This Article is From Feb 11, 2020

"বিজেপি জিতছে না জেনে খুশি": দিল্লিতে একটি আসন না পেয়েও সন্তুষ্ট কংগ্রেস

Delhi election results 2020: কংগ্রেস নেতা অভিষেক মনু সিংভি বলেন, "কংগ্রেসের তরফে, এখানে আমরা শীলা দীক্ষিতের অভাব খুব বেশি করে বোধ করছি"

Congress নেতা সঞ্জয় ঝা বলেন, এখনও কংগ্রেস নেতৃত্ব নিয়ে সমস্যা মেটেনি

হাইলাইটস

  • দিল্লি বিধানসভা নির্বাচনে একটিও আসন পেল না কংগ্রেস
  • নেতৃত্বের অভাবই তাঁদের এই হারের কারণ, মনে করছে ওই দল
  • তবে বিজেপি না জেতায় অনেকটাই স্বস্তি কংগ্রেস শিবিরে
নয়া দিল্লি:

দিল্লিতে এই নিয়ে দ্বিতীয়বার নির্বাচনে (Delhi election) একটি আসনও হাসিল করতে পারল না কংগ্রেস। অথচ সেই ব্যর্থতায় মুষড়ে পড়ার থেকেও তাঁদের দলের এটা ভেবেই স্বস্তি যে, শেষ পর্যন্ত দিল্লি বিধানসভার মসনদে বসছে না বিজেপি। অথচ এক সময় এই রাজধানীই কংগ্রেসের গড় বলে পরিচিত ছিল।  ১৯৯৯ থেকে ২০১৩ সালের মধ্যে শিলা দীক্ষিতের (Sheila Dikshit) নেতৃত্বে এখানে তিনটি মেয়াদে রাজত্ব করে দেশের সর্বপ্রাচীন রাজনৈতিক দলটি। কিন্তু আজ তা অতীত। ২০২০ সালের দিল্লি বিধানসভা নির্বাচনে (Delhi election results 2020) একেবারে খড়কুটোর মতো উড়ে গেল কংগ্রেস, একটি আসনও পেল না তাঁরা (Congress)। বুথ ফেরত সমীক্ষাকে সত্যি করে ফের একবার দিল্লিতে আপের (Aam Adami Party) জয় জয়কার, যদিও ২০১৫ সালের বিধানসভা নির্বাচনের নিরিখে দিল্লিতে এবার অনেকগুলি বেশি আসন পেল আম আদমি পার্টির প্রধান প্রতিদ্বন্দ্বী ভারতীয় জনতা পার্টি।

২০১৫ সালে, আপ ৭০ টি বিধানসভা আসনের মধ্যে ৬৭ টি আসন পেয়েছিল, বিজেপি পায় মাত্র ৩ টি আসন, তবে কংগ্রেস সেবার একটিও আসন পায়নি, এবারও সেই ছবি বদলাতে পারল না হাতের দল। দিল্লির জনতার মন বুঝতে ব্যর্থ তাঁরা।

আসলে এবার দিল্লি নির্বাচনে কোনও বিশেষ ভূমিকা পালন করতে পারেনি কংগ্রেস। একমাত্র বিজেপি ও আপের পারস্পরিক প্রতিদ্বন্দ্বিতায় সামান্য কিছু মশলা জোগানো ছাড়া আর কোনও দিক থেকেই নজর কাড়তে পারেনি তাঁরা। সোশ্যাল সাইটেও কংগ্রেসকে নিয়ে নানা রসিকতাও আদানপ্রদান হয়। দিল্লি নির্বাচন নিয়ে টুইট করেন কংগ্রেস নেত্রী শর্মিষ্ঠা মুখোপাধ্যায়।

দিল্লিতে যেভাবে জনসমর্থন জোগাড় করতে গিয়ে মুখ থুবড়ে পড়েছে কংগ্রেস তা নিয়ে অনেকেই উদ্বেগ প্রকাশ করেছেন। বহু কংগ্রেস নেতাই রাজধানীর রাজনীতিতে শীলা দীক্ষিতের অভাব বোধ করছেন। কংগ্রেস নেতা অভিষেক মনু সিংভি বলেন, "কংগ্রেসের তরফে, এখানে আমরা শীলা দীক্ষিতের অভাব খুব বেশি করে বোধ করছি, আমরা একজন অভিজ্ঞ নেত্রীকে হারিয়েছি এবং তারপরে আর আমরা অন্য কাউকে তেমনভাবে নেতা হিসাবে এখানে পাইনি"। গত বছরই প্রয়াত হন ডাকসাইটে কংগ্রেস নেত্রী শীলা দীক্ষিত।

তিনি আরও বলেন, "বিজেপি যে জিততে পারছে না এখানে তাতে আমি খুশি। আপের জয় আমার কাছে তুলনামূলকভাবে কম হতাশার। আপ অন্তত দিল্লির শিক্ষাক্ষেত্রে কিছু ভাল কাজ করেছে।"

আরেক নেতা সঞ্জয় ঝা জাতীয় পর্যায়ে নেতৃত্বের সংকট এবং রাহুল গান্ধির সরে যাওয়াকেও কংগ্রেসের খারাপ ফলের কারণ হিসাবে দেখিয়েছেন। তিনি বলেন, "এটা সত্যি যে আমরা এখনও আমাদের নেতৃত্বের বিষয়টির সমাধান করতে পারিনি, এই ঘটনা দলের সদস্যদের হতাশায় ফেলেছে"।

"আমরা কোনও সিদ্ধান্ত না নিয়ে দলকে হতাশ করছি। কংগ্রেসের পক্ষে ফিরে আসার এর চেয়ে ভাল সময় আর হতে পারে না", একথাও উল্লেখ করেন তিনি।

.