This Article is From May 30, 2018

"একদমই ঠিক নয়",ভোটিং মেশিন রদ করার দাবির জবাবে জানালেন মুখ্য নির্বাচন কমিশনার

সমাজবাদী পার্টির অখিলেশ যাদব ভোটিং মেশিন নিয়ে অভিযোগ তোলার পর মুখ্য নির্বাচন কমিশনার ও পি রাওয়াত এনডিটিভিকে জানিয়েছেন যে, ইভিএম থেকে আবার নতুন করে ব্যালট পেপারে ফিরে যাওয়ার কোনও অর্থ নেই।

কনট্রাস্ট সেনসের থাকার জন্য ভিভিপিএটি আলোর ব্যাপারে খুব স্পর্শকাতর।

হাইলাইটস

  • 2019 সালের নির্বাচনের জন্য কাগজের ব্যালট ব্যবহার করার দাবি করেছিলেন অখিল
  • ও পি রাওয়াত বলেন যে সমস্যা চিহ্নিত করে দেখা হবে
  • সোমবার নির্বাচন চলাকালীন ইভিএম-এ চরম সমস্যার সৃষ্টি হয়েছিল
নিউ দিল্লী: সমাজবাদী পার্টির অখিলেশ যাদব ভোটিং মেশিন নিয়ে অভিযোগ তোলার পর মুখ্য নির্বাচন কমিশনার ও পি রাওয়াত এনডিটিভিকে জানিয়েছেন যে, ইভিএম থেকে আবার নতুন করে ব্যালট পেপারে ফিরে যাওয়ার কোনও অর্থ নেই। তার সঙ্গে তিনি এটিও বলেছেন যে, “রাজনৈতিক দলগুলি তাদের ইচ্ছার কথা বলতেই পারে। সেই স্বাধীনতা তাদের আছে”। রাওয়াত বলেছেন, কমিশন এবং ভোটকর্মীরা ভিভিপিএটি সংক্রান্ত সমস্ত সমস্যা পরিমাণ কমিয়ে আনার ব্যাপারে বদ্ধপরিকর।

কমিশনের অফিসাররা সরাসরি সূর্যের আলো এবং উত্তাপকে কেন দায়ী করেছেন, তার ব্যাখাও দেন তিনি।নির্বাচন কমিশনের আধিকারিকরা ভোটিং মেশিনে সমস্যার জন্য সূর্যের আলো এবং উত্তাপকে দায়ী করার জন্য সোশ্যাল মিডিয়াতে কমিশনকে যথেষ্ট উপহাসের পাত্র হতে হয়েছিল।

অখিলেশ যাদব কমিশনের কাছে ভোটিং মেশিনের প্রক্রিয়াটি বন্ধ করে দিয়ে 2019 সালের লোকসভা নির্বাচনে ফের ব্যালট পেপারে ফিরে যাওয়ার দাবি জানান। তিনি বলেন,ভিভিপিএটি মেশিন বা ভেরিফায়েবল পেপার অডিট ট্রায়াল মেশিন কেবল ভোটকেন্দ্রের মধ্যে বিভিন্ন ত্রুটির সম্মুখীন হয়।

তিনি আরও বলেন যে, সংশ্লিষ্ট ঘটনাটি নিয়ে কমিশনের ব্যাখা তাঁকে হতবাক করে দিয়েছে। “নির্বাচনী কেন্দ্রের কোনও কোনও এলাকা একটু ঠাণ্ডা হলে ব্যাপারটা বোধহয় অন্যরকম হত”,বলেন অখিলেশ।

রাওয়াত এনডিটিভিকে বলেন, কনট্রাস্ট সেনসের থাকার জন্য ভিভিপিএটি আলোর ব্যাপারে খুব স্পর্শকাতর। "তাই, এই মেশিনটিকে সরাসরি সূর্যের আলোর তলায় রাখলে, এটি নিজের কর্মক্ষমতা হারিয়ে ফেলতে শুরু করে"। বলেন তিনি।   
.