This Article is From May 19, 2020

ধেয়ে আসছে সাইক্লোন আম্ফান, বাংলা ওড়িশায় ঝড়, বৃষ্টির পূর্বাভাস: ১০টি তথ্য

Cyclone Amphan: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং ওড়িশার নবীন পট্টনায়েকের সঙ্গে কথা বলে সাহায্যের আশ্বাস দিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ

Amphan Update: মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে

হাইলাইটস

  • অতিশক্তিশালী সাইক্লোনে পরিণত হয়ে শক্তি হারাবে আম্ফান
  • বুধবার বিকেলে রাজ্যে আছড়ে পড়তে চলেছে আম্ফান
  • করোনা ভাইরাস ও প্রাকৃতিক দুর্যোগ, “দুই চ্যালেঞ্জের সম্মুখীন”: এনডিআরএফ
কলকাতা/নয়াদিল্লি: বুধবার বিকেল নাগাদ রাজ্যে আছড়ে পড়তে চলেছে সাইক্লোন আম্ফান, সুপার সাইক্লোনে পরিণত হয়ে তারপর দুর্বল হয়ে পড়বে সেটি। তার প্রভাবে ওড়িশায় ব্যাপক ঝড় ও বৃষ্টি এবং রাজ্যের বিভিন্ন জায়গায় বৃষ্টি হবে। মঙ্গলবার জাতীয় বিপর্যয় মোকাবিলা দফতরের প্রধান এসএন প্রধান সাংবাদিকদের বলেন, প্রাকৃতিক দুর্যোগ এবং করোনা ভাইরাস, “দুই চ্যালেঞ্জের” সম্মুখীন তাঁরা। রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, বৃহস্পতিবার পর্যন্ত এ রাজ্যে শ্রমিক ট্রেনে পরিযায়ী শ্রমিকদের না ফেরানোর জন্য রেলকে অনুরোধ জানিয়েছেন তিনি। বুধবার রাজ্যের দিঘা হয়ে বাংলাদেশের হাতিয়া যেতে চলেছে এই সাইক্লোন আম্ফান।

এখানে রইল ১০'টি তথ্য:

  1. যে কোনওরকম আপাতকালীন পরিস্থিতির মোকাবিলায় বাংলা ও ওড়িশায় ইতিমধ্যেই ৪০টি জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী পাঠানো হয়েছে বলে জানান বাহিনীর প্রধান এসএন প্রধান, পাশাপাশি তিনি জানান, “করোনা ভাইরাসের মধ্যেই এটি দ্বিতীয় বিপর্যয় আসতে চলেছে”, এবং এরদিকে ক্রমাগত নজর রাখতে হবে।
     

  2. সাইক্লোন ফণী থেকে শিক্ষা নিয়ে এর মোকাবিলায় প্রস্তত জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী। সবচেয়ে ক্ষতিগ্রস্ত হতে চলেছে সেখানে গাছের গুঁড়ি কাটার সরঞ্জাম নিয়ে যাওয়া হয়েছে। এনডিআরএফ প্রধান বলেন, “ওয়ারলেস সেট, স্যাটেলাইন ফোন এবং অন্যান্য সরঞ্জাম নিয়ে যাওয়া হয়েছে বাহিনীর সঙ্গে। ১৯৯৯ সালে ওড়িশার সুপার সাইক্লোনের মতো পর্যায়ে দুর্যোগের মোকাবিলীর প্রস্তুতি চলছে”।
     

  3. সোমবার বঙ্গপোসাগরে সুপার সাইক্লোনে পরিণত হয় আম্ফান, ফলে উপকূলবর্তী এলাকাগুলি ব্যাপক ক্ষতির মুখে পড়তে পারে। দুই দশকে এটি দ্বিতীয় সবচেয়ে শক্তিশালী সুপার সাইক্লোন।
     

