নির্বাচনি বিধিভঙ্গের অভিযোগ এনে যোগী আদিত্যনাথকে নোটিশ নির্বাচন কমিশনের

উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথকে নোটিশ পাঠাল নির্বাচন কমিশন। তাঁর বিরুদ্ধে নির্বাচনি বিধিভঙ্গের অভিযোগ আনা হয়েছে।  

নির্বাচনি বিধিভঙ্গের অভিযোগ এনে যোগী আদিত্যনাথকে নোটিশ নির্বাচন কমিশনের

যোগী আদিত্যনাথকে নোটিশ পাঠাল নির্বাচন কমিশন।

নয়াদিল্লি:

উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথকে (Yogi Adityanath) নোটিশ পাঠাল নির্বাচন কমিশন (Election Commission)। গত সপ্তাহে দিল্লিতে নির্বাচনি জনসভায় আদিত্যনাথ অরবিন্দ কেজরিওয়ালকে বিঁধে বলেন, উনি শাহিনবাগের বিরোধীদের বিরিয়ারি বিলোতে ব্যস্ত। তাঁর সেই মন্তব্যের পরিপ্রেক্ষিতে তাঁকে নোটিশ পাঠাল নির্বাচন কমিশন। তাঁর বিরুদ্ধে নির্বাচনি বিধিভঙ্গের অভিযোগ আনা হয়েছে। তাঁকে পাঠানো চিঠিতে বলা হয় আগামী ৭ ফেব্রুয়ারি বিকেল ৫টার আগে কমিশনের সামনে উপস্থিত হয়ে তাঁর বক্তব্যের ব্যাখ্যা দেওয়ার সুযোগ দেওয়া হচ্ছে যোগীকে। পাশাপাশি তাঁকে সতর্ক করে বলা হয়েছে, যদি যোগী এই নিয়ে কোনও বক্তব্য রাখতে না পারেন, তাহলে তাঁকে আর কিছু না জানিয়েই এই বিষয়ে সিদ্ধান্ত নিতে পারে কমিশন।

কমিশনের চিঠিতে অবশ্য জানা যাচ্ছে না, বিধিভঙ্গের অপরাধে দোষী সাব্যস্ত হলে যোগীকে কী শাস্তি দিতে পারে কমিশন।

সংসদে Rahul Gandhi-কে "টিউব লাইট" কটাক্ষ প্রধানমন্ত্রীর

বৃহস্পতিবারই শেষ হচ্ছে দিল্লি নির্বাচনের প্রচার পর্ব।

দিল্লির বাদরপুর বিধানসভা অঞ্চলে এক জনসভায় যোগী মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল ও কংগ্রেসকে আক্রমণ করে বলেন, ওই দলগুলি বিচ্ছিন্নতাবাদী শক্তিকে সমর্থন করছে। // যোগী অভিযোগ করেন, বিজেপি সন্ত্রাসবাদের বিরুদ্ধে কোনও আপস না করে লড়ছে। কিন্তু কেজরিওয়াল শাহিনবাগের প্রতিবাদীদের বিরিয়ানি খাওয়াচ্ছেন।

প্রসঙ্গত, শাহিনবাগে দু'শোর বেশি সংখ্যক মহিলা প্রবল শীতকে উপেক্ষা করে সংশোধিত নাগরিকত্ব আইনের প্রতিবাদে অবস্থান বিক্ষোভ করছেন।

‘‘আপনাদের বেকারত্ব দূর হতে দেব না'': বিরোধীদের কটাক্ষ প্রধানমন্ত্রীর

এদিনই কেন্দ্রীয় মন্ত্রী গিরিরাজ সিংহ দাবি করেন, শাহিনবাগ আত্মঘাতী বোমারুদের প্রজনন ভূমি হয়ে উঠেছে।

বিজেপি দিল্লিতে প্রচারের ক্ষেত্রে শাহিনবাগের বিরোধিতায় ফোকাস করেছে। সম্প্রতি কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর জনসভায় স্লোগান তোলেন বিশ্বাসঘাতকদের গুলি করার। প্রসঙ্গত, সংশোধিত নাগরিকত্ব আইনের বিরোধীদের ওই নামেই ডাকছে শাসক দল।

৭০ সদস্যের দিল্লি বিধানসভা নির্বাচন আগামী শনিবার। ফলাফল ১১ ফেব্রুয়ারি।

সংশোধিত নাগরিকত্ব আইনে আফগানিস্তান, পাকিস্তান, বাংলাদেশ থেকে ২০১৫ সালের আগে আগত অমুসলিম শরণার্থীদের নাগরিকত্ব দেওয়ার কথা বলা হয়েছে। সমালোচকদের মতে, এই আইন বৈষম্যমূলক এবং সংবিধানে বর্ণিক দেশের ধর্মনিরপেক্ষ ভাবমূর্তির পরিপন্থী।