মুম্বাইয়ের ছত্রপতি শিবাজী টার্মিনাসে ভেঙে গেল ওভারব্রিজ, মৃত ৫, আহত ৩৬

মৃতদের মধ্যে যে ২ জন মহিলা রয়েছেন, তাঁরা জিটি হাসপাতালে কাজ করতেন।

মুম্বাই: মুম্বইয়ের ছত্রপতি শিবাজি টারমিনাস রেল স্টেশনের কাছে ভেঙে ফুট ওভারব্রিজ ভেঙে ২ মহিলা-সহ ৫ জনের মৃত্যু হয়েছে। কমপক্ষে ৩৬ জন আহত হয়েছেন বলে খবর । মুম্বই পুলিশের তরফ থেকে টুইট করে জানানো হয়েছে আহতদের হাসপাতালে নিয়ে যাওয়া হচ্ছে। ছত্রপতি শিবাজি স্টেশনের একটি প্ল্যাটফর্মে প্রবেশ করতে যে ওভারব্রিজ প্রয়োজন হয় সেটি ভেঙে পড়েছে। ওই এলাকার ট্রাফিক কিছুটা বিঘ্নিত হয়েছে, পুলিশের তরফ থেকে যাত্রীদের অন্য রাস্তা ধরতে বলা হয়েছে।এনডিটিভিকে ফোনে মুম্বইয়ের যুগ্ম কমিশনার অমিতেশ কুমার জানান ঘটনাস্থলে যাতে যত দ্রুত সম্ভব অ্যাম্বুলেন্স ঢুকতে পারেন আমরা সেই চেষ্টা করছি। গত মাসে জুলাই মাসে অন্ধেরিতে রেল ব্রিজ ভেঙে পড়ে। তারপর থেকে ৪৪৫টি ওভারব্রিজের অডিট করা হয়।

১০'টি তথ্য রইল

  1. জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীর একটি দল উদ্ধারকার্যে হাত দিয়েছে। রয়েছেন মুম্বাই পুলিশের পদস্থ কর্তারাও। প্রথমে বলা হয়েছিল ১-১২ জন মারা গিয়েছেন পদপিষ্ট হয়ে। পরে সেই দাবি নাকচ করে দেয় পুলিশ।

  2. মৃতদের মধ্যে যে ২ জন মহিলা রয়েছেন, তাঁরা জিটি হাসপাতালে কাজ করতেন। ওই হাসপাতালেই ১০ জন আহতকে ভর্তি করা হয়েছে।

  3. মহারাষ্ট্রের মন্ত্রী বিনোদ তাওড়ে বলেন, "সেতুর অবস্থা যে খারাপ ছিল, তেমনটা নয়। একটি সংস্কারের দরকার ছিল। সেই কাজটিই চলছিল। কাজটি চলাকালীন কেন সেতুটি বন্ধ ছিল না, তা নিয়েও তদন্ত হবে"। 

  4.  মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফডনবিশ টুইট করে বলেন, "মুম্বাইয়ের টাইমস অব ইন্ডিয়া ভবনের কাছে এমন মর্মান্তিক ঘটনার খবর শুনে আমি অত্যন্ত ব্যথিত। সকলে মিলে উদ্ধারকার্যে হাত লাগিয়েছে। আশা করি, খুব তাড়াতাড়িই সুষ্ঠুভাবে কাজটি সম্পন্ন হবে। 

  5. ছত্রপতি শিবাজি টার্মিনাসএর এক নম্বর প্ল্যাটফর্মের সঙ্গে যুক্ত এই ওভারব্রিজটি ওই রেলস্টেশনের উত্তররদিকে বি টি লেনের কাছে টাইমস অব ইন্ডিয়া ভবনের সামনে অবস্থিত।  

  6. ১৯৮৪ সালে তৈরি এই ওভারব্রিজটি খুব নিরাপদ ছিল না। তা জানা গিয়েছিল অডিট রিপোর্টেই।

  7. ব্রিজটি ছিল বিএমসি-এর আওতায়। এই উদ্ধারকার্যে বিএমসি-এর কর্মীদের সঙ্গেই হাত লাগিয়েছে ন রেলের কর্মীরাও। 

  8. "মুম্বাইয়ের এই মর্মান্তির ঘটনার খবরে আমরা অত্যন্ত শোকগ্রস্থ। মৃতদের পরিবারের পাশে আমরা এই সময়ে রয়েছি", টুইট করে জানায় কংগ্রেস। 

  9. আন্ধেরিতে প্রবল বৃষ্টির সময় এর আগে ভেঙে পড়েছিল ৪০ বছরেরও বেশি পুরনো সেতু। তখন, ১৯৭১ সালে তৈরি ওই সেতুর ব্যাপারে রেলমন্ত্রী পীযুষ গোয়েল বলেছিলেন, ওটি নকশার ত্রুটির জন্য ঘটেছে। 

  10. ছত্রপতি শিবাজি মহারাজ টার্মিনাসে মধ্য রেলের সদর দফতর রয়েছে।



More News