This Article is From May 06, 2020

কোভিড-১৯ পরিস্থিতি নিয়ে সতর্কতায় কান দেয়নি আমেরিকা, গুরুতর অভিযোগ মার্কিন বিজ্ঞানীর

বিজ্ঞানী রিক ব্রাইটের দাবি, ভারত ও পাকিস্তানের থেকে আমদানি করা হাইড্রক্সিক্লোরোকুইনের খারাপ মান সম্পর্কে অবহিত করা সত্ত্বেও কান দেয়নি ট্রাম্প প্রশাসন।

কোভিড-১৯ পরিস্থিতি নিয়ে সতর্কতায় কান দেয়নি আমেরিকা, গুরুতর অভিযোগ মার্কিন বিজ্ঞানীর

ট্রাম্প প্রশাসনের বিরুদ্ধে গুরুতর অভিযোগ মার্কিন বিজ্ঞানীর।

वॉशिंगटन:

ডোনাল্ড ট্রাম্প (Donald Trump) প্রশাসনের শীর্ষ স্বাস্থ্য আধিকারিকদের করোনা অতিমারী (Coronavirus Pandemic) সম্পর্কে বারবার সতর্ক করা হয়েছিল। পাশাপাশি ভারত ও পাকিস্তানের থেকে আমদানি করা হাইড্রক্সিক্লোরোকুইনের খারাপ মান সম্পর্কেও অবহিত করা হয়েছিল একাধিক বার। তবুও সেই সতর্কবাণীকে উপেক্ষা করা হয়েছে। এমনই দাবি করলেন মার্কিন বিজ্ঞানী রিক ব্রাইট (Rick Bright)। প্রসঙ্গত, রিককে আগেই বরখাস্ত করা হয়েছে। তিনি আমেরিকার স্বাস্থ্য মানব সেবা দফতরের সঙ্গে কর্মরত বায়োমেডিকাল অ্যাডভান্সড রিসার্চ অ্যান্ড ডেভলপমেন্ট এজেন্সির প্রধান ছিলেন। মঙ্গলবার ‘ইউএস অফিস অফ স্পেশাল কাউন্সিল'-এর কাছে এই অভিযোগ জানিয়েছেন রিক ব্রাইট। তিনি জানিয়েছেন, বারবার জানানো সত্ত্বেও স্বাস্থ্য ও মানব সেবা দফতরের উচ্চপদস্থ কর্মকর্তারা সেই সতর্কবাণীতে কান দেননি।

এবছরের শেষেই করোনা ভ্যাকসিন হাতে আসবে আমেরিকার: দাবি ডোনাল্ড ট্রাম্পের

অভিযোগে বলা হয়েছে, রিক ব্রাইট পাকিস্তান ও ভারত থেকে ওষুধ আমদানি নিয়ে অত্যন্ত উদ্বিগ্ন ছিলেন। কারণ এফডিএ এই ওষুধ বা তার কারখানাটি পরীক্ষা করে দেখেনি।

চিনের উহান ল্যাব থেকেই ছড়িয়েছে মারণ ভাইরাস করোনা, বললেন ডোনাল্ড ট্রাম্প

অভিযোগে আরও বলা হয়েছে, যেখানে এগুলি তৈরি হয়েছে সেগুলি যাচাই করে দেখা হয়নি। ফলে সেখানে প্রস্তুত ওষুধে ভেজালও থাকতে পারে। ফলে সেটা গ্রহণ করা সাধারণ মানুষের পক্ষে বিপজ্জনক হতে পারে।

প্রসঙ্গত, গত মার্চে এফডিএ আপৎকালীন পরিস্থিতিতে ওই ওষুধ ব্যবহারের অনুমতি দেয়। এরপর ম্যালেরিয়ার চিকিৎসায় ব্যবহৃত হাইড্রক্সিক্লোরোকুইনের প্রায় পাঁচ কোটি ট্যাবলেট আমদানি করে আমেরিকা।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
.