মিজোরাম, নাগাল্যান্ড, পাঞ্জাব, সিকিম, তেলেঙ্গানা, লাক্ষাদ্বীপ, চণ্ডিগড়, দিল্লি এবং পুদুচেরি।

.