  4. ইতিমধ্যেই রাজ্যের উপকূলবর্তী এলাকা থেকে তিন লক্ষ মানুষকে সরিয়ে ফেলা হয়েছে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সাংবাদিকদের তিনি বলেন, “সুপার সাইক্লোনের ফলে যে কোনওরকম পরিস্থিতির মোকাবিলায় সতর্কতামূলক পদক্ষেপ করা হয়েছে। এই নিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী অমিতি শাহের সঙ্গে আমার কথাও হয়েছে। রাজ্যের তিনটি উপকূলবর্তী জেলার মানুষকে সরিয়ে ফেলা হয়েছে এবং তাঁদের ত্রাণ শিবিরে নিয়ে যাওয়া হয়েছে”।
     

  5. এদিন সন্ধ্যা ৬.৩০টা নাগাদ, বঙ্গপোসাগরের পশ্চিম-মধ্য এলাকায় অবস্থান করে, ওড়িশার পারাদ্বীপ থেকে এটি ৪২০ কিলোমিটার দূরে এবং দিঘা দক্ষিণ-পশ্চিম এলাকা থেকে ৫৭০ কিলোমিটার দূরে, বাংলাদেশের ক্ষেপুপাড়া থেকে ৭০০ কিলোমিটার দূরে। এমনটাই জানিয়েছেন ভুবনেশ্বরের আবহাওয়া দফতরের অধিকর্তা এইচআর বিশ্বাস।
     

  6. কেন্দ্রীয় আবহাওয়া অফিসের ডিজি মৃত্যুঞ্জয় মহাপাত্র জানিয়েছেন, যখন সুপার সাইক্লোন ধীরে ধীরে দুর্বল হবে., তাহলে ওড়িশায় নাও আসতে পারে। যদিও, জগৎসিংপুর, কেন্দ্রাপাড়া, ভদ্রক এবং বালাসোরের মতো উপকূলবর্তী জেলাগুলিতে মঙ্গলবার থেকেই ব্যাপক ঝড় ও বৃষ্টি হতে পারে।
     

  7. ওড়িশার বিশেষ কমিশনার পিকে জানা বলেন, নিন্মবর্তী এলাকা, মাটির বাড়িতে বাসিন্দাদের সরানোর কাজ মঙ্গলবার শেষ হবে। তিনি জানান,. ১১ লক্ষ মানুষকে সরিয়ে ফেলার ব্যবস্থা করেছে রাজ্যের।
     

  8. ট্যুইট করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি লেখেন, সবার সুরক্ষার কামনা করেছেন তিনি। সেখানে প্রধানমন্ত্রী মোদি লেখেন, “সাইক্লোন আম্ফানের প্রস্তুতি নিয়ে পর্যালোচনা করলাম। পদক্ষেপ এবং মানুষকে সরিয়ে ফেলার পরিকল্পনা নিয়ে আলোচনা হয়েছে। আমি সবার সুরক্ষার কামনা করি এবং কেন্দ্রীয় সরকারের তরফে সবরকম সাহায্য করা হবে”।
     

  9. যদিও ঝড়ের সঠিক পথ জানা যায়নি, দক্ষিণ-পূর্ব বাংলাদেশে রয়েছে মিলিয়ন সংখ্যক মায়ানামারের রোহিঙ্গার বাস, তাঁরা বেশীরভাগই শিবিরের বাসিন্দা। রাষ্ট্রসংঘ জানিয়েছে, খাবার, ত্রিপল, জল পরিশুদ্ধ করার ওষুধ মজুত করা হয়েছে।
     

  10. ১৯৯১ সালে টাইফুন, টর্নাডো, বন্যায় ফলে বাংলাদেশে ১৩৯,০০০ লোকের মৃত্যু হয়, ২০০৮ সালে সাইক্লোন নার্গিসের প্রভাবে মায়ানমারে ১৩৮,০০০ লোকের মৃত্যু বা নিখোঁজ হয়। ঘনঘন ঝড় এবং দুর্যোগের কারণে জলবায়ুকে দায়ী করা হয়েছে, তবে দ্রুত মানুষকে সরানো, ত্রাণ শিবির করায় এই মৃত্যু কমেছে বলে জানিয়েছে সংবাদসংস্থা এএফপি।



Post a comment
.