পরীক্ষা না করে বিদেশে থাকা ভারতীয়দের ফেরানো বিপজ্জনক: প্রধানমন্ত্রীকে কেরলের মুখ্যমন্ত্রী

বিশ্বের নানা দেশে আটকে থাকা ভারতীয়দের ফেরানোর পরিকল্পনা বিপজ্জনক প্রতিপন্ন হতে পারে বলে রলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি লিখেছেন।

পরীক্ষা না করে বিদেশে থাকা ভারতীয়দের ফেরানো বিপজ্জনক: প্রধানমন্ত্রীকে কেরলের মুখ্যমন্ত্রী

পরীক্ষা ছাড়া বিদেশে আটক ভারতীয়দের ফেরানো বিপজ্জনক হতে পারে বলে দাবি পিনারাই বিজয়নের।

তিরুবনন্তপুরম:

বিশ্বের নানা দেশে আটকে থাকা ভারতীয়দের ফেরানোর পরিকল্পনা বিপজ্জনক প্রতিপন্ন হতে পারে। তাঁদের পরীক্ষা না করে দেশে ফিরিয়ে আনলে দেশে করোনা সঙ্কট আরও বাড়তে পারে। কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন (Kerala Chief Minister Pinarayi Vijayan) মঙ্গলবার জানিয়েছেন, তিনি এই মর্মে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি লিখেছেন (PM Modi)। তিনি বলেন, ‘‘করোনা ভাইরাস সংক্রমণ আছে না নেই, তা পরীক্ষা না করেই ফেরানো হচ্ছে ভারতীয়দের। ২০০ জন একটি উড়ানে থাকছেন। যদি এক বা দু'জনও সংক্রমিত হন, তা দেশের পক্ষে বিপজ্জনক হতে পারে।'' তিনি আরও বলেন, ‘‘দুর্ভাগ্যজনক ভাবে আন্তর্জাতিক প্রোটোকল মানা হচ্ছে না। প্রধানমন্ত্রীকে লিখে জান‌িয়েছি, যাঁরা আসবেন তাঁদের যেন পরীক্ষা করা হয়।''

করোনা অতিমারীর ফলে বিদেশে আটকে থাকা ভারতীয়দের বিমান ও জলপথে দেশে ফেরানোর প্রক্রিয়া শুরু হচ্ছে আগামী বৃহস্পতিবার।

করোনা মোকাবিলায় প্রধানমন্ত্রী মোদির প্রচেষ্টার সুফল মিলবেই, মনে করেন অনুপম খের

বিদেশে আটকে থাকা ১৯ লক্ষেরও বেশি ভারতীয় বিমানে দেশে ফিরতে আবেদন করেছেন। বিশেষ উড়ানে ইউরোপ থেকে দেশে ফিরতে ৫০,০০০ ও আমেরিকা থেকে ১ লক্ষ টাকা দিতে হচ্ছে ভারতীয়দের।

কেবল বিমান নয়, নৌবাহিনীর জাহাজেও বহু ভারতীয়কে ফেরানো হচ্ছে পশ্চিম এশিয়া ও মালদ্বীপ থেকে।

মেয়ের নাকের ভেতর আরশোলা, কী হল তারপর? দেখুন ভাইরাল ভিডিও

কেরলেও ফিরছেন ১৫০টি দেশে আটকে থাকা ৩ লক্ষ মানুষ। পিনারাই বিজয়ন জানিয়েছেন, চিকিৎসক ও প্যারা মেডিক্যাল কর্মীরা বিমান বন্দরে অপেক্ষায় থাকবেন যাত্রীদের। সেখানে তাঁরা ওই যাত্রীদের পরীক্ষা করবেন। 
সমস্ত যাত্রীকেই দেশে ফেরার পর বাধ্যতামূলক কোয়ারান্টাইনে থাকতে হবে।

কেরলে এই মুহূর্তে করোনা আক্রা‌ন্ত ৩৭ জন। ওই সক্রিয় রোগীর পাশাপাশি ৪৬০ জন করোনা থেকে সুস্থ হয়ে গিয়েছেন বলে জানা গিয়েছে।