This Article is From May 22, 2020

সাইক্লোন আমফানে বাংলা, ওড়িশায় ক্ষতিগ্রস্ত এলাকা আকাশপথে দেখবেন প্রধানমন্ত্রী

একাধিক ট্যুইটে বৃহস্পতিবার সকালে প্রধানমন্ত্রী মোদি জানান, বাংলার পাশে রয়েছে দেশ, এবং ক্ষতিগ্রস্তদের সাহায্যার্থে “কোনও কার্পণ্য করা হবে না”

সাইক্লোন আমফানে বাংলা, ওড়িশায় ক্ষতিগ্রস্ত এলাকা আকাশপথে দেখবেন প্রধানমন্ত্রী

Cyclone Amphan: প্লাবিত হয় কলকাতা বিমানবন্দর এবং হ্যাঙ্গারগুলি ক্ষতিগ্রস্ত হয়

নয়াদিল্লি:

বুধবার সাইক্লোন আমফানে (Cyclone Amphan) বাংলা ও ওড়িশার ক্ষতিগ্রস্ত এলাকাগুলি আকাশপথে ঘুরে দেখবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi) । এর আগে এদিনই, রাজ্যে সফরের জন্য প্রধানমন্ত্রী মোদিকে আমন্ত্রণ জানান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, এবং ক্ষয়ক্ষতির পরিমাণ দেখতে বলেন। সাইক্লোনের ফলে রাজ্যে ১ লক্ষ কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) । একাধিক ট্যুইটে বৃহস্পতিবার সকালে প্রধানমন্ত্রী মোদি জানান, বাংলার পাশে রয়েছে দেশ, এবং ক্ষতিগ্রস্তদের সাহায্যার্থে “কোনও কার্পণ্য করা হবে না”। প্রধানমন্ত্রী ট্যুইটে লেখেন, “সাইক্লোন আম্ফানে ক্ষতিগ্রস্ত পশ্চিমবঙ্গ দেখেছি। এই কঠিন সময়ে, পশ্চিমবঙ্গের প্রতি সহমর্মিতা রয়েছে পুরো দেশের। রাজ্যের মানুষের দ্রুত পরিস্থিতি কাটিয়ে ওঠার শুভ কামনা করি। স্বাভাবিক পরিস্থিতি ফেরাতে চেষ্টা হবে”।

বৃহস্পতিবার সকালে সাইক্লোনের পরবর্তী পরিস্থিতি পর্যালোচনা করে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, “আমি আমার জীবনে কখনও এরকম সাইক্লোন এবং ধ্বংসলীলা দেখিনি। আমি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে সাইক্লোন বিধ্বস্ত এলাকা ঘুরে দেখার অনুরোধ জানাব”।

বুধবার চার ঘণ্টারও বেশী সময় ধরে কলকাতা সহ রাজ্যের বিভিন্ন এলাকায় তাণ্ডব চালায় সাইক্লোন আম্ফান। ভেঙে পড়ে বিদ্যুৎ এর খুঁটি, বাড়িঘর। এখনও পর্যন্ত মোট ৭২ জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

এদিন সকালেও কলকাতার বিভিন্ন এলাকায় যেমন বিদ্যুৎ সরবরাহ ছিল না, তেমনই মেলেনি জল সরবরাহ। একাধিক টাওয়ার ক্ষতিগ্রস্ত হওয়ার ফলে টেলিফোন এবং ইন্টারনেট পরিষেবাও ভেঙে পড়ে।

পূর্ব মেদিনীপুর ও হাওড়া জেলার পরিস্থিতিও খারাপ।

বাংলার পাশাপাশি সাইক্লোন আম্ফানে ক্ষতিগ্রস্ত হয়েছে ওড়িশার উপকূলবর্তী বহু জেলা। সেখানে বিদ্যুৎ ও টেলিকম পরিষেবা ভেঙে পড়েছে। রাজ্যের প্রায় ৪৪.৮ লক্ষ মানুষ সাইক্লোনে ক্ষতিগ্রস্ত হয়েছেন বলে জানিয়েছেন ওড়িশা সরকারের এক আধিকারিক।

বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং ওড়িশার নবীন পট্টনায়েকের সঙ্গে কথা বলে সাহায্যের আশ্বাস দিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

.