This Article is From May 21, 2020

সাইক্লোন আম্ফানের উদ্ধারকার্যে জন্য রাজ্যে আরও ৪ দল এনডিআরএফ

আগামী কয়েকদিনে, সমীক্ষার পরেই সাইক্নোনের ফলে ক্ষয়ক্ষতির পরিমাণ সঠিকভাবে জানা যাবে বলে জানিয়েছেন এনডিআরএফ প্রধান

সাইক্লোন আম্ফানের উদ্ধারকার্যে জন্য রাজ্যে আরও ৪ দল এনডিআরএফ

রাজ্যে বুধবার আছড়ে পড়ে সাইক্লোন আম্ফান, ফলে ১৮৫ কিলোমিটার বেগে ঝড় বয়ে যায়

নয়াদিল্লি:

সাইক্লোন আম্ফানের (Cyclone Amphan) ক্ষতিগ্রস্ত পশ্চিমবঙ্গ, রাজ্য সরকারের অনুরোধের কথা চিন্তাভাবনা করে জাতীয় বিপর্যয় মোকাবিলা দফতরের ( NDRF) আরও ৪টি দল পাঠানো হচ্ছে এ রাজ্যে, আজ সন্ধ্যায় তারা এরাজ্যে পৌঁছাবে বলে জানা গিয়েছে। এদিন সন্ধ্যায় এমনটাই জানিয়েছেন বাহিনীর প্রধান এসএন প্রধান। সাংবাদিক সম্মে্লনে তিনি জানান, সাইক্লোন আম্ফানের ক্ষয়ক্ষতির কথা চিন্তা করে চেন্নাই ও পুনে থেকে দুটি দল এয়ারলিফট করে কলকাতা পাঠানো হয়েছে। এসএন প্রধান আরও জানিয়েছেন, বিকেল ৪.৩০টায় রওনা হয়ে সন্ধ্যে ৮.৩০টায় কলকাতা পৌঁছাবে বাহিনী। জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীর প্রধানের কথায়, সাইক্লোন আম্ফানের ক্ষয়ক্ষতি সম্পর্কে রাজ্যের তথ্য পাওয়ার পরেই মনে হয়েছে, সেখানকার জীবন বিপর্যয়ে পড়েছে।

তিনি জানান, মনে হচ্ছে, ওড়িশায় ক্ষতিগ্রস্ত এলাকা স্বাভাবিক হতে ২৪ থেকে ৪৮ ঘণ্টা সময় লাগবে, সেখানে পশ্চিমবঙ্গের আরও সময় লাগবে।

সাইক্লোন আম্ফানের বলি ৭২, পরিস্থিতি খতিয়ে দেখতে প্রধানমন্ত্রীকে আমন্ত্রণ মুখ্যমন্ত্রীর

আগামী কয়েকদিনে, সমীক্ষার পরেই সাইক্নোনের ফলে ক্ষয়ক্ষতির পরিমাণ সঠিকভাবে জানা যাবে বলে জানিয়েছেন এনডিআরএফ প্রধান।

এদিকে সাইক্লোন আম্ফানের  তাণ্ডবে এ রাজ্যে ৭২ জনের মৃত্যু হয়েছে বলে বৃহস্পতিবার জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় । বুধবার রাজ্যে আম্ফানের তাণ্ডবে বহু ঘরবাড়ি ভেঙে পড়ে, ফলে করোনা ভাইরাসের পরিস্থিতি মাথায় রেখে মানুষকে নিরাপদ জায়গায়. পৌঁছে দিতে গিয়ে চ্যালেঞ্জের মুখে পড়তে হয় প্রশাসনকে। মুখ্যমন্ত্রী বলেন, আগে এই ধরণের বিপর্যয় দেখেননি তিনি এবং প্রধানমন্ত্রীকে রাজ্যে এসে পরিস্থিতি খতিয়ে দেখার অনুরোধ জানাবেন। তাঁর কথায়, “বহু মানুষ হতাহত হয়েছে। আমি ঘোষণা করছি, সাইক্লোন আম্ফানে মৃতদের পরিবারকে ২.৫ লক্ষ টাকা করে দেওয়া হবে”।

রাজ্যে বুধবার আছড়ে পড়ে সাইক্লোন আম্ফান, ফলে ১৮৫ কিলোমিটার বেগে ঝড় বয়ে যায়।

আমফানের দাপট, ছবিতে দেখুন ক্ষতিগ্রস্ত এলাকার দৃশ্য

বৃহস্পতিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেন, পুরো দেশ বাংলার সঙ্গে রয়েছে, এবং ক্ষতিগ্রস্তদের সাহায্যে কোনও কার্পণ্য করা হবে না।

বুধবার আম্ফানের প্রভাবে কলকাতায় ১২৫ কিলোমিটার বেগে ঝড় বইতে থাকে, গাড়ি পর্যন্ত উল্টে যায়, গাছ, বিদ্যুৎ এর খুঁটি পড়়ে রাস্তা বন্ধ হয়ে যায়। কলকাতায় ভেঙে পড়ে বহু ঘরবাড়ি। বন্ধ থাকা কলকাতা বিমানবন্দরের একাংশ ভেঙে পড়ে এবং প্লাবিত হয়।

উত্তর ও ২৪ পরগনা জেলায় আছড়ে পড়ে সাইক্লোন আম্ফান, ফলে সেখানে ব্যাপক ঝড় ও বৃষ্টি হয়। সেখানেও বহু ঘরবাড়ি ভেঙে পড়ে এবং রাস্তায় গাছ, বিদ্যুৎ এর খুঁটি উপড়ে পড়ে। প্লাবিত হয় নিম্নবর্তী এলাকাগুলি।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
.