This Article is From May 30, 2020

"ভাইরাসকে ঠেকাতে লাগাতার লকডাউন চালানো সম্ভব নয়": অরবিন্দ কেজরিওয়াল

Coronavirus in Delhi: "দিল্লি সরকার করোনা ভাইরাসকে পিছনে ফেলে চার ধাপ এগিয়ে গেছে", সাংবাদিক সম্মেলনে দাবি করলেন মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল

Delhi Chief Minister: শনিবার ভিডিও কনফারেন্স করে দিল্লির করোনা পরিস্থিতি নিয়ে কথা বলেন অরবিন্দ কেজরিওয়াল

হাইলাইটস

  • করোনা ভাইরাসকে সঙ্গে নিয়েই এগোতে হবে, বললেন অরবিন্দ কেজরিওয়াল
  • কোভিডকে রুখতে টানা লকডাউন কোনও স্থায়ী সমাধান হতে পারে না, মনে করেন তিনি
  • দিল্লি মুখ্যমন্ত্রীর মতে, করোনাকে পিছনে ফেলে ৪ ধাপ এগিয়ে গেছে রাজধানী
নয়া দিল্লি:

দিল্লি (Delhi) "করোনা ভাইরাসকে পিছনে ফেলে চার ধাপ এগিয়ে গেছে", এমনটাই দাবি করলেন সেরাজ্যের মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। যেখানে দেশের রাজধানীতে রোজই লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা (Coronavirus) সংক্রমণ সেখানে আপ প্রধানের (Arvind Kejriwal) মন্তব্যে অনেকেই অবাক হয়েছেন। "আমি আপনাদের সকলকে আশ্বস্ত করে জানাচ্ছি যে দিল্লি সরকার করোনা ভাইরাসকে পিছনে ফেলে চার ধাপ এগিয়ে গেছে", শনিবার এক ভিডিও কনফারেন্সে এই কথা বলেন দিল্লির মুখ্যমন্ত্রী। "ভাইরাসকে ঠেকাতে লাগাতার লকডাউন (Lockdown) চালিয়ে যাওয়া সম্ভব নয়", একথাও বলেন কেজরিওয়াল। করোনা ভাইরাসকে রুখতে দেশ জুড়ে ২৫ মার্চ থেকে টানা লকডাউন চলছে। এর ফলে থমকে গেছে সারা দেশের অর্থনীতি।

"আমরা একমত যে শহরগুলোতে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা বিরাট পরিমাণে বৃদ্ধি পেয়েছে। তবে এনিয়ে আমাদের আতঙ্কিত হওয়া উচিত না। এই পরিস্থিতিতে আমি তখনই উদ্বিগ্ন হবো যদি দেখতে পাই যে করোনা আক্রান্তদের মধ্যে মৃত্যুর সংখ্যা বাড়ছে  এবং যদি দেখি যে রাজ্যের হাসপাতালগুলোতে বেডের ঘাটতি আছে", বলেন অরবিন্দ কেজরিওয়াল।

লকডাউনের পর ঘুরে দাঁড়াতে রাজ্যের চা শিল্পে জোর, ১০০ শতাংশ কর্মী নিয়ে কাজ শুরু ১ জুন থেকেই

"স্থায়ীভাবে লকডাউন চালিয়ে যাওয়া কোনও সমাধানের পথ নয়। জীবনে থেমে থাকলে চলবে না, সমস্ত সতর্কতা অবলম্বন করে এবার করোনা ভাইরাসকে সঙ্গে নিয়েই এগোতে হবে", স্পষ্টভাবে শনিবার একথাই জানান দিল্লির মুখ্যমন্ত্রী। করোনাকে আটকাতে সবরকমের সব সতর্কতা অবলম্বন করা হচ্ছে দেশের রাজধানীতে এই কথা বলে তিনি জোর গলায় দাবি করেন "করোনা ভাইরাসের থেকে চার ধাপ এগিয়ে রয়েছে এই দিল্লি"।

রাজ্যের সরকারি স্কুলগুলোর মতোই বিশ্ববিদ্য়ালয়গুলোও ৩০ জুন পর্যন্ত বন্ধ রাখার সুপারিশ

লকডাউনের মধ্যেই দেশে প্রতিদিনই লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা। প্রতিদিনই যেন নতুন নতুন রেকর্ড গড়ছে কোভিড- ১৯। এখনও পর্যন্ত সবচেয়ে বড় লাফ দিল ওই নাছোড় ভাইরাস, গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনা (COVID- 19) আক্রান্ত হলেন ৭,৯৬৪ জন, আর একদিনের মধ্যে ওই রোগের জেরে মৃত্যু হল ২৬৫ জনের। সব মিলিয়ে ভারতে মোট আক্রান্ত বেড়ে ১.৭৩ লক্ষে পৌঁছলো, এর মধ্যে মৃত্যু হয়েছে ৪,৯৭১ জনের। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের সাম্প্রতিক পরিসংখ্যান অনুসারে ভারতে মোট করোনা আক্রান্ত ১,৭৩,৭৬৩ জন মানুষ।

এই নিয়ে টানা দ্বিতীয় দিন যখন ভারতে একদিনে কোভিড- ১৯ আক্রান্তের সংখ্যা ৭,০০০ এরও বেশি হয়েছে। এদিকে বৃহস্পতিবারই করোনার সংক্রমণে সবচেয়ে বিধ্বস্ত দেশেগুলোর তালিকায় ৯ নম্বরে উঠে এসেছে ভারত। 

.