This Article is From Mar 13, 2019

ইথিওপিয়ায় দুর্ঘটনার জের, বোয়িং ৭৩৭ মডেলের বিমান বসিয়ে দিল ভারত

এই মুহূর্তে ভারতে থাকা বিমানসংস্থাগুলির মধ্যে স্পাইস জেট এবং জেট এয়ারওয়েজের কাছে রয়েছে বোয়িং ৭৩৭ ম্যাক্স ৮ মডেলের বিমান।

ইথিওপিয়ায় দুর্ঘটনার জের, বোয়িং ৭৩৭ মডেলের বিমান বসিয়ে দিল ভারত

দেশের যতগুলো বিমানসংস্থার কাছে বোয়িং ৭৩৭ ম্যাক্স ৮ বিমান (Boeing 737 MAX 8 aircraft) আছে, সেগুলিকে আপাতত বসিয়ে দেওয়া হবে।

নিউ দিল্লি:
ইথিওপিয়ান এয়ারলাইন্সের (Ethiopian Airline) ভয়াবহ দুর্ঘটনার পর ভারতের বিমান নিয়ামক সংস্থা ডিজিসিএ সিদ্ধান্ত নিল, দেশের যতগুলো বিমানসংস্থার কাছে বোয়িং ৭৩৭ ম্যাক্স ৮ বিমান (Boeing 737 MAX 8 aircraft) আছে, সেগুলিকে আপাতত বসিয়ে দেওয়া হবে। প্রসঙ্গত, গত রবিবার আদ্দিস আবাবা থেকে নাইরোবিগামী ওই বিমানটি আকাশে ওড়ার ছ'মিনিটের মধ্যে ভেঙে পড়ে। তার ফলে মারা যান বিমানে থাকা ১৪৯ জন যাত্রী ও আটজন বিমানকর্মী সহ মোট ১৫৭ জন।  যতদিন না ভারতে থাকা বোয়িং ৭৩৭ ম্যাক্স ৮ বিমানগুলির নিরাপত্তা বিষয়ে নিশ্চিত হয়ে যথাযথ ব্যবস্থাগ্রহণ করা হচ্ছে, ততদিন ওই বিমানগুলিকে না চালানোর সিদ্ধান্তের কথা মঙ্গলবার ঘোষণা করে দেওয়া হল ভারতীয় বিমানমন্ত্রকের পক্ষ থেকে।

আরও পড়ুনঃ "কোনও রাজ্যেই কংগ্রেসের সঙ্গে জোটের প্রশ্নই নেই", জানিয়ে দিলেন মায়াবতী

টুইটারের বিমানমন্ত্রকের পক্ষ থেকে জানানো হয়, “সবসময়ের মতোই যাত্রীদের নিরাপত্তাই আমাদের কাছে সবার আগে প্রাধান্য পেয়েছে এবারেও। আমরা বিশ্বের সমস্ত বড় বিমানসংস্থা ও বিমান প্রস্তুতকারক সংস্থার সঙ্গে যাত্রীদের নিরাপত্তা নিশ্চিত করার জন্য সমস্তধরনের আলোচনতা করব এবং যথাযথ ব্যবস্থা নেব”।

আমেরিকার বিমান প্রস্তুতকারক সংস্থার তৈরি ও সবথেকে বেশি বিক্রি হওয়া এই বোয়িং ৭৩৭ মডেলের বিমান ইথিওপিয়ার ওই ভয়াবহ দুর্ঘটনার পর বহু দেশই আপাততত চালানো স্থগিত রেখেছে। সেই পথেই এবার হাঁটল ভারতও।

এই মুহূর্তে ভারতে থাকা বিমানসংস্থাগুলির মধ্যে স্পাইস জেট এবং জেট এয়ারওয়েজের কাছে রয়েছে বোয়িং ৭৩৭ ম্যাক্স ৮ মডেলের বিমান। স্পাইস জেটের কাছে মডেল ৮ বিশেষত্বের ১৩'টি বিমান রয়েছে। জেট এয়ারওয়েজের কাছে এই মুহূর্তে থাকা অমন বিমানের সংখ্যা পাঁচ।

পাঁচ মাসের মধ্যে দ্বিতীয়বার বোয়িং ৭৩৭ ভয়াবহ দুর্ঘটনার সম্মুখীন হওয়ায় এর আগেই দক্ষিণ কোরিয়া, সিঙ্গাপুর এবং চিন সহ একাধিক দেশ এই মডেলের বিমানগুলি চালানো আপাতত স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছে।

.