মুম্বইয়ের ভেঙে পড়া ফুটব্রিজ বহন করেছে কাসভের সন্ত্রাসের স্মৃতিও

মুম্বইয়ে ফুট ওভারব্রিজ ভেঙে ৬ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন আরও বহু মানুষ। এবার জানা গেল এই ব্রিজ ব্যবহার করেছিল আজমল কাসভও।

মুম্বইয়ের ভেঙে পড়া ফুটব্রিজ বহন করেছে  কাসভের  সন্ত্রাসের স্মৃতিও

কামা হাসপাতালে প্রবেশের জন্য এই  ব্রিজের ব্যবহার করেছিল কাসভ।

হাইলাইটস

  • মুম্বইয়ে ফুট ওভারব্রিজ ভেঙে ৬ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন আরও বহু মানুষ
  • এই ব্রিজ ব্যবহার করে পাশের হাসপাতালে প্রবেশ করেছিল আজমল কাসভ
  • সেই ছবি ফ্রেমবন্দি করেন চিত্র সাংবাদিক সেবাস্টিয়ান ডিসুজা
মুম্বই:

মুম্বইয়ে (Mumbai CST Bridge) ফুট ওভারব্রিজ ভেঙে ৬ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন আরও বহু মানুষ। এবার জানা গেল এই ব্রিজ ব্যবহার করেছিল আজমল কাসভও (Ajmal Kasov)। ২০০৮ সালের মুম্বই হামলার একমাত্র জীবিত জঙ্গি কাসভ এবং তাঁর সঙ্গি ইসমাইল খান এই ব্রিজ ব্যবহার করে পাশের হাসপাতালে প্রবেশ করেছিল। স্থানীয়দের অনেকেই এই ফুট ওভারব্রিজকে কাসভ ব্রিজ বলে অভিহিত করেন।

মুম্বইয়ের ছত্রপতি শিবাজী টার্মিনাসে ভেঙে গেল ওভারব্রিজ, মৃত ৫, আহত ৩৬

২০০৮ সালের ২৬ নভেম্বর রাতে জঙ্গিরা দেশের বাণিজ্যিক রাজধানী মুম্বইতে হানা দেয় (26/11 Mumbai Attack) ।  তাদের কয়েকজন এই ছত্রপতি শিবাজি টারমিনাস বা সিএসটি  স্টেশনের প্যাসেঞ্জার হলে ঢুকে গুলি চালাতে শুরু করে। ক্ষয়ক্ষতি যাতে  আরও বড় আকার নেয় তা নিশ্চিত করতে ভিড়কে লক্ষ্য  করে গ্রেনেডও ছোঁড়ে জঙ্গিরা।  শুধু স্টেশন চত্বরেই ৫৮ জনের  প্রাণ যায়। আহত হন  ১০২ জন মানুষ। আর সেই সময় কামা হাসপাতালে প্রবেশের জন্য এই  ব্রিজের ব্যবহার করেছিল কাসভ। সেই ছবি ফ্রেমবন্দি করেন  চিত্র সাংবাদিক সেবাস্টিয়ান ডিসুজা। পরবর্তী সময়ে বিচার প্রক্রিয়া শুরু হলে ওই ছবিটির ব্যবহার  করেন আইনজীবীরা।   

নিউজিল্যান্ডের মসজিদে গুলি, অনেকের মৃত্যুর আশঙ্কা, বন্দুকবাজ এখনও সক্রিয়

আচমকা ভেঙে পড়া মুম্বইয়ের এই ফুটব্রিজ তৈরি হয়  ১৯৮৪ সালে। এটিকে ওয়ার্ল্ড হেরিটেজ সাইটের তকমা  দিয়েছে ইউনেসকো (UNESCO)।  তাছাড়া  মধ্য রেলওয়ের সদর দপ্তর হিসেবেও কাজ করে  সিএসটি। প্রতিদিন আড়াই হাজারের বেশি ট্রেনে প্রায় সাত লাখ যাত্রী এই স্টেশনের উপর দিয়ে যাতায়াত করেন।       

 

More News