This Article is From Apr 09, 2020

লকডাউনের সময়ে গল্প-কবিতার লাইভ স্ট্রিমিংয়ে মজেছেন কলকাতার ফেসবুকপ্রেমীরা

তালাবন্দি দেশ। এই সময়ে ঘরে বসেও সাহিত্যের টাটকা স্বাদ পেতে কলকাতার ফেসবুকের গ্রাহকরা লাইভে শুনলেন প্রখ্যাত সাহিত্যিকদের পাঠ।

লকডাউনের সময়ে গল্প-কবিতার লাইভ স্ট্রিমিংয়ে মজেছেন কলকাতার ফেসবুকপ্রেমীরা

ফেসবুকে লাইভ সাহিত্যপাঠে মজল কলকাতা।

করোনার (Coronavirus) প্রকোপে গোটা দেশই এখন তালাবন্দি। লকডাউনের (Lockdown) এই সময়ে দাঁড়িয়ে কবিতা পাঠ বা গল্পপাঠের অনুষ্ঠান— এসবের মুখোমুখি হওয়ার উপায় নেই। এই পরিস্থিতিতে অভিনব উদ্যোগ নিলেন পূর্বাঞ্চলের এক লিটারারি মিটের উদ্যোক্তারা। আগেই জানিয়ে দেওয়া হয়েছিল ফেসবুকে পোস্ট করে। সন্ধে আটটায় পাঠকদের সামনে উপস্থিত হবেন তাঁদের প্রিয় লেখক-কবিরা। পড়ে শোনাবেন লেখা। তাঁরা আসবেন ফেসবুক লাইভে (Live streaming)। পোস্টে জানানো হয়, ‘‘আমরা চাই আপনারা দিনের শেষটা করুন সদর্থর চিন্তাধারাকে সঙ্গী করে।'' ৮ এপ্রিল ফেসবুক লাইভে এলেন বিখ্যাত কবি-সাহিত্যিক শ্রীজাত বন্দ্যোপাধ্যায়। আর তার আগের দিন কবিতা পাঠ করেন ইংরেজি ভাষায় ভারতীয় লেখকদের অন্যতম জনপ্রিয় নাম রাস্কিন বন্ড।

শ্রীজাত পড়ে শোনান ছোট্ট একটি কবিতা। ভিউ হয় কয়েক লক্ষ। এদিকে তার আগের রাস্কিন বন্ডের কবিতাটিও প্রবল জনপ্রিয় হয়। ভিউ ছাড়ায় ২৫ লক্ষ! বন্ড জানিয়েছিলেন, তাঁর ওই ছোট্ট কবিতাটি খুব বেশি সময় আগের লেখা নয়। নিজের ঘরে বসে বিখ্যাত প্রবীণ সাহিত্যিক নিজের প্রায় নতুন একটা লেখা পড়ে শোন‌ানোয় ভক্তরা অত্যন্ত আনন্দিত হন।

এছাড়াও একটি বিখ্যাত বুকস্টোরও তাদের পেজে আয়োজন করেছিল এমনই লাইভ পাঠের আসর।

প্রেসিডেন্সি কলেজের এক স্নাতকোত্তরের ছাত্রী জানিয়েছেন, ‘‘ডিজিটাল প্ল্যাটফর্ম আমাদের দারুণ সুযোগ দিয়েছে এই বন্দিত্বের সময়ে শিল্প, সাহিত্য ও সমসাময়িক বিষয়ের উপরে আলোচনা শুনতে দেওয়ার।আমি ইচ্ছেমতো বেছে নিয়ে সেসব শুনতে পারি। সবথেকে বড় কথা, কোনও ভাবে মিস করে গেলেও পরে ক্লিক করলেই আবারও শুনে নিতে পারি পছন্দের আলোচনা।''



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
